দুর্ঘটনা
দুই সিটির সব নির্বাচনী পোস্টার সরিয়ে নেয়ার নির্দেশ ইসির
তারিখ: 27 - 12 - 2019


ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকায় নির্বাচনী প্রচারণার সব পোস্টার, লিফলেট, ব্যানার, বিলবোর্ড অপসারণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের ২১ দিন আগে প্রচারণা শুরুর বিধান থাকলেও অনেকেই প্রচারণা শুরু করায় এ নির্দেশ দেয়া হয়েছে। দুই সিটি কর্পোরেশনের রিটার্নিং কর্মকর্তা গতকাল বৃহস্পতিবার এ-সংক্রান্ত নির্দেশ দেন।

নির্দেশনায় বলা হয়, সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা অনুযায়ী কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তি ভোটগ্রহণের জন্য নির্ধারিত তারিখের ২১ দিন পূর্বে অর্থাৎ প্রতীক বরাদ্দের পূর্বে কোনো প্রকার নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবেন না। ওই বিধিমালা অনুসারে কোনো প্রার্থী বা তার পক্ষে অন্য কেউ নির্বাচন পূর্ব সময়ে আচরণ বিধিমালার কোনো বিধান লঙ্ঘন করলে তা অপরাধ বলে গণ্য হবে।

এ ধরনের অপরাধের জন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে অনধিক ছয় মাসের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এমতাবস্থায় ঢাকা সিটি করপোরেশন এলাকায় নির্বাচনী প্রচারণামূলক কার্যক্রম অপসারণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হলো। প্রসঙ্গত, ঢাকার দুই সিটি কর্পোরেশনে ৩০ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি এবং প্রত্যাহারের শেষ দিন ৯ জানুয়ারি। দুই সিটির প্রতিটি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০
ই-মেইল : swadhinbangla24@gmail.com
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী
ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)