আন্তর্জাতিক
কাশ্মিরে পাকিস্তান ক্ষেপণাস্ত্র ঘাঁটি বানাচ্ছে: ভারতীয় গোয়েন্দা সংস্থা
তারিখ: 10 - 10 - 2020


ভারতের লাদাখ সীমান্তে চীনের সঙ্গে টানটান উত্তেজনার মধ্যেই কাশ্মিরে পাকিস্তান ক্ষেপণাস্ত্র ঘাঁটি বানাচ্ছে বলে খবর বেরিয়েছে। ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর দাবি, নয়া দিল্লিকে চাপে রাখতে নেপথ্যে এ কাজ করছে চীন।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, চীনের সহায়তায় আজাদ কাশ্মিরে পাক সেনাবাহিনী ক্ষেপণাস্ত্র কেন্দ্রসহ সামরিক পরিকাঠামো তৈরি করছে। এমন একটি গোয়েন্দা প্রতিবেদন গত মাসে মোদি সরকারের কাছে জমা দিয়েছে ‘র’।

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কাশ্মিরের লাসাডন্না ঢোক অঞ্চলে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র কেন্দ্র বানানো হচ্ছে। এটি বাঘ জেলায় পাকিস্তান সেনা ব্রিগেডের সদর দপ্তরের খুব কাছে।


ওই ক্ষেপণাস্ত্র ঘাঁটি তৈরিতে কাজে করছে ১৩০ জন পাকিস্তান সেনা ও ৪০ জন বেসামরিক নির্মাণকর্মী। তাদেরকে সহায়তা করছে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। ঘাঁটির কন্ট্রোল রুমের দায়িত্বে থাকছেন তিন কর্মকর্তাসহ অন্তত ১০ জন চীনা সেনা।

‘র’ এর দাবি, আজাদ কাশ্মিরের হট্টিয়ান বালা জেলার চকোঠী ও পাকিস্তানের পাঞ্জাবের ঝিলম জেলার চীনারীতে একই ধরনের ক্ষেপণাস্ত্র ঘাঁটি নির্মাণ করা হচ্ছে। তাতেও সহায়তা করছে চীনা সেনাবাহিনী। ভারতীয় বাহিনীর সম্ভাব্য হামলা মেকাবেলায় এমনটি করা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com