অর্থ-বাণিজ্য
বহুমুখী পাটজাত পণ্য হিসেবে ২৮২ প্রকার পাট পণ্যের নাম ঘোষণা
তারিখ: 12 - 10 - 2020


বহুমুখী পাটজাত পণ্য হিসেবে ২৮২ প্রকার পাট পণ্যের নাম ঘোষণা করেছে সরকার। পাটের তৈরি বিভিন্ন দৃষ্টিনন্দন পণ্য বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে এবং দেশীয় ও আন্তর্জাতিক বাজারে এর চাহিদা বিবেচনায় সম্প্রতি এসব পাট পণ্যের একটি তালিকা প্রকাশ করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

আজ রোববার গণমাধ্যমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বস্ত্র ও পাট মন্ত্রণালয় জানায়, পাট খাতের সম্প্রসারণ ও উন্নয়নে তারা নানামুখী কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। এসব কর্মপরিকল্পনা বাস্তবায়নের ফলে আজ পাটখাত দেশের জাতীয় অর্থনীতিতেও গুরত্বপূর্ণ অবদান রাখছে। রপ্তানিতে এ খাতটি বর্তমানে চামড়া শিল্পকেও ছাড়িয়ে গেছে।

এতে আরো বলা হয়, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে পাট খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ শিল্পটিকে আধুনিকায়ন ও পুনরুজ্জীবিত করতে সরকার ‘জাতীয় পাটনীতি, ২০১৮’, ‘পাট আইন, ২০১৭’ ও ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০, প্রণয়ন করেছে। এসব নীতিমালা ও আইন বাস্তবায়নের ফলে পাট ও পাট পণ্যের চাহিদা দেশ ও দেশের বাহিরে আন্তর্জাতিক বাজারে ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com