কৃষিজগৎ
শিগগিরই ‘গোল্ডেন রাইস’ অবমুক্ত করা হবে: কৃষিমন্ত্রী
তারিখ: 10 - 09 - 2019


 শিগগিরই ভিটামিন-এ সমৃদ্ধ ‘গোল্ডেন রাইস’ অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। তিনি বলেছেন, কৃষি বিজ্ঞানীরা ফসলের নতুন নতুন উন্নত জাত উদ্ভাবন করায় ফসলের উৎপাদন বেড়েছে। আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এবং কিছুকিছু ক্ষেত্রে উদ্বৃত্তও থাকে। এরই ধারাবাহিকতায় অচিরেই ‘ভিটামিন-এ’ সমৃদ্ধ গোল্ডেন রাইস অবমুক্ত করা হবে। গতকাল সোমবার কৃষি মন্ত্রণালয়ে নিজ দপ্তরে ইউএসএআইডি’র প্রধান বিজ্ঞানী ডা. রবার্ট বার্ট্রামের নেতৃত্বে এক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিনিধিদলে আরও ছিলেন ইউএসএআইডি’র পরিচালক জন স্মিথ সেরেন, ডা. ওসাগি আমিইউ, অর্থনৈতিক প্রবৃদ্ধি অফিসের মোহাম্মদ নূরুজ্জামান প্রমুখ। কৃষিমন্ত্রী ড. রাজ্জাক বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীরা অধিক তাপ সহনশীল গমের জাত উদ্ভাবনের ফলে দেশে গমের আবাদ হচ্ছে। এ ছাড়া ভুট্টা কখনই আমাদের ফসলের তালিকায় ছিল না, নতুন উন্নত জাত উদ্ভাবন করায় এর উৎপাদন ভালো হচ্ছে, হেক্টরে ১২-১৪ মেট্রিক টন। আগামি মৌসুমে পোল্ট্রি খামারের জন্য ভুট্টা আমদানি করতে হবে না, দেশেই চাহিদার সম্পূর্ণ উৎপন্ন হবে। ড. রবার্ট বার্ট্রাম বলেন, বাংলাদেশ ও আমেরিকার সরকার এবং জনগণের ভেতর দৃঢ় বন্ধন রয়েছে।

অর্থনৈতিক ও কৃষিক্ষেত্রে এ বন্ধন খুব মজবুত। বাংলাদেশের সঙ্গে মার্কিন সরকারের অর্থনৈতিক-বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তবে কৃষিক্ষেত্রে আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায় মার্কিন সরকার। তিনি বলেন, বাংলাদেশের কৃষি বিজ্ঞানীরা বেশ ভালো কাজ করছেন। এ ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ এক অনন্য উচ্চতায় পৌঁছাবে। এবার বাংলাদেশে এসে মন্ত্রণালয়ের বেশ কয়টি গবেষণা প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন জানিয়ে এই কৃষিবিজ্ঞানী বলেন, বাংলাদেশের কৃষি ও আর্থসামাজিক উন্নয়নও দেখেছি। আমি অবিভূত। এ সময় তিনি নব্বই দশকে বাংলাদেশে কাজ করার অভিজ্ঞতাও তুলে ধরেন।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com