১৭ জিলক্বদ ১৪৪১ , ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই , ২০২০ বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

  
Share Button
  
সংঘর্ষ ধাওয়া পাল্টাধাওয়া
  তারিখ: 06 - 08 - 2018

কোমলমতি শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবির আন্দোলনে গতকাল অংশ নেয় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সড়কে নেমে বিক্ষোভ করে। রাজধানীর জিগাতলায় দুপুরে ক্ষমতাসীন দলের নেতাকর্মীর সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এছাড়া সায়েন্স ল্যাবরেটরি, সিটি কলেজ, ধানম-ি এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি

নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। ঘটনায় শিক্ষার্থী, সাংবাদিকসহ শতাধিক ব্যক্তি আহত হন। এর মধ্যে একজন সাংবাদিকসহ চার শিক্ষার্থীর অবস্থা গুরুতর। এ সময় ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে বেশ কয়েকজন সাংবাদিককে মারধর ও ক্যামেরা ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে।  

গতকাল সকাল থেকেই রাজধানীর কয়েকটি এলাকার সড়কগুলোর মোড়ে মোড়ে ছাত্রলীগ-যুবলীগসহ সরকারদলীয় ব্যক্তিরা তৎপর ছিলেন। এছাড়া বিভিন্ন এলাকায় পরিবহন শ্রমিকদেরও মহড়া দিতে দেখা গেছে।

সরেজমিন ঘুরে ও প্রত্যক্ষদর্শীদের তথ্য মতে, শনিবারে ঝিগাতলায় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও নৌমন্ত্রী শাজাহান খানের পদত্যাগ দাবিতে মিছিল করতে পূর্বঘোষণা দেয় ‘নিপীড়ন বিরোধী’ জোট। সে অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কয়েকশ শিক্ষার্থী বেলা ১১টার দিকে রাজু ভাস্কর্য ও অপরাজেয় বাংলায় জড়ো হন। মিছিলটি শাহবাগে গেলে বুয়েট, ঢাকা মেডিক্যাল, বারডেমের আরও ৪/৫ হাজার শিক্ষার্থী তাতে যোগ দেয়। বেলা ১২টার দিকে তারা মিছিল নিয়ে সায়েন্সল্যাব হয়ে ঝিগাতলা বিজিবি ৪ নম্বর গেটের সামনে জড়ো হয়। ওই এলাকায় আগে থেকেই সতর্ক অবস্থানে ছিল পুলিশ।

কয়েক হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে ধানম-ি ৩ নম্বর সড়ক ক্রসিংয়ে (আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়) গেলে পুলিশ তাদের বাধা দেয়। তাদের বাধা উপেক্ষা করে শিক্ষার্থীরা এগিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ লাঠিচার্জ করে এবং টিয়ারশেল নিক্ষেপ করে। এ সময় শিক্ষার্থীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। টিয়ারশেলের ধোঁয়া থেকে বাঁচতে শিক্ষার্থীরা হাজারীবাগ, সায়েন্সল্যাবসহ ধানম-ির বিভিন্ন শপিংমল, রেস্টুরেন্ট, হাসপাতালে অবস্থান নেয়। পুলিশ সেখানেও তাদের ধাওয়া দেয়। এতে ঢাবি শিক্ষার্থী মাহাদী আল মাসুদ, লিজা গুরুতর আহত হন। তাদের জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। অন্যদিকে শিক্ষার্থীদের ইটপাটকেলে কয়েক পুলিশ সদস্য আহত হন। বেলা ২টার দিকে ছত্রভঙ্গ হওয়া শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়। কিছু যুবক মাথায় হেলমেট পরে লাঠিসোটা, রামদা, কিরিচ হাতে তাদের ওপর চড়াও হয়। স্থানীয়রা বলছেন, এরা ছাত্রলীগ ও যুবলীগের কর্মী। তাদের হামলায় শতাধিক শিক্ষার্থী মারধরের শিকার ও অন্তত চারজন গুরুতর আহত হন। ওই যুবকরা আন্তর্জাতিক গণমাধ্যম অ্যাসোসিয়েট প্রেসের (এপি) সাংবাদিক এএইচ আহাদ, ফ্রিল্যান্স ফটোসাংবাদিক রাহাত করিম, প্রথম আলোর আহমেদ দীপ্তসহ স্থানীয় গণমাধ্যমের বেশ কয়েকজন সাংবাদিককে মারধর করে। সাংবাদিক পরিচয় পেয়ে তাদের মারধরের পরিমাণ আরও বেড়ে যায়। গুরুতর আহত চারজনের মধ্যে তিনজনের মাথা ফেটে গেছে। এছাড়াও একজনকে ধারালো অস্ত্র দিয়ে কোপ দেওয়ায় গাল কেটে যায়। প্রাথমিক চিকিৎসার জন্য তাৎক্ষণিক তাদের পপুলার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। আহতদের মধ্যে একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের মাহমুদুর রহমান ও ইংরেজি বিভাগের আমিনুল ইসলাম। এছাড়া গুরুতর আহত নারী শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাদিয়া আফরিন প্রমা।

মারধরের শিকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীরা জানান, শান্তিপূর্ণ অবস্থানে হঠাৎ করেই ছাত্রলীগ-যুবলীগের নেতা-কর্মীরা আমাদের ওপর হামলা চালায়।

ঘটনাস্থল থেকে সাধারণ শিক্ষার্থীরা চলে যাওয়ার পর ছাত্রলীগের নেতা-কর্মীদের মোটরসাইকেল বহর নিয়ে ও দেশীয় ধারালো অস্ত্র, লাঠিসোটাসহ সায়েন্স ল্যাবরেটরি, ধানম-ি ও জিগাতলা এলাকায় মহড়া দিতে দেখা যায়।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালেও বেশ কয়েকজন ভর্তি হয়েছেন। তাদের মধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক শাওন, অমর একুশে হলের ছাত্রলীগের উপসম্পাদক নাঈম, শিক্ষার্থী নুসরাত জাহান, সুস্মিতা রয়েল লিসা, মারুফ, তুষার ও শিমন্তী এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) রাকিন, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের এনামুল হক (২৪) ও তামিম।

ঢাবির ছাত্রলীগের সাবেক সাহিত্য বিষয়ক সম্পাদক (সাবেক) রাজন আমাদের সময়কে বলেন, গণভবনে গতকাল সাংবাদিকদের সঙ্গে প্রেস কনফারেন্স শেষে প্রধানমন্ত্রী ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীসহ সিনিয়র নেতাদের সঙ্গে আলোচনায় বসেন। আলোচনা শেষে নেতা-কর্মীদের নিয়ে মোটরসাইকেলযোগে মধুর ক্যান্টিনের উদ্দেশে আসছিলেন। বহরের প্রথম সারিতে ছিলেন রাজন। দুপুর সোয়া ১টার দিকে আমরা সাইন্সল্যাব ক্রস করার সময় অতর্কিত হামলা চালায় শত শত যুবক। তাদের মধ্যে কিছু ইউনিফর্ম পরা কিশোরও ছিল। একপর্যায়ে তারা মোটরসাইকেল থেকে নামিয়ে ছাত্রলীগ নেতা-কর্মীদের পেটায়। এতে শাওন ও নাঈম ছাড়াও বেশ কয়েকজন গুরুতর আহত হয়। হামলার হাত থেকে ছাত্রলীগ সভাপতি ও সেক্রেটারিকে নিরাপদে সরিয়ে দিয়ে আহতদের ঢামেক হাসপাতালে নিয়ে আসেন রাজনসহ কয়েকজন। রাজন আহত হলেও তার আঘাত গুরুতর নয়। তবে আহত একাধিক শিক্ষার্থী অভিযোগ করেছেন, ছাত্রলীগ ও যুবলীগ নেতাকর্মীরা লাঠিসোটা, রামদা ও কিরিচ নিয়ে তাদের ওপর হামলায় চালায়। তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে ন্যক্কারজনক হামলা চালিয়ে অনেক শিক্ষার্থীকে রক্তাক্ত করে।

ঢামেক হাসপাতালর জরুরি বিভাগের আবাসিক চিকিৎসক মো. আলাউদ্দিন জানান, আহতদের মধ্যে এনামুল, শাওন ও নাঈম মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাত পেয়েছেন। অন্যদের আঘাত তেমন গুরুতর নয়।

শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ ও যুবলীগের ওপর হামলা প্রসঙ্গে পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সরদার বলেন, কারা হামলা চালিয়েছে তা আমরা জানি না। আমাদের কাছে এ বিষয়ে কোনো অভিযোগ আসেনি।

এদিকে দুপুর ১টার দিকে রামপুরা ব্রিজ এলাকায় অবস্থানরত শিক্ষার্থীদের ওপর হামলার চেষ্টা করে বাড্ডা থেকে আসা শতাধিক যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মী। এ সময় হাজার হাজার শিক্ষার্থী তাদের ধাওয়া দেয়। এরপর ছাত্ররা রাস্তায় বাঁশ ফেলে রাস্তা অবরোধ করে রাখে। একই সময়ে বসুন্ধরা আবাসিক এলাকার সামনের সড়ক অবরোধ করে রাখে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেও গতকাল শিক্ষার্থীরা অবস্থান নেন। সকাল থেকে তারা শনির আখড়া বাসস্ট্যান্ড ও দনিয়া কলেজের সামনে জড়ো হতে শুরু করলেও উপস্থিতি ছিল গত কয়েকদিনের তুলনায় অনেক কম। এ সময় কিছু শিক্ষার্থী যানবাহনের লাইসেন্স পরীক্ষা করে। ঘণ্টাখানেক পরে সরকারদলীয় সংগঠনের নেতাকর্মীর আনাগোনা বেড়ে যাওয়ায় শিক্ষার্থীরা অবস্থান নেয় দনিয়া কলেজের সামনে।

বেলা সাড়ে ১২টার দিক ফার্মগেটে একদল শিক্ষার্থী মিছিল নিয়ে ছন্দ-আনন্দ সিনেমা হলের সামনে গেলে হেলমেট পরা যুবলীগ কর্মীরা লাঠিসোটা নিয়ে হামলা করে। বেলা ৩টার দিকে তেজগাঁও বেগুনবাড়ি এলাকায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও ছাত্রলীগ-যুবলীগ নেতাকর্মীর মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

গত সাতদিনে মিরপরের ছাত্র বিক্ষোভ করা এলাকায় গতকাল ভোর থেকেই পুলিশ অবস্থান নেয়। রাখা হয় জলকামান ও সাঁজোয়া যান। মিরপুর ১০ থেকে ২ নম্বর সড়কে পুলিশের চেকপোস্ট বসিয়ে যানবাহনের কাগজপত্র যাচাই করা হয়। পাশাপাশি সড়কে ছাত্রলীগ-যুবলীগও ছিল। সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীরা আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের একটি বাস মিরপুর ১০ নম্বর চত্বরে থামানোর চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। ছাত্ররা জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে দেয়। বিমানবন্দর সড়কের বনানী পুলিশ বক্সের কাছে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে যানবাহনের কাগজ পরীক্ষা করে। এছাড়া রাজধানীর উত্তরা, বিমানবন্দর গোল চত্বরেও শিক্ষার্থীরা জড়ো হয়। তাদের বিভিন্ন যানবাহনের কাগজপত্র তল্লাশি করতে দেখা যায়।

এ ছাড়াও রাজধানীর বাইরে ও দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা গতকাল তৎপর ছিল। প্রতিনিধিদের পাঠানো খবর :

জাবি : জিগাতলায় হামলার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ছাত্রধর্মঘট পালিত হয়। বন্ধ ছিল বিশ্ববিদ্যালয়ের বাসচলাচল। সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। সংহতি জানিয়ে তাদের কর্মসূচিতে যোগ দেন বেশ কয়েকজন শিক্ষক।

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনির্দিষ্টকালের জন্য ছাত্র ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ রাবি শাখা এই ধর্মঘটের ডাক দেয়। পরিষদের রাবি শাখার আহ্বায়ক মাসুদ মোন্নাফ।

রুয়েট : বেলা সাড়ে ১১টা থেকে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে প্রধান ফটকের সামনে বিক্ষোভ সমাবেশ করে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা।

শাবি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক জোট দিনব্যাপী ছাত্রধর্মঘট পালন করে। সকাল সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নেয় তারা। আন্দোলনে ‘একাত্মতা’ পোষণ করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

নোবিপ্রবি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে মানববন্ধন কর্মসূচি পালন করে। এতে শিক্ষক ও শাখা ছাত্রলীগ একাত্মতা প্রকাশ করে শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাবার অনুরোধ জানান।

খুলনা : খুলনা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে খুলনা শহরের শিববাড়ির মোড়ে দুপুর ১২টা থেকে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), বেসরকারি নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ও নর্দান ইউনিভার্সিটির দুই হাজার শিক্ষার্থী প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন নিয়ে বিক্ষোভ করেন।

রাজশাহী : ট্রাফিক সপ্তাহ উপলক্ষে রাজশাহীতে পুলিশের পাশাপাশি যানবাহনের কাগজপত্র যাচাই করে গার্ল গাইডস, বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা। দুপুর ১২টার দিকে মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্ট এলাকায় সাতদিনব্যাপী ট্রাফিক সপ্তাহ উদ্বোধন করেন মহানগর পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

টাঙ্গাইল : শহরের পুরাতন বাসস্ট্যান্ডে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল নিয়ে জড়ো হন। পরে তারা শহর থেকে দুই কিলোমিটার দূরে আশেকপুর বাইপাসে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেন

বরিশাল : নগরের চৌমাথায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঢাকা-বরিশাল মহাসড়কে অবস্থান নিয়ে নিরাপদ সড়কের দাবিতে তাদের কর্মসূচি শুরু করে

রংপুর : শিক্ষার্থীরা রাজপথে নামেনি। বাস চলাচল বন্ধ রয়েছে। জেলা মটর শ্রমিকম ইউনিয়ন সড়ক দুর্ঘটনা রোধে সড়ক পরিবহন আইনের কিছু ধারার সংশোধন চেয়ে জনসচেতনতামূলক সভা করেছে।





         
   আপনার মতামত দিন
    
দশ হাজার কিমি. নদী খননের পরিকল্পনা
.............................................................................................
জ্বালাতন থেকে বাঁচতে পরিকল্পিত হত্যা
.............................................................................................
মাত্র দুই লাখ টাকায় বদলে যায় নমুনার টিন!
.............................................................................................
জাতীয় কবিতা উৎসব শুরু কাল
.............................................................................................
২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা
.............................................................................................
২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা
.............................................................................................
তরুণীকে হেনস্তা করায় চার পুলিশ সদস্য বরখাস্ত
.............................................................................................
ফেরি চলাচল ব্যাহত হওয়ায় কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের প্রচণ্ড ভিড়
.............................................................................................
এবারের ঈদে বড় ধরনের অপরাধ হয়নি : ডিএমপি কমিশনার
.............................................................................................
মালয়েশিয়ায় পাহাড়ধসে বাংলাদেশী নিহত
.............................................................................................
নির্ধারিত স্থানে পশু কোরবানি করার আহ্বান মেয়রের
.............................................................................................
বড়পুকুরিয়ার সাবেক দুই এমডিকে দুদকের জিজ্ঞাসাবাদ
.............................................................................................
কমলাপুরে ‘তুফান’ ঝড়
.............................................................................................
কোরবানির গরু আসলেও জমেনি বেচাকেনা
.............................................................................................
গণমাধ্যমের স্বাধীনতা ও দেশের স্বার্থ রক্ষায় চাই সমন্বিত আইন
.............................................................................................
সড়কে গাড়ির চাপ কিছু স্থানে যানজট
.............................................................................................
মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজকে, শ্রমিক নিহত
.............................................................................................
শিল্পী হত্যার প্রতিবাদে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ
.............................................................................................
ঘাড় মটকে, মুখ থেঁতলে স্কুলছাত্রকে হত্যা
.............................................................................................
বুদ্ধিজীবী গোরস্থানে আজ শায়িত হবেন গোলাম সারওয়ার
.............................................................................................
ঈদে বাড়ি ফেরা : আজ থেকে বাস, কাল শুরু ট্রেনের
.............................................................................................
গুজব ছড়ানোর অপরাধে দুই শিক্ষার্থী গ্রেফতার
.............................................................................................
ঢাবি ছাত্রীকে আটকের পর ছেড়ে দিয়েছে ডিবি
.............................................................................................
এত কিছুর পর জানা গেল পুলিশই ঘাতক
.............................................................................................
৫১ হাজার ইয়াবাসহ গ্রেফতার ৬২
.............................................................................................
শহিদুল আলমের বিষয়ে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ
.............................................................................................
সাভারে সড়ক দুর্ঘটনায় পিকআপ চালক নিহত
.............................................................................................
আজ শেষ হচ্ছে ট্রেনের আগাম টিকিট বিক্রি
.............................................................................................
আজ শেষ হচ্ছে ট্রেনের আগাম টিকিট বিক্রি
.............................................................................................
শুক্রবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস বন্ধ থাকবে
.............................................................................................
র‌্যাবের সাবেক অধিনায়ক লে. ক. হাসিনুরকে তুলে নেয়ার অভিযোগ
.............................................................................................
দ্বিতীয় দিনেও কমলাপুরে টিকিট প্রত্যাশীদের দীর্ঘলাইন
.............................................................................................
নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন : এ পর্যন্ত অর্জন কতটুকু?
.............................................................................................
সংঘর্ষের পর বন্ধ তিন ভার্সিটি
.............................................................................................
শিক্ষার্থীরা ক্লাসে ফিরেছে, মুখরিত স্কুল-কলেজ
.............................................................................................
ছাত্রলীগের হামলার শিকার ঢাকা মেডিকেলের শিক্ষার্থী
.............................................................................................
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিপুল পরিমাণ বিদেশি সিগারেট জব্দ
.............................................................................................
সংঘর্ষ ধাওয়া পাল্টাধাওয়া
.............................................................................................
ঢাবিতে মিছিল, রামপুরায় পাল্টাপাল্টি ধাওয়া
.............................................................................................
ঢাকার রাস্তায় একসঙ্গে তিনজনের বেশি নয়: ডিএমপি কমিশনার
.............................................................................................
ডিবি কার্যালয়ে আলোকচিত্রী শহীদুল আলম
.............................................................................................
জিগাতলায় শিক্ষার্থীদের মিছিলে কাঁদানে গ্যাস
.............................................................................................
ধানমন্ডিতে আওয়ামী লীগ কার্যালয়ে হামলা, আহত ১৭
.............................................................................................
ছবিতে জিগাতলায় শিক্ষার্থীদের ওপর হামলা
.............................................................................................
ছাত্রদের ন্যায্য দাবিকে ভিন্নখাতে নেয়ার চেষ্টা চলছে : ডিএমপি কমিশনার
.............................................................................................
মিরপুরে সড়ক অবরোধ, মেয়ে শিক্ষার্থীদের উপস্থিতি বেশি
.............................................................................................
মিরপুরে হামলা করল কারা
.............................................................................................
সপ্তম দিনের মতো রাজধানীর বিভিন্ন সড়কে শিক্ষার্থীরা
.............................................................................................
ছাত্র অধিকার পরিষদের ধর্মঘটের ডাক আজ
.............................................................................................
শিক্ষার্থী বিক্ষোভ দমনের চিন্তা সরকারের
.............................................................................................
Digital Truck Scale | Platform Scale | Weighing Bridge Scale
Digital Load Cell
Digital Indicator
Digital Score Board
Junction Box | Chequer Plate | Girder
Digital Scale | Digital Floor Scale

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
স্বাধীন বাংলা ডট কম
মো. খয়রুল ইসলাম চৌধুরী কর্তৃক সম্পাদিত ও ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।

প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ (সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয়)
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
ব্যবস্থাপনা সম্পাদক : মো: খায়রুজ্জামান
বার্তা সম্পাদক: মো: শরিফুল ইসলাম রানা
সহ: সম্পাদক: জুবায়ের আহমদ
বিশেষ প্রতিনিধি : মো: আকরাম খাঁন
যোগাযোগ করুন: swadhinbangla24@gmail.com
    2015 @ All Right Reserved By swadhinbangla.com

Developed BY : Dynamic Solution IT   Dynamic Scale BD