আন্তর্জাতিক
মিয়ানমারকে সাবমেরিন দেওয়ার ঘোষণা ভারতের
তারিখ: 16 - 10 - 2020


সম্প্রতি মিয়ানমার সফর করেছেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ নারাভানে ও পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা। সেখানে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট আলোচনা আর প্রতিশ্রুতির ভিত্তিতে মিয়ানমারকে সাবমেরিন দেওয়ার ঘোষণা দিয়েছে ভারত। গতকাল বৃহস্পতিবার সাপ্তাহিক ব্রিফিংকালে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এই তথ্য জানিয়েছেন।

অনুরাগ শ্রীবাস্তব বলেন, মিয়ানমারের নৌবাহিনীকে একটি কিলো ক্লাস সাবমেরিন দিচ্ছে ভারত। এটির নাম ‘সিন্ধুবীর’। ১৯৮৮ সালে সাবমেরিনটি সোভিয়েত ইউনিয়ন থেকে সংগ্রহ করা হয়েছিল। বর্তমানে অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তমে এটির সংস্কার কাজ চলছে। সংস্কার শেষে আনুষ্ঠানিকভাবে মিয়ানমারের নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হবে সিন্ধুবীর নামের এই সাবমেরিন।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র আরো বলেন, প্রতিবেশী রাষ্ট্রগুলোর বিকাশ ও নিরাপত্তার ক্ষেত্রে ভারত বরাবরই এগিয়ে এসেছে। সেই ধারাবাহিকতায় এবার মিয়ানমারকে এই ‘উপহার’ দেওয়া হবে। এতে করে দেশটির নৌবাহিনীতে প্রথমবারের মতো যোগ হতে যাচ্ছে কোনো সাবমেরিন। সবমিলিয়ে এই অঞ্চলের দেশগুলোর সক্ষমতা ও স্বনির্ভরতার ব্যাপারে ভারত প্রতিশ্রুতিবদ্ধ।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com