আন্তর্জাতিক
কুয়েতের সদ্য প্রয়াত আমিরের স্মরণে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক
তারিখ: 01 - 10 - 2020


কুয়েতের সদ্য প্রয়াত আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহর স্মরণে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে। গতকাল বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

শোক পালন উপলক্ষে আজ বৃহস্পতিবার বাংলাদেশের সব সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহেও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।


রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমেদ আল জাবের আল-সাবাহর সম্মানে বৃহস্পতিবার বাংলাদেশে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে।

এতে বলা হয়, এ উপলক্ষে ওইদিন দেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবনের পাশাপাশি বিদেশে অবস্থিত বাংলাদেশের মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

এদিকে কুয়েতের প্রয়াত আমিরের রুহের মাগফিরাত কামনা করে আজ দেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। সেইসঙ্গে অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে কুয়েত আমিরের আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

উল্লেখ্য, কুয়েতের আমির শেখ সাবাহ গত ২৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এদিকে, বাংলাদেশের জন্য কুয়েতের সদ্য প্রয়াত আমির শেখ সাবাহ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর ভূমিকা অপরিসীম বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে দেওয়া এক শোক বার্তায় বুধবার এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শোক বার্তায় কুয়েত আমিরের আত্মার মাগফিরাত কামনার পাশাপাশি দেশটির ভ্রাতৃপ্রতীম জনগণের প্রতি গভীর সমবেদনা এবং মরহুমের পরিবারের শোকসন্তপ্ত সদস্যদের প্রতি আন্তরিক সহানুভূতি প্রকাশ করেন।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com