প্রশাসন
রোববার সকাল ৯টা পর্যন্ত ১৪৪ ধারা জারি এমপি নিক্সন চৌধুরীর উপজেলায়
তারিখ: 17 - 10 - 2020


ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য (এমপি) মজিবুর রহমান ওরফে নিক্সন চৌধুরীর সমর্থক এবং তার বিরোধী পক্ষের লোকদের পাল্টাপাল্টি মানববন্ধন কর্মসূচিকে কেন্দ্র করে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

সদরপুর উপজেলা চত্বর, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও সদরপুর সরকারি কলেজ সংলগ্ন এক বর্গকিলোমিটার এলাকাজুড়ে এই ১৪৪ ধারা জারি করা হয়েছে।


উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, আজ শনিবার সকাল ৯টা থেকে ১৪৪ ধারা জারি করা হয়েছে। যা বহাল থাকবে আগামীকাল রোববার সকাল ৯টা পর্যন্ত।

একই সময় উপজেলা চত্বর এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন এলাকায় পাল্টাপাল্টি দুটি মানববন্ধন কর্মসূচি ডাকায় শান্তি-শৃঙ্খলার অবনতির শঙ্কায় প্রশাসন এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন উপজেলা নিয়ে গঠিত ফরিদপুর-৪ সংসদীয় আসনে ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হন নিক্সন চৌধুরী। দুইবারই তার প্রতিদ্বন্দ্বী ছিলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাবেক সাংসদ ও সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ। কিন্তু নিক্সন চৌধুরী নির্বাচিত হওয়ায় তিন উপজেলায় বিভক্ত হয়ে পড়ে আওয়ামী লীগ।

এদিকে, গত ১০ অক্টোবর চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে নিক্সন সমর্থিত প্রার্থী বিজয়ী হলেও নির্বাচন পরবর্তী এক সমাবেশে জেলা প্রশাসকসহ অন্যান্য কর্মকর্তাদের হুমকি ও গালিগালাজ করার অভিযোগ উঠে তার বিরুদ্ধে। ওই ঘটনায় ব্যাপক সমালোচনার নির্বাচন কমিশন নিক্সন চৌধুরীর বিরুদ্ধে মামলা করেছে।

মামলা হওয়ার পর থেকে এর বিরুদ্ধে মানববন্ধনসহ অন্যান্য কর্মসূচি পালন করে আসছে নিক্সনের সমর্থকরা। অন্যদিকে, বিরোধী পক্ষ প্রশাসনের লোকজনকে গালিগালাজ করায় নিক্সনের বিচার দাবি করে কর্মসূচি পালন করছে।

এরই ধারাবাহিকতায় সদরপুরের উল্লিখিত এলাকায় উভয়পক্ষ পৃথক কর্মসূচি আহ্বান করে। এ নিয়ে শনিবার সকাল থেকে উভয়পক্ষের লোকজন জড়ো হতে থাকবে। এক পর্যায়ে প্রশাসন অপ্রীতিকর ঘটনা এড়াতে ১৪৪ ধারা জারি করে এবং পুলিশ রাস্তায় অবস্থান নেয়।

সদরপুরের ইউএনও পূরবী গোলদার খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, দুই পক্ষ একই সময়ে কাছাকাছি স্থানে পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা করা হয়। সেই শঙ্কা থেকেই ১৪৪ ধারা জারি করা হয়েছে।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০ ই-মেইল : swadhinbangla24@gmail.com