জাতীয়
ভারতের কারাগারে বিদেশি বন্দিদের মধ্যে বাংলাদেশিই বেশি
তারিখ: 01 - 10 - 2020


ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের পাশাপাশি কিছু টানাপোড়েনও বিদ্যমান। সীমান্ত হত্যা, তিস্তার পানি বণ্টনসহ বেশ কয়েকটি ইস্যু এখনো ঝুলে আছে। এবার ভারতের পক্ষ থেকে প্রকাশ করা পরিসংখ্যান থেকে জানা গেছে, ভারতের কারাগারগুলোতে যত বিদেশি বন্দি আছে তার মধ্যে বাংলাদেশিই সবচেয়ে বেশি। এই তথ্য উঠে এসেছে দেশটির ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর প্রতিবেদনে।

প্রতিবেদন অনুযায়ী, ভারতের কারাগারে বাংলাদেশি বন্দি আছেন ২ হাজার ৫১৩ জন। এর মধ্যে সাজাপ্রাপ্ত আসামির সংখ্যা ১ হাজার ৪৭০ এবং এখনো সাজা হয়নি এমন বন্দি আছেন ১ হাজার ৪৩ জন। স্বাভাবিকভাবেই মোট বন্দিদের সিংহভাগই আছেন পশ্চিমবঙ্গের কারাগারগুলোতে। কারণ বাংলাদেশিদের জন্য ভারতে যাওয়ার ক্ষেত্রে পশ্চিমবঙ্গই প্রধান করিডর।

কেন ভারতের কারাগারগুলোতে বিদেশি বন্দিদের শীর্ষে বাংলাদেশ? এই প্রশ্নের উত্তরে বলা হচ্ছে, অধিকাংশরাই আটক হয়েছেন বিনা ভিসায় ভারতে প্রবেশের অভিযোগে। তবে ভারতের গণমাধ্যমের প্রতিবেদন থেকে এও জানা যাচ্ছে, অনেক বন্দির সাজার মেয়াদ শেষ হয়ে গেলেও তাদেরকে ছেড়ে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে না। এতে করে দিন দিন বাড়ছে বাংলাদেশি বন্দির সংখ্যা।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com