আন্তর্জাতিক
চলমান সংঘাতে আজারবাইজানের পক্ষে সমর্থন মেসুত ওজিলের
তারিখ: 15 - 10 - 2020


নাগর্নো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে চলমান সংঘাতে আজারবাইজানের পক্ষে নিজের সমর্থন জানিয়েছেন জার্মানির বিশ্বকাপ জয়ী তারকা ও আর্সেনাল মিডফিল্ডার মেসুত ওজিল। এক টুইট বার্তায় তিনি এ কথা জানান।

তুর্কি বংশোদ্ভূত ৩১ বছর বয়সী এই জার্মান নাগরিক তুরস্ক ও আজারবাইজানের মধ্যকার ভ্রাতৃত্ব ও দৃঢ়তার সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, `একটি জাতি, দুটি রাষ্ট্র`।


আর্মেনিয়ার নিন্দা জানিয়ে তিনি বলেন, আমার জন্য এটি গুরুত্বপূর্ণ যে, বিশ্বের প্রত্যেককে এ বিষয়টি জেনে রাখা উচিত, নাগর্নো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের অংশ হিসেবে আইনি ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত। তবুও বর্তমানে এটি অবৈধভাবে দখল করা হয়েছে।

২০০৮ সালের মার্চ মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে আজারবাইজানের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার এবং অঞ্চলটি থেকে আর্মেনিয়ান বাহিনী প্রত্যাহারের দাবিতে একটি প্রস্তাব গৃহীত হয়। চলমান বিরোধের বিষয়ে জাতিসংঘের সিদ্ধান্ত বহাল রাখা এবং সেটিকে স্বীকৃতি দেয়া উচিত, যোগ করেন মেসুত ওজিল।

তিনি বলেন, নাগর্নো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে চলমান লড়াই মানুষকে মারাত্মকভাবে উদ্বিগ্ন করছে এবং আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষা বিঘ্নিত হচ্ছে। তাই আসুন, আমরা সহিংসতা ছাড়াই শান্তি অর্জনের চেষ্টা করি এবং সুষ্ঠু ভবিষ্যতের জন্য কাজ করি। উভয় পক্ষের প্রতিটি মৃত্যুই অপূরণীয় ক্ষতি।

গত ৯ অক্টোবর মস্কোয় রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল দুই প্রতিবেশী আজারবাইজান ও আর্মেনিয়া। যা পরদিন দুপুর ১২টা থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধবিরতি লঙ্ঘন করে আবারও হামলা চালায় আর্মেনিয়ান বাহিনী। তবে আর্মেনিয়ার অভিযোগ, আজারবাইজান আগে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে।

এদিকে, কারাবাখ অঞ্চলে আর্মেনিয়ার কাছ থেকে দখলকৃত আরো আটটি গ্রাম মুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী। আজ বুধবার এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com