আন্তর্জাতিক
কারাবাখ থেকে আর্মেনিয়ার সেনা প্রত্যাহার করা হলেই যুদ্ধবিরতি সম্ভব: এরদোগান
তারিখ: 02 - 10 - 2020


তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, কারাবাখ অঞ্চল থেকে আর্মেনিয়ার সেনা প্রত্যাহার করা হলেই কেবলমাত্র দেশটির সঙ্গে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করা সম্ভব। বৃহস্পতিবার টেলিভিশনে দেয়া বক্তৃতায় তুর্কি প্রেসিডেন্ট একথা বলেন।

তিনি বলেন, শুধুমাত্র কারাবাখ অঞ্চল থেকেই আর্মেনিয়াকে চলে যেতে হবে না বরং আজারবাইজানের যত এলাকায় তাদের সেনা রয়েছে তার সব জায়গা থেকে সব সেনা সরিয়ে নিতে হবে।

টেলিভিশনে দেয়া বক্তৃতায় এরদোগান আরো বলেন, শান্তি প্রতিষ্ঠার বিষয়টি সম্পূর্ণভাবে আর্মেনিয়ার ওপর নির্ভর করছে, তারা যদি আর আজারবাইজানের প্রতিটি অঞ্চল থেকে তাদের সেনা প্রত্যাহার করে নেয় তাহলে সেটা সম্ভব।

কারাবাখ আন্তর্জাতিকভাবে আজারবাইজানের এলাকা হিসেবে স্বীকৃত কিন্তু ওই এলাকায় জাতিগত আর্মেনিয়ার লোকজনের বসবাস বেশি। ১৯৯২ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী কারাবাখ অঞ্চলে হামলা চালিয়ে সেখান থেকে আজেরি জনগোষ্ঠীকে তাড়িয়ে দেয় এবং কারাবাখ অঞ্চলকে তারা দখল করে।

এসব সন্ত্রাসী গোষ্ঠীর প্রতি আর্মেনিয়ার সমর্থন ছিল। সম্প্রতি আজারবাইজানের সেনাদের ওপর আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীরা হামলা চালালে দু পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। গত পাঁচ দিনের সংঘর্ষে এ পর্যন্ত একশ’র বেশী সামরিক ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে। পার্সটুডে

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com