| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

  
Share Button
   সারাদেশ
ফণীর প্রভাবে ১৩ প্রাণহানি, ক্ষয়ক্ষতি হয়েছে ফসলের
  তারিখ: 05 - 05 - 2019

অতি প্রবল ঘূর্ণিঝড় ফণী ভারতের ওড়িশা উপকূলে তাণ্ডব চালানোর পর দুর্বল হয়ে গতকাল শনিবার বাংলাদেশ অতিক্রম করেছে। ফণীর প্রভাবে শুক্রবার মধ্যরাত থেকে শনিবার বিকেল পর্যন্ত প্লাবনের পানি ও নদীতে ডুবে, গাছ ও ঘর ভেঙে চাপা পড়ে, বজ্রপাতে ১৪ জেলায় সাত শিশু ও তিন নারীসহ ১৩ জনের মৃত্যু হয়েছে। আরেক জেলায় এক ব্যক্তি বার্ধক্যজনিত কারণে আশ্রয়কেন্দ্রে মারা গেছে। এ ছাড়া আহত হয়েছে অন্তত ৫০ জন। ঝড়ে ১১ জেলায় প্রায় দুই হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ১২ হাজার ঘরবাড়ি। এ ছাড়া উপকূলীয় অন্তত ৯ জেলায় বেড়িবাঁধ ভেঙে শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক হাজার হেক্টর জমির ফসল। এ ছাড়া ঘের

ও পুকুরের মাছ ভেসে গেছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে বেশ কয়েকটি জেলায়। তবে দুর্যোগ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব শাহ কামাল জানিয়েছেন, গতকাল দুপুর পর্যন্ত চারজন নিহত এবং ৬৩ জন আহত হয়েছে।

এর আগে ফণীর প্রভাবে গত শুক্রবার বজ পাতে ও গাছচাপা পড়ে চার জেলায় অন্তত ১০ জন নিহত হয়। ওই দিন সকালে ঘূর্ণিঝড়টি অতি প্রবল বেগে ভারতের ওড়িশা রাজ্যের পুরি উপকূলে আছড়ে পড়ে। সেখানে অন্তত ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে দেশের বিভিন্ন জেলায় যতটুকু ক্ষয়ক্ষতি, তা কাটিয়ে উঠতে সরকার প্রস্তুত আছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। ২৪ ঘণ্টা তথা আজ রবিবারের মধ্যে ঘূর্ণিঝড়সংশ্লিষ্ট ক্ষতিগ্রস্ত জেলা থেকে তথ্য চাওয়া হয়েছে। সব তথ্য পাওয়ার পরই প্রয়োজনীয় পদক্ষেপ নেবে সংশ্লিষ্ট সরকারি দপ্তর।

আবহাওয়া দপ্তর, সংশ্লিষ্ট জেলা ও উপজেলা প্রশাসনের বরাত দিয়ে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত—

ফণীর গতিবিধি : গতকাল সকাল ৬টার দিকে খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট অঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয় ফণী। সকাল ৯টার দিকে ফরিদপুর-ঢাকা অঞ্চলে অবস্থান করছিল। দুপুর দেড়টার দিকে ঘূর্ণিঝড়টি গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছিল টাঙ্গাইল, পাবনা ও ময়মনসিংহ অঞ্চলে। গতকাল দুপুর ১২টায় আবহাওয়া দপ্তরের বিশেষ বুলেটিনে এসব তথ্য জানানো হয়। ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সারা দেশে ঝড়-বৃষ্টি হয়, বয়ে যায় দমকা হাওয়া। উপকূলীয় এলাকায় নদ-নদীর পানি স্বাভাবিকের চেয়ে চার-পাঁচ ফুট উচ্চতায় প্রবাহিত হয়।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গভীর নিম্নচাপের প্রভাবে দেশের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। দুপুরেও দেশের বিভিন্ন স্থানে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে এবং উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা ও ঝোড়ো হাওয়া বয়ে যাচ্ছিল।

আবহাওয়া কর্মকর্তা আফতাব উদ্দিন কালের কণ্ঠকে বলেন, ময়মনসিংহ, নেত্রকোনা এলাকা দিয়ে ঘূর্ণিঝড় ফণী ভারতের আসামে চলে গেছে গতকাল রাতে। তবে ফণীর প্রভাবে আজ সারা দিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হবে। সমুদ্রে ৩ নম্বর এবং অভ্যন্তরীণ নদীগুলোতে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের কর্মকর্তারা বলছেন, এপ্রিল ও মে এই দুই মাস ঘূর্ণিঝড়ের সময়। প্রাক-বর্ষার আগে একাধিক ঘূর্ণিঝড় দেখা দেয় বঙ্গোপসাগরে। এখনো মে মাস পুরোটা রয়ে গেছে। তাই আরেকটি ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা রয়েছে। অবশ্য সেই ঘূর্ণিঝড়ের নাম আগেই তৈরি রয়েছে। সেটির নাম দেওয়া হয়েছে বায়ু, যার নাম দিয়েছে ভারত। এর পরের দুটি ঘূর্ণিঝড়ের নাম হিক্কা ও কায়ার। 

প্রাণহানি : ঘরের ওপর গাছ ভেঙে পড়ায় চাপা পড়ে ও পানিতে ডুবে গতকাল বরগুনায় দুই শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পাথরঘাটা উপজেলার চরদুয়ানী ইউনিয়নের বাধাঘাটা গ্রামে শিশুসহ দুজন নিহত হয়। তারা হলো গ্রামের মৃত আব্দুল বারেকের স্ত্রী নুরজাহান বেগম (৬০) ও তাঁর নাতি জাহিদুল (৮)। এ ছাড়া শুক্রবার সন্ধ্যায় বরগুনার মাঝের চর থেকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার পথে উত্তর বিষখালী নদীতে ডুবে তরিকুল নামের এক শিশু নিহতের খবর পাওয়া গেছে। জেলায় অন্তত তিনজন আহত হয়েছে।

গতকাল সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ভানুডাঙ্গা হাটে গাছে ডাল ভেঙে মাথায় পড়ে মারা গেছে ওই গ্রামের সাকার আলীর ছেলে ইসমাইল হোসেন (৫৫) ও তাঁর নাতনি বীথি আক্তার (৮)। আহত অবস্থায় দুজনকে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পিরোজপুরের কাউখালী উপজেলার পূর্ব বেতকা গ্রামে প্লাবনের পানিতে ডুবে মারা গেছে ওই গ্রামের সোহাগ খানের ছেলে মুরসালিন (৫)। লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চর আলগী এলাকায় ঘর ভেঙে পড়ে মারা গেছেন আনোয়ারা খাতুন (৭৫) নামের এক নারী। তিনি মেয়ের বাড়ি বেড়াতে এসেছিলেন। আনোয়ারা একই উপজেলার চরপোড়াগাছা ইউনিয়নের পোড়াগাছা এলাকার মৃত শফিক উল্লাহর স্ত্রী। চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার কালুপুর এলাকায় বাড়ির পাশে জমে যাওয়া পানিতে ডুবে মারা গেছে গ্রামের সাইফুল ইসলামের ছেলে মোরসালিন (৩)। ঝালকাঠির রাজাপুরের নিজামিয়া গ্রামে পানিতে ডুবে সানিহা নামে দেড় বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। সে উপজেলা সদরের মহিলা কলেজ এলাকার সৌদি আবরপ্রবাসী মো. শামিম খানের মেয়ে। খুলনা নগরের আলমনগর বাজারে দোকানে জমে থাকা পানি বিদ্যুতায়িত হওয়ায় এর স্পর্শে মারা গেছে সুজন হোসেন (১২) নামের এক স্কুলছাত্র। ভোলা সদর উপজেলার কোড়ালিয়া গ্রামে গাছচাপা পড়ে নিহত হয়েছেন রানী বেগম (৫০)। আহত হয়েছে অন্তত ১৫ জন। চাঁদপুরের কচুয়ায় দুজন আহত হয়েছে।

আগের দিন শুক্রবার মধ্যরাতে নোয়াখালীর সুবর্ণচরের চরওয়াপদা ইউনিয়নের চর আমিনুল হক গ্রামে ঘরচাপা পড়ে মারা গেছে ওই গ্রামের আবদুর রহমানের ছেলে ইসমাইল (২)। আহত হয়েছে আরো অন্তত ১০ জন। পটুয়াখালীর কুয়াকাটার লতাচাপলী এলাকার মো. হাবিব মুসুল্লী (৩৫) নামের এক মোটরসাইকেলচালক গাছচাপা পড়ে মারা গেছেন। একই রাতে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের গাইনবাড়ী আশ্রয় কেন্দ্রে বার্ধক্যজনিত কারণে আয়নামতি (৯২) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

প্রায় দুই হাজার বাড়িঘর বিধ্বস্ত : বরগুনার পাথরঘাটায় ঘূর্ণিঝড় ফণীর আঘাতে ৯০০ বসতঘর বিধ্বস্ত হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাসরিন সুলতানা কালের কণ্ঠকে জানান, প্রাথমিক তথ্য অনুযায়ী ৮০৫টি ঘর বিধ্বস্ত হয়েছে। এর মধ্যে ৮৩টি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জেলায় সাড়ে আট হাজার ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় দুই শতাধিক কাঁচা, টিনশেড ও আধাপাকা ঘর ভেঙে গেছে। নোয়াখালীর সুবর্ণচর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইকবাল হাসান জানান, চরওয়াপদা ও চরজব্বর ইউনিয়নে শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। পটুয়াখালীর জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী জানান, জেলার আট উপজেলায় দুই হাজার ৯২টি ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে কলাপাড়ায় ৪৬টি বসতঘর বিধ্বস্ত হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ৪৮৭টি। দুটি শিক্ষাপ্রতিষ্ঠানও ক্ষতিগ্রস্ত হয়েছে। চাঁদপুর সদরের মেঘনার দুর্গম চর রাজরাজেশ্বর, হানারচর, হাইমচরের গাজীপুর ও মাঝেরচর, হাজীগঞ্জের গন্ধর্বপুর, মতলব উত্তর উজেলার বোরোরচরের প্রায় দুই শতাধিক কাঁচা ঘর ও আধাকাঁচা বসতবাড়ি বিধ্বস্ত হয়েছে। হাজীগঞ্জের দেশগাঁও কলেজের টিনের চালা উড়ে গেছে। কচুয়ায় ৪০টি ঘরবাড়ি লণ্ডভণ্ড হয়েছে। কুমিল্লার নাঙ্গলকোটে আটটি দোকানঘর বিধ্বস্ত হয়েছে। ফরিদপুরের মধুখালী উপজেলার জাহাপুর ও সদরের ইশান গোপালপুর ইউনিয়নে ২৮টি ঘর বিধ্বস্ত হয়েছে। বরিশালে এক হাজার ১৫টি কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। চট্টগ্রামের সন্দ্বীপে বিধ্বস্ত হয়েছে অন্তত ৫০টি বাড়িঘর।

বাঁধ ভেঙে শতাধিক গ্রাম প্লাবিত, ফসলের ক্ষতি : বরগুনায় বেড়িবাঁধ ভাঙার খবর পাওয়া যায়নি। তবে ঝড়-বৃষ্টিতে ৪৫ হেক্টর জমির ফসল আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। পাথরঘাটা উপকূলীয় এলাকায় শত শত গাছপালা ভেঙে গেছে। গতকাল দুপুর ২টা পর্যন্ত প্রায় ২৬ ঘণ্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে উপজেলায়।

বগুড়ার ধুনট উপজেলায় ঝড়ের কবলে বিভিন্ন স্থানে গাছের ডালপালা ভেঙে পড়েছে। উপজেলার প্রায় ১০ হেক্টর জমির পাকা বোরো ধান মাটিতে হেলে পড়েছে। লক্ষ্মীপুর সদর উপজেলার চররুহিতাসহ বিভিন্ন এলাকায় কয়েকটি গাছ উপড়ে ও ভেঙে যাওয়ার খবর পাওয়া গেছে। চাঁপাইনবাবগঞ্জে ভারি বৃষ্টিপাতের কারণে জেলা শহরের প্রেস ক্লাব সড়ক, ক্লাব সুপার মার্কেট, নিউ মার্কেট, ভেলুর মোড়, বালুবাগানসহ বিভিন্ন উপজেলায় ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়।

খুলনার প্রায় সব নদ-নদীর জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে গড়ে চার ফুট উচ্চতায় প্রবাহিত হচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে জেলার দাকোপের বানিশান্তা ও কয়রা উপজেলা সদরের গোবরা ও দশহালিয়া এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ভাঙন দেখা দেয়। পানি উন্নয়ন বোর্ডের কয়রা উপজেলার উপসহকারী প্রকৌশলী সেলিম আবেদ জানান, কমপক্ষে ২০টি স্থানের বেডিবাঁধ বেশ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। পাউবো-২ (দাকোপ, পাইকগাছা ও কয়রা একাংশ) নির্বাহী প্রকৌশলী পলাশ কুমার ব্যানার্জি বলেন, দাকোপের বানিশান্তা এলাকায় ভাঙনের পানি আটকানো গেছে।

পটুয়াখালীর জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী জানান, পটুয়াখালীর আট উপজেলায় ছয় হাজার ১৮ একর ফসলের ক্ষতি হয়েছে। ১৭৫টি গবাদি পশুর ক্ষতি হয়েছে। ১০ কিলোমিটার বাঁধের ক্ষতি হয়েছে। তিন হাজার ১২৫টি গাছপালা ভেঙে গেছে। ৫০টি মাছের ঘেরের ক্ষতি হয়েছে। ভোলার মনপুরা উপজেলায় বেড়িবাঁধ ভেঙে ঈশ্বরগঞ্জ ইউনিয়ন, হাজিরহাট ইউনিয়নের সোনাচর, দাসের হাট ও কলাতলী চরের নিম্নাঞ্চল, চরনিজামের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। চরনিজামে স্বাভাবিকের চেয়ে দু-তিন ফুট পানি বেশি ওঠায় শতাধিক ভেড়া মারা গেছে। জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানিয়েছেন, এক হাজার ৪৩৭ হেক্টর জমির বোরো ও অন্যান্য ফসল নষ্ট হয়েছে। চরফ্যাশন উপজেলা বিচ্ছিন্ন দ্বীপ ঢালচর ইউপি সদস্য আবদুস সালাম হাওলাদার বলেন, জোয়ারের পানিতে ৪১টি পুকুর ও একটি ঘেরের মাছ তলিয়ে গেছে। আড়াই হাজারের মতো বিভিন্ন ধরনের গাছগাছালি তছনছ করে দিয়ে গেছে। চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় সূত্রে জানা গেছে, ঝোড়ো বাতাসের কারণে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝালকাঠির কাঁঠালিয়া ও রাজাপুরে বিষখালী নদীর বেড়িবাঁধের বিভিন্ন স্থান ভেঙে অন্তত ২০টি গ্রাম প্লাবিত হয়েছে। এসব গ্রামে পানি ঢুকে কাঁচা বাড়িঘর, বীজতলা ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ভেসে গেছে পুকুর ও ঘেরের মাছ। পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল সকাল থেকে সুগন্ধা ও বিষখালী নদীতে স্বাভাবিকের চেয়ে তিন-চার ফুট পানি বৃদ্ধি পেয়েছে। কক্সবাজারে সামুদ্রিক জোয়ারের পানি গতকাল স্বাভাবিকের চেয়ে কয়েক ফুট বৃদ্ধি পায়। এতে করে কুতুবদিয়া ও মহেশখালী দ্বীপের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। জোয়ারের পানি ঢুকে পড়ায় দ্বীপ দুটির বিস্তীর্ণ মাঠে লবণ চাষ বন্ধ হয়ে গেছে। কুতুবদিয়া দ্বীপের ৪০ কিলোমিটার বেড়িবাঁধর মধ্যে ১৪ কিলোমিটার ভাঙন বাঁধ এলাকার অন্তত ২০টি পয়েন্ট দিয়ে জোয়ারের নোনা পানি ঢুকে পড়ে। এতে তলিয়ে যায় এসব এলাকার নিম্নাঞ্চলের কয়েক শ বাড়িঘর। মহেশখালী দ্বীপের সাগর পারের ধলঘাটার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হাসান জানান, শুক্রবার এলাকাবাসী সম্মিলিতভাবে বেড়িবাঁধের দুটি ভাঙন এলাকা নিজেরাই মাটি দিয়ে বেঁধে জোয়ারের পানি ঠেকিয়ে দেয়। কিন্তু গতকাল বাঁধের আরো কয়েকটি ভাঙা স্থান দিয়ে পানি ঢুকে পড়ে। এতে ইউনিয়নটির কিছু লবণ মাঠ প্লাবিত হয়ে সাময়িক উৎপাদন বন্ধ হয়ে যায়।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকায় বড় একটি গাছ ভেঙে পড়ে বিদ্যুৎ সঞ্চালন লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে করে এক হাজার ৩১৩ শয্যার এ হাসপাতাল ও পরমাণু চিকিৎসাকেন্দ্র পুরোপুরি বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। চট্টগ্রামের আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের বারোআউলিয়া ও সরেঙ্গায় খোলা বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি ঢুকে এলাকার পুকুর ভেসে গেছে। প্লাবিত হয়েছে বসতবাড়ি। সরেঙ্গা এলাকায় ধানের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে। বারোআউলিয়া এলাকায় সাতটি দোকান জোয়ারের পানিতে তলিয়ে গেছে। জেলার সন্দ্বীপে পানি উন্নয়ন বোর্ডের নতুন বাঁধ ভেঙে সারিকাইত ইউনিয়নের একটি ওয়ার্ডের কিছু অংশ প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। বাঁধ এলাকায় থাকা কয়েকটি কাঁচা ঘর-বাড়ি ভেসে গেছে।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের চাড়িপাড়া গ্রামসহ আশপাশের বিধ্বস্ত বেড়িবাঁধ এলাকা দিয়ে রাবনাবাদ নদের অস্বাভাবিক জোয়ারের পানি প্রবেশ করে চারিপাড়া, পশরবুনিয়া, বড়পাঁচনং, ছোটপাঁচনংসহ ১৬টি গ্রাম প্লাবিত হয়েছে। প্রায় পাঁচ কিলোমিটার বেড়িবাঁধ সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং দুই কিলোমিটার বেড়িবাঁধ আংশিক বিধ্বস্ত হয়েছে। উপজেলায় প্রায় ৬৫৮ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে নিশ্চিত করেছে কৃষি বিভাগ।

বরিশালে বিস্তীর্ণ এলাকার ৯ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। নগরীর বঙ্গবন্ধু কলোনিসংলগ্ন শহররক্ষা বাঁধ ও উজিরপুর উপজেলার সাতলা-বাগদা বাঁধে ফাটল দেখা দিয়েছে। জেলা প্রশাসক এস এম অজিয়ার রহমান জানান, ফণীর আঘাতে বড় ধরনের তেমন ক্ষতি না হলেও শুক্রবার রাতে উজিরপুর উপজেলার সাতলা-বাগদা বন্যা নিয়ন্ত্রণ বাঁধের শিবপুর এলাকায় এবং নগরীর বঙ্গবন্ধু কলোনিসংলগ্ন কীর্তনখোলা নদীর শহর রক্ষা বাঁধে ফাটল দেখা  দেয়। তবে জিও ব্যাগ ফেলে তাত্ক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

সাতক্ষীরার শ্যামনগরে দ্বীপ ইউনিয়ন গাবুরা, পদ্মপুকুর ও মুন্সীগঞ্জে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বাঁধে ভয়াবহ ভাঙন ধরেছে। গাবুরা গ্রামে বাঁধের দুই কিলোমিটার অংশ নদীতে ভেসে গেছে। পদ্মপুকুর ইউপি চেয়ারম্যান আতাউর রহমান জানান, ইউনিয়নের কামালকাটি হাবলী থেকে স্লুইস গেট পর্যন্ত খোল পেটুয়া নদীতে ধসে গেছে। এ ছাড়া খুটিকাটা থেকে চাউলখোলা পর্যন্ত পাউবো বেড়িবাঁধ অতিঝুঁকিপূর্ণ।

মুন্সীগঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মোড়ল জানান, ইউনিয়নের বড় ভেটখালী মোস্তফা সরদারের বাড়ির সামনে ৫০০ ফুট বাঁধ মীরগাং নদীতে ধসে গেছে। শরণখোলায় বলেশ্বর নদের বেড়িবাঁধের দুটি স্থান ভেঙে বগী, দক্ষিণ সাউথখালী ও চালতেবুনিয়া গ্রামে পানি ঢুকে পড়ে। আগের দিন শুক্রবার সকালে বগী এলাকায় বাঁধের দুটি স্থানে ভাঙনের কারণে গ্রামটি প্লাবিত হয়। বগী থেকে গাবতলা পর্যন্ত দুই কিলোমিটার বাঁধের প্রায় ১৫০ মিটার ভেঙে গেছে। রামপালেও গাছপালা ও কাঁচা ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক এলাকায় বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। পিরোজপুরের ইন্দুরকানী উপজেলায় বলেশ্বর, কচা ও পানগুচি নদীর জোয়ারের পানিতে তলিয়ে গেছে ১০টি গ্রাম।

এ ছাড়া যশোরের কেশবপুরে ফসলের ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। রাজশাহীতে গতকাল দুপুর পর্যন্ত প্রায় ২৪ ঘণ্টা টানা বৃষ্টি হয়েছে। কিছুটা ক্ষতি হয়েছে পাকা ধানের। কুড়িগ্রামের ঝড়ের কারণে অনেক এলাকায় গাছপালা ভেঙে পড়েছে। জেলার নিচু এলাকার কিছু সবজি ও ধানক্ষেত নিমজ্জিত হয়েছে। মুন্সীগঞ্জ সদর উপজেলার আধারা ইউনিয়নের কালীরচর গ্রামে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে প্রায় ৩০টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

নৌযান ও ফেরি চলাচল ব্যাহত : ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে পদ্মা উত্তাল শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে অস্বাভাবিক পানি বৃদ্ধি পেয়েছে। শুক্রবার রাত থেকে বন্ধ করে দেওয়া হয় ফেরিসহ সব নৌযান চলাচল। নৌযান চলাচল বন্ধ থাকায় উভয় পারে ছয় শতাধিক যানবাহন আটকা পড়ে। অন্যদিকে মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া রুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে ঘাট কর্তৃপক্ষ। বিআইডাব্লিটিএর বরিশালের বন্দর কর্মকর্তা ও নৌ নিরাপত্তা বিভাগের উপপরিচালক আজমল হুদা মিঠু জানান, ঘূর্ণিঝড় ফণীর সতর্কবার্তা পাওয়ার পর থেকে ঢাকা-বরিশাল নৌরুটসহ অভ্যন্তরীণ সব রুটের নৌ ও ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। চাঁদপুরেও নৌ যান চলাচল বন্ধ রাখা হয়েছে।





         
   আপনার মতামত দিন
     সারাদেশ
টাঙ্গাইলে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যার অভিযোগ, ৮ পুলিশ প্রত্যাহার
.............................................................................................
গাইবান্ধায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু
.............................................................................................
রাজশাহী মেডিকেলের হোস্টেলের ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
.............................................................................................
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
.............................................................................................
নওগাঁর সীমান্ত থেকে বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে বিএসএফ
.............................................................................................
হাটে ধান ক্রয় কেন্দ্র খুলে ধান ক্রয়ের দাবিতে রংপুরে বাসদের সমাবেশ
.............................................................................................
সাতক্ষীরায় আটক প্রশ্নপত্র ফাঁস চক্রের ২১ জনের কারাদন্ড
.............................................................................................
কিশোরগঞ্জে বাসের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত
.............................................................................................
দ্বিতীয় মেঘনা-গোমতী সেতু খুলছে আজ
.............................................................................................
রাজশাহীর বিমানবন্দরে ২৭টি গুলিসহ পিস্তল জব্দ
.............................................................................................
চুয়াডাঙ্গায় ২১টি স্বর্ণের বারসহ নারী আটক
.............................................................................................
পরিবেশ ছাড়পত্র ছাড়া কার্যক্রম পরিচালনার দায়ে কর্ণফুলী ড্রাইডককে কোটি টাকা জরিমানা
.............................................................................................
দীর্ঘদিনের ভোগান্তির অবসান ঘটাবে দ্বিতীয় মেঘনা-গোমতী সেতু
.............................................................................................
ফরিদগঞ্জে গৃহবধুর সালমা হত্যাকারীদের বিচারের দাবীতে মানবন্ধন
.............................................................................................
চট্টগ্রামে পুলিশ ব্যারাক থেকে মোবাইল চুরি, যুবক গ্রেফতার
.............................................................................................
মেহেরপুরে মাদক মামলার আসামির গুলিবিদ্ধ লাশ উদ্ধার
.............................................................................................
রেলের আগাম টিকিট বিক্রি শুরু
.............................................................................................
চাঁদপুরের মেঘনা নদীতে ট্রলারের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ বিকল, ২৫০ যাত্রী উদ্ধার
.............................................................................................
মেহেদী `র রং শুকানোর আগেই ফরিদগঞ্জে নিজ গায়ে আগুন দিল নববধূ
.............................................................................................
৪০ লাখ টাকার সর্ণ আত্মসাৎ, ৩ পুলিশ সদস্য আটক
.............................................................................................
রংপুরে সিটি বাস সার্ভিস চালু হলো
.............................................................................................
প্রসূতির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ফরিদগঞ্জে হাসপাতাল ভাঙচুর
.............................................................................................
যুবককে গলা কেটে হত্যা
.............................................................................................
যশোরে প্রকাশ্যে দিবালোকে জুট মিলের শ্রমিককে হত্যা
.............................................................................................
৯৬টি সোনার বার ব্লেজারের পকেটে, কাস্টম্স কর্মকর্তাদের হাতে জব্দ
.............................................................................................
শিক্ষার্থীদের জনসম্পদে তৈরি করতে হবে, জন আপদে নয় : দুদুক চেয়ারম্যান ইকবাল মাহমুদ
.............................................................................................
মাটিরাঙ্গায় বজ্রাঘাতে মা ছেলের মৃত্যু
.............................................................................................
স্বা্ধীনতার ৪৮ বছরেও একটি সেতুর স্বপ্ন পূরণ হয়নি ৫ গ্রামের মানুষের
.............................................................................................
বেতন চাওয়ায় কিশোরের চোখে স্ক্রড্রাইভার ঘোরালেন চাচাতো ভাই
.............................................................................................
চীনে সকল ভাষায় উইকিপিডিয়া বন্ধ
.............................................................................................
হরিণের মাংস, চামড়া ও কাটা মাথা উদ্ধার
.............................................................................................
বাস খাদে পড়ে বাগেরহাটে নিহত ৫
.............................................................................................
আকস্মিক ঝড়ে রাজধানীসহ সারাদেশে নিহত ৮
.............................................................................................
ফরিদগঞ্জে সম্পত্তিগত বিরোধে সংর্ঘষের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা
.............................................................................................
ভূমধ্যসাগরে নৌকাডুবি : পাচারকারী চক্রের ৩ সদস্য গ্রেফতার
.............................................................................................
রংপুরে জাল নোট প্রস্তুতকারী সাবেক সেনা সদস্য গ্রেফতার
.............................................................................................
হাজীগঞ্জে সাংবাদিক শামীমের উপর হামলা ঘটনায় প্রেসক্লাব ফরিদগঞ্জ `র নিন্দা ও প্রতিবাদ
.............................................................................................
নবীগঞ্জের বিবিয়ানা বিদ্যুৎ পাওয়ার প্লান্টে দিন দুপুরে ফিল্মি স্টাইলে ১২ লক্ষ ২৬ হাজার টাকা ছিনতাই!
.............................................................................................
তাজহাট বিহারীপাড়া গ্রামবাসীর চলাচলের রাস্তা বন্ধের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন-সমাবেশ
.............................................................................................
পাকা ধানে আগুন দেয়া সেই প্রতিবাদী কৃষকের ধান কেটে দিলো শিক্ষার্থীরা
.............................................................................................
রোজা ভেঙে হিন্দুদের রক্ত দিলেন মুসলিমরা
.............................................................................................
আত্রাইয়ে রাকাব’ শাখার উদ্যোগে নারী উদ্যোক্তার মাঝে ঋণ বিতরণ
.............................................................................................
ফরিদগঞ্জের সুবিদপুুর পূর্ব ইউপি’র বাজেট ঘোষনা
.............................................................................................
নৌরুটের অগ্রিম টিকেট বিক্রি শুরু
.............................................................................................
ধর্ষণের বিভীষিকায় দেশ
.............................................................................................
জয়পুরহাটে যুবককে পিটিয়ে হত্যা
.............................................................................................
রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস ডব্লিউএফপি’র
.............................................................................................
বগুড়ায় অপহৃত নারী উদ্ধার, ৪ অপহরণকারী গ্রেফতার
.............................................................................................
কুমিল্লায় ছুরিকাঘাতে কিশোর খুন
.............................................................................................
নোয়াখালীতে ছোট ভাইয়ের ছুরির আঘাতে বড় ভাই নিহত
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
স্বাধীন বাংলা মো. খয়রুল ইসলাম চৌধুরী কর্তৃক সম্পাদিত ও ঢাকা-১০০০ হতে প্রকাশিত
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ (সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয়)
উপদেষ্টা: আজাদ কবির
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ হারুনুর রশীদ
সম্পাদক মন্ডলীর সহ-সভাপতি: মামুনুর রশীদ
ব্যবস্থাপনা সম্পাদক : মো: খায়রুজ্জামান
যুগ্ম সম্পাদক: জুবায়ের আহমদ
বার্তা সম্পাদক: মুজিবুর রহমান ডালিম
স্পেশাল করাসপনডেন্ট : মো: শরিফুল ইসলাম রানা
যুক্তরাজ্য প্রতিনিধি: জুবের আহমদ
যোগাযোগ করুন: swadhinbangla24@gmail.com
    2015 @ All Right Reserved By swadhinbangla.com

Developed By: Dynamicsolution IT [01686797756]