উপসম্পাদকীয়
দুই শিশুর জন্য মধ্যরাতে বসলো হাইকোট
তারিখ: 04 - 10 - 2020


গতকাল (শনিবার) রাতে এক অভূতপূর্ব ঘটনা ঘটলো হাইকোর্টে। বাবা এবং চাচার দ্বন্দ্বে বাবা মারা যাওয়ার পর দুই শিশুকে বাসায় ঢুকতে দিচ্ছিলেন না চাচা। নিজেদের মধ্যে চেষ্টা করেও এর কোনো সুরাহা করা সম্ভব হয়নি। অবশেষে বিষয়টি আদালতের গোছরীভূত হলে মধ্যরাতেই এ ব্যাপারে আদেশ দিয়েছে হাইকোর্টের একটি বেঞ্চ। আদেশ অনুযায়ী, পুলিশ রাত দেড়টার দিকে শিশু দুটিকে বাসায় পৌঁছে দেয়।

জানা যায়, এই দুই শিশু হলো সাবেক অ্যাটর্নি জেনারেল কেএস নবীর দুই নাতি। কেএস নবীর বড় ছেলে কাজী রেহান নবীর সঙ্গে দ্বন্দ্ব ছিল ছোট ছেলে সিরাতুন নবীর। এক পর্যায়ে গত ১০ আগস্ট মারা যায় ছোট ছেলে সিরাতুন নবী। মৃত্যুর পর তার দুই শিশুপুত্রকে বাসায় ঢুকতে দিচ্ছিলেন না চাচা রেহান নবী। এতদিন বিষয়টি চাপা থাকলেও গতকাল রাতে তা আলোচনায় উঠে আসে।

শনিবার রাতে একাত্তর টেলিভিশনে প্রচারিত ‘শিশু অধিকার’ সম্পর্কিত একটি আলোচনা অনুষ্ঠানে প্রসঙ্গক্রমে এই ঘটনা উত্থাপন করা হয়। আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইনজীবী মনজিল মোরশেদ। তিনি বলেন, টেলিভিশনে আমাদের আলোচনা শুনে বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের আদালত স্বতঃপ্রণোদিত হয়ে একটি রুল ইস্যু করেন।

সেই রুলের মাধ্যমে শিশু দুটিকে বাসায় ফিরিয়ে দিতে আদেশ করা হয় ধানমণ্ডি থানা পুলিশকে। সে অনুযায়ী, পুলিশ রাত দেড়টার দিকে তাদেরকে বাসায় পৌঁছে দেয়। জানা যায়, বিষয়টির সুরাহার জন্য এবং নিজ বাড়িতে থাকার দাবি নিয়ে কয়েকদিন আগে ধানমন্ডি থানায় গিয়েছিল ওই দুই শিশু। কিন্তু পুলিশ তখন কোনো উদ্যোগ না নিয়ে তাদেরকে আদালতে যাওয়ার পরামর্শ দেয়।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com