সারাদেশ
কোটি টাকা ও প্রাইভেটকারসহ ফরিদগঞ্জের ৩ যুবক দাউদকান্দি থেকে আটক
তারিখ: 09 - 10 - 2020


এস. এম ইকবাল, চাঁদপুর প্রতিনিধি:

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ৩ ব্যক্তিকে ১ কোটি ৬০ লাখ টাকা ও একটি প্রাইভেটকারসহ কুমিল্লার দাউদকান্দি থানা পুলিশ আটক করেছে।

৭ অক্টোবর, বুধবার গভীর রাতে দাউদকান্দি উপজেলার বলদাখাল-চাঁদপুর সড়কের গোয়ালমারী এলাকায় একটি প্রাইভেটকার তল্লাশি করে ওই টাকা জব্দ করা হয়।

গ্রেফতার ব্যক্তিরা হলেন-চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার বাসিন্দা অমল কর্মকার, অন্তুল কর্মকার ও সুকদেব কর্মকার। বুধবার দুপুরে তাদের কুমিল্লার আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

পুলিশ জানায়,৭ অক্টোবর, বুধবার গভীর রাতে গোয়ালমারী এলাকায় একটি প্রাইভেটকার কর্তব্যরত টহলদল আটক করে। পরে তাদের থানায় নিয়ে আসে পুলিশ। এ সময় গাড়িতে তলাশি করে এক কোটি ৬০ লাখ টাকা জব্দ করা হয়।

এই টাকা কার এবং এর উৎস কী এ সম্পর্কে গ্রেফতারকৃতরা কোনো তথ্য দিতে পারেনি। ধারণা করা হচ্ছে কোনো ঘুষের টাকা এগুলো এবং তা কুমিল্লা সীমান্ত দিয়ে ভারতে পাচারের জন্যই নিয়ে যাওয়া হচ্ছিল এই ১ কোটি ৬০ লাখ টাকা।

দাউদকান্দি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম জানান, ওই তিনজনকে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। তবে টাকাগুলো কার, কোথায় থেকে এসেছে তা এখনো জানা যায়নি।

এছাড়া মানি লন্ডারিংয়ের সঙ্গে তারা জড়িত আছে কি না,এ ব্যাপারে আমাদের তদন্ত অব্যাহত রয়েছে।

ইউরোপীয় পার্লামেন্ট গতকাল বৃহস্পতিবার একটি প্রস্তাব পাস করেছে, যেখানে সৌদি আরবে আসন্ন জি-২০ সম্মেলনে অংশগ্রহণ করা থেকে বিরত থাকতে ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে। সৌদি আরবের একের পর এক মানবাধিকার লঙ্ঘনের কারণে এই আহ্বান জানালো ইউরোপীয় পার্লামেন্ট।

প্রস্তাবটি পাসের ফলে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন এবং ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল বিষয়টি নিয়ে বৈঠকে বসতে বাধ্য হবেন বলে খবর দিয়েছে পার্সটুডে।

জানা যায়, প্রস্তাবটির পক্ষে তথা আসছে নভেম্বরে সৌদি আরবে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলন অংশ নেয়া থেকে বিরত থাকার পক্ষে ভোট পড়েছে ৪১৩টি। অন্যদিকে, প্রস্তাবের বিপক্ষে ভোট পড়েছে মাত্র ৪৯টি। আর ২৩৩ জন সদস্য ভোট দেওয়া থেকে বিরত ছিলেন।

সৌদি আরবের বিরুদ্ধে যেসব কারণে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে, তার অন্যতম হলো ইয়েমেনে অবৈধ যুদ্ধ। ২০১৫ সাল থেকে সৌদি নেতৃত্বাধীন জোটের চাপিয়ে দেওয়া যুদ্ধে হাজার হাজার ইয়েমেনি নিহত হয়েছেন। সেইসঙ্গে দুর্ভিক্ষের মুখে পড়েছে দেশটির লাখ লাখ মানুষ।

অন্যদিকে, মানবাধিকার লঙ্ঘনের আরেকটি উজ্জ্বল দৃষ্টান্ত হলো ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেট অফিসে প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা।

এর আগে গত মাসে ইয়েমেনে আগ্রাসন এবং জামাল খাশোগি হত্যার ঘটনায় সৌদি আরবের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানায় ইউরোপীয় পার্লামেন্ট।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com