তথ্যবিচিত্র
আজ ২৩ সেপ্টেম্বর, পৃথিবীর সর্বত্র দিন-রাত সমান
তারিখ: 23 - 09 - 2020


প্রতি বছর দুটি দিন পৃথিবীর দিন ও রাতের ব্যাপ্তি সমান হয়ে থাকে। এর একটি দিন হলো ২১ মার্চ এবং অন্যটি ২৩ সেপ্টেম্বর। আজ ২৩ সেপ্টেম্বর সূর্য উত্তর আর দক্ষিণ অয়নান্তের মাঝামাঝি ঠিক বিষুব রেখা বরাবর কিরণ দেবে। সেই হিসেবে আজ পৃথিবীর সর্বত্র দিন-রাত সমান।

আগামীকাল থেকেই সূর্যের চারদিকে আপন কক্ষপথে পৃথিবীর পরিক্রমণের কারণে সূর্য দক্ষিণ গোলার্ধের দিকে সরে যেতে শুরু করবে। আবহাওয়াও উত্তরা বাতাসে শীত থেকে শীতার্ত হবে। ধীরে ধীরে দীর্ঘ হতে পরবর্তী রাতগুলো।

এরপর ২০ মার্চ সূর্য তার দক্ষিণ গোলার্ধের অবস্থান শেষ করে উত্তর গোলার্ধের দিকে যাত্রাকালে রাতের শেষের দিকে বিষুবরেখার উপর অবস্থান নেয়। তাই পরদিন অর্থাৎ ২১ মার্চ পৃথিবীর উভয় গোলার্ধের দিন ও রাতের দৈর্ঘ্য সমান হয়।করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারি পরিস্থিতিতে আগামী ৪ অক্টোবর থেকে ধাপে ধাপে মুসল্লিদের জন্য ওমরাহ চালু করা হবে বলে সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মঙ্গলবার এমনটি জানানো হয়েছে।

করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারির কারণে গত সাত মাস ধরে সৌদি আরবে ওমরাহ বন্ধ রাখা হয়েছে। সৌদি প্রেস এজেন্সিতে প্রকাশিত একটি বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, প্রথম ধাপে সৌদি আরবের ৬ হাজার নাগরিক এবং বাসিন্দা ৪ অক্টোবর থেকে ওমরাহ পালন করতে পারবেন

জানা গেছে, আগামী ১ নভেম্বর থেকে সৌদি আরবের বাইরের মুসল্লিরাও মক্কা এবং মদিনায় গিয়ে ওমরাহ পালন করতে পারবেন। তখন একদিনে ২০ হাজার মুসল্লিকে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে বলে সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। এছাড়া করোনা মহামারির প্রকোপ কমে গেলে পূর্বের মতো সকলকে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে বলেও সৌদি সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০
ই-মেইল : swadhinbangla24@gmail.com
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী
ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)