স্বাস্থ্য-তথ্য
স্থানভেদে করোনা ভাইরাস ২৮ দিন পর্যন্ত জীবিত থাকতে পারে
তারিখ: 12 - 10 - 2020


স্থানভেদে করোনা ভাইরাস ২৮ দিন পর্যন্ত জীবিত থাকতে পারে বলে দাবি করেছেন একদল বিজ্ঞানী। টাকা, মোবাইলের স্ক্রিন কিংবা স্টিলের উপর এই ভাইরাস দীর্ঘদিন বেঁচে থাকতে পারে বলে দাবি তাদের।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল সায়েন্স এজেন্সির বিজ্ঞানীরা দাবি করেছেন, স্থানভেদে কোভিড-১৯ ভাইরাসের জীবনকাল সম্পর্কে যা ধারণা করা হতো, এই ভাইরাস তার থেকেও বেশি দিন বাঁচতে পারে।

কদিন আগেও বিজ্ঞানীদের ধারণা ছিল, টাকা ও কাঁচের উপর দুই থেকে তিনদিন, প্লাস্টিক ও ধাতব বস্তুর উপর ছয়দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে এই ভাইরাস। পাশাপাশি হাঁচি-কাশি ছাড়াও বাতাসে ভাসমান বিভিন্ন বস্তু, ধাতু কিংবা প্লাস্টিকের মাধ্যমে এটি ছড়াতে সক্ষম।

তবে অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী সম্প্রতি আবিষ্কার করেন, ২০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে বা স্বাভাবিক আবহাওয়ায় কাঁচ, মোবাইলের স্ক্রিন, প্লাস্টিক ও টাকার উপর এই ভাইরাস ২৮ দিন পর্যন্ত বাঁচতে পারে। যেখানে অন্যান্য সংক্রামক ব্যাধির ভাইরাসগুলো সর্বোচ্চ ১৭ দিন পর্যন্ত টিকে থাকতে সক্ষম।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com