আন্তর্জাতিক
জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা পুনরুদ্ধারে লড়াই অব্যাহত থাকবে: ডা. ফারুক আব্দুল্লাহ
তারিখ: 16 - 10 - 2020


ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা পুনরুদ্ধারে লড়াই অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সেখানকার সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স প্রধান ডা. ফারুক আব্দুল্লাহ।

আজ বৃহস্পতিবার ফারুক আব্দুল্লাহর বাসায় এক বিশেষ বৈঠকে অংশ নেন সেখানকার রাজনীতিবিদরা। বৈঠক শেষে সন্ধ্যায় ওই মন্তব্য করেন সাবেক মুখ্যমন্ত্রী।

তিনি জানান, জম্মু-কাশ্মিরের সাংবিধানিক বিশেষ মর্যাদা ৩৭০ ধারা বাতিল নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়। গত বছরের ৫ আগস্ট ভারতের কেন্দ্রীয় সরকারের বাতিল করা বিশেষ মর্যাদা ফিরিয়ে আনার জন্য আন্দোলন চালিয়ে যেতে একমত হয়েছেন তারা।

বৈঠকে উপস্থিত ছিলেন সম্প্রতি মুক্তি পাওয়া পিডিপি নেত্রী মেহবুবা মুফতি, পিপলস মুভমেন্টের নেতা জাভেদ মীর, পিপলস কনফারেন্সের চেয়ারম্যান সাজ্জাদ লোন, সিপিএম নেতা মুহাম্মাদ ইউসুফ তারিগামী প্রমুখ।

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, কমপক্ষে দুই ঘণ্টা ধরে চলে ওই বৈঠক। এর পর ফারুক আবদুল্লাহ বলেন, কাশ্মিরের বিশেষ মর্যাদা ফেরানোর জন্য আন্দোলন অব্যাহত রাখার লক্ষ্যে তারা একটি জোট গঠন করার সিদ্ধান্ত নিয়েছেন। জোটের নাম হবে ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন’।

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা সম্বলিত ৩৭০ ধারা বাতিল করে ভারতের নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। এর পর যেন কোনো আন্দোলন না হতে পারে সেজন্য সেখান শত শত নেতাকর্মীকে বন্দি করা হয়। এর পর সম্প্রতি সাবেক তিন মুখ্যমন্ত্রীকে মুক্তি দেওয়া হয়। এর মধ্যে মেহবুবা মুফতি ১৪ মাস পর গত মঙ্গলবার মুক্তি পান।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com