আন্তর্জাতিক
১ হাজার ২১৬ জন প্রার্থী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য প্রার্থী
তারিখ: 13 - 10 - 2020


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে গত ২৩০ বছর ধরে। কিন্তু রিপাবলিকান বা ডেমোক্র্যাটিক - এই দুই পার্টির বাইরের কেউ কি কখনো প্রেসিডেন্ট হয়েছেন? হয়েছেন, মাত্র একবার। তিনি হলেন- মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন। তিনি ছিলেন একজন `স্বতন্ত্র` প্রার্থী। মার্কিন রাজনীতির এই দুই স্তম্ভ রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক পার্টি এমনভাবে মিডিয়ায় নির্বাচনী প্রচারে আধিপত্য করে এবং প্রচারণার জন্য চাঁদা তোলার ক্ষেত্রেও তারা এমনভাবে এগিয়ে আছে যে এই দুই পাটির বাইরের কারও জেতার সম্ভাবনা প্রায় শূন্য।

কিন্তু এই প্রায়-অনতিক্রম্য বাধার কথা জেনেও কেউ কেউ নির্বাচন করেন। এ রকম লোকের সংখ্যা কিন্তু নিতান্ত কম নয়। যদি ৯ অক্টোবর পর্যন্ত হিসাবটার দিকে নজর দেওয়া যায় তাহলে দেখা যাবে, প্রায় ১ হাজার ২১৬ জন প্রার্থী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য প্রার্থী হতে ফেডারেল নির্বাচন কমিশনে আবেদন করেছেন। কারা এরা? আর প্রেসিডেন্ট নির্বাচন করার ব্যাপারে এরা কতটা সিরিয়াস?

প্রেসিডেন্ট নির্বাচন করার ব্যাপারে আগ্রহী এমন তিনজনের সঙ্গে কথা বলেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, প্রার্থীদের একজন পিয়ানোবাদক এবং বক্তা, আরেকজন আমেরিকান আদিবাসী এবং তথ্য প্রযুক্তিবিদ এবং শেষজন শত কোটি টাকার ক্রিপটোকারেন্সির মালিক - সোজা কথায় বিলিওনিয়ার।

তাদের জিজ্ঞেস করা হয়েছিল, তাদের নির্বাচনী অঙ্গীকার কী এবং কেন তারা মনে করেন যে তারা আমেরিকানদের ভোট পাওয়ার উপযুক্ত?

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com