স্বাস্থ্য-তথ্য
অস্ট্রেলিয়ান প্রযুক্তিতে ৩০ সেকেন্ডের মধ্যে সঠিকভাবে করোনাভাইরাস নির্ণয়
তারিখ: 09 - 10 - 2020


অস্ট্রেলিয়ান গবেষকরা বলেছেন, তারা এমন একটি প্রযুক্তি তৈরি করেছেন যা গুরুত্বপূর্ণ জেনেটিক উপাদানগুলো বিশ্লেষণ করার মাধ্যমে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে সঠিকভাবে করোনাভাইরাস নির্ণয় করতে পারে।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালযয়ের অধ্যাপক জিমি বোটেলা এবং ডা. মাইকেল ম্যাসন কতৃক উদ্ভাবিত ডিপস্টিক প্রযুক্তিটি রোগীর নমুনা থেকে ডিএনএ এবং আরএনএ নিউক্লিক অ্যাসিড পরিশোধন করতে সক্ষম হয়েছে। এটি বড় ল্যাব নির্মাণের প্রয়োজনীয়তা ছাড়াই কোভিড-১৯ শনাক্তের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। প্রযুক্তিটিতে একটি ছোট আকারের বহনযোগ্য যন্ত্র এবং স্বল্প দামের ‘ডিপস্টিক’ ব্যবহার করা হয়েছে।

অধ্যাপক জিমি বলেন, বর্তমানে কোভিড-১৯ শনাক্তে বড় এবং ব্যয়বহুল বাণিজ্যিক সেটআপ ব্যবহার করা হচ্ছে। যাতে বহুধাপের কার্যপ্রণালী এবং বিশেষ পরীক্ষাগারের সরঞ্জাম প্রয়োজন হচ্ছে।

তিনি বলেন, এর বিপরীতে, আমাদের ডিপস্টিক প্রযুক্তিটি অবিশ্বাস্যভাবে সস্তা এবং বিশেষ সরঞ্জাম বা পরীক্ষাগার ছাড়াই কার্যত যেকোনো জায়গায় তা ব্যবহার করা যেতে পারে। সূত্র: ইউএনবি

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com