বিবিধ
আমরণ অনশনে বসেছে বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদ
তারিখ: 13 - 10 - 2020


আমরণ অনশনে বসেছে বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদ। প্রিলিমিনারি উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীদের লিখিত পরীক্ষা মওকুফ করে মৌখিক পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করে অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির দাবিতে এ কর্মসূচি পালন করছে তারা। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে গতকাল সোমবার থেকে শুরু হওয়া এই কর্মসূচি আগামীকাল বুধবার পর্যন্ত চলবে।

এর আগে গত ৯ জুন থেকে শিক্ষানবিশ আইনজীবীরা বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। সেই ধারাবাহিকতায় আন্দোলনের শততম দিনে এসে গতকাল সোমবার থেকে প্রেসক্লাবের সামনে আমরণ অনশনে বসেছেন তারা। বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদের ব্যানারে প্রেসক্লাবের সামনে তিন দিনের এই কর্মসূচি পালন করা হচ্ছে।

এ বিষয়ে আজ মঙ্গলবার শিক্ষানবিশ আইনজীবীদের প্রধান সমন্বয়ক একে মাহমুদ বলেন, বিগত চার বছর ধরে বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাডভোকেট তালিকাভুক্তির পরীক্ষা হচ্ছে না। বিষয়টি নিয়ে আমরা চরম হতাশাগ্রস্ত এবং মানবেতর জীবন-যাপন করছি। প্রিলিমিনারি উত্তীর্ণদের মধ্যে ইতোমধ্যে ৩০-৩৫ জন মারা গেছেন এবং প্রায় ৫ শতাধিক করোনায় আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

তাই মহামারির এই সংকটে মানবিক দৃষ্টিকোণ থেকে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত পরীক্ষা থেকে অব্যাহতি দেয়া হোক। পরিস্থিতি বিবেচনায় শুধু ভাইভা পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করে অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির সবিনয় আবেদন করছি, যোগ করেন একে মাহমুদ।

বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদের আহ্বায়ক ফজলে রাব্বি স্বরণ বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের স্কুল-কলেজে অটোপাশের ব্যবস্থা করা হয়েছে। সেক্ষেত্রে আমাদের দাবিটিও যৌক্তিক। আইনমন্ত্রীকে অবহিত করার পর এটি নিয়ে ইতোমধ্যে জাতীয় সংসদেও ব্যাপক আলোচনা হয়েছে।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com