রাজধানী
ধর্ষণের ঘটনার প্রতিবাদে উত্তাল রাজধানী ঢাকার রাজপথ
তারিখ: 05 - 10 - 2020


নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন এবং সিলেটে এমসি কলেজে নববধূকে গণধর্ষণের ঘটনার প্রতিবাদে উত্তাল রাজধানী ঢাকার রাজপথ। শাহাবাগ, উত্তরাসহ কয়েকটি এলাকায় ধর্ষকদের শাস্তির দাবিতে বিক্ষোভ হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে নানা কর্মসূচিও পালিত হচ্ছে।


নোয়াখালীতে গৃহবধূ নির্যাতনসহ সারাদেশে ধর্ষণ-নিপীড়নের ঘটনায় বিচারের দাবিতে শাহবাগ মোড় অবরোধ করেছে সম্মিলিত ছাত্র-জনতা।

আজ বেলা ১১টায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ও প্রগতিশীল ছাত্রজোটের আহ্বানে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে গণঅবস্থান কর্মসূচির ডাক দেয়া হয়। এতে ছাত্র-জনতা স্বতঃস্ফূর্তভাবে অংশ নিলে জাদুঘরের সামনে থেকে সরে শাহবাগ মোড় অবরোধ করে স্লোগান দেন তারা।


এই গণঅবস্থান কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর বক্তব্য রাখেন। সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, আপনারা যদি দুর্নীতিবাজ-লুটেরাদের পক্ষ নেন তবে গণআন্দোলন করে বিদায় করা হবে।

তিনি আরো বলেন, আজকে আওয়ামী লীগ দীর্ঘদিন অগণতান্ত্রিকভাবে ক্ষমতায় থাকার ফলে রাষ্ট্রের প্রত্যেকটা সেক্টরে, প্রত্যেকটা প্রতিষ্ঠানে দুর্বৃত্ত তৈরি হয়েছে। ছাত্রলীগ ধর্ষণ করে, যুবলীগ ধর্ষণ করে, আওয়ামী লীগ টাকা পাচার করে। আমি বন্ধুদের বলবো আমাদের দুর্বলতার কারণে লুটেরাদের, ধর্ষকদের সরকার আজ ক্ষমতায়।

ভিপি নুর বলেন, আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে, এখন একটা ঐক্যবদ্ধ লড়াইয়ের প্রয়োজন।

একই দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ করছে ছাত্রদল।

এদিকে নোয়াখালী ও সিলেটের ঘটনায় ধর্ষকদের বিচারের দাবিতে উত্তরায় বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। সোমবার দুপুরে হাউজ বিল্ডিং চৌরাস্তা এলাকায় তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এসময় ছাত্র-ছাত্রীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দেন।

এদিকে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের কারণে মহাসড়কের দুই পাশে যান চলাচলে ধীরগতি লক্ষ্য করা গেছে। এতে প্রায় ১০ কিলোমিটার এলাকা জুড়ে যানজট তৈরি হয়েছে।

সম্প্রতি বেশ কিছু ধর্ষণ নির্যাতনের ঘটনা দেশব্যাপী তোলপাড় সৃষ্টি হয়েছে। সিলেটে এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের রেশ না কাটতেই নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ভাইরাল হয় রোববার। ঘটনার ৩২ দিন পর গতকাল রাত ১টায় নয়জনকে আসামি করে মামলা করেন নির্যাতনের শিকার গৃহবধূ। এদের মধ্যে প্রধান আসামি বাদলসহ চারজনকে গ্রেফতার করা হয়েছে।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com