উপসম্পাদকীয়
সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি
তারিখ: 22 - 10 - 2020


সাবেক কৃষি প্রতিমন্ত্রী ও জাতীয় পার্টির (জাপা) নেতা সৈয়দ মোহাম্মদ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি করা হয়েছে। তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধের দায়ে আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত হয়েছেন।

আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ মৃত্যু পরোয়ানা জারি করেন। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার সাঈদ আহমেদ।

তিনি বলেন, গতকাল বুধবার বিকেলে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখা থেকে তারা সৈয়দ মোহাম্মদ কায়সারের মৃত্যুদণ্ডের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি হাতে পেয়েছেন। এরপর সেটি প্রস্তুত করে আজ সংশ্লিষ্ট দপ্তরে মৃত্যু পরোয়ানা পাঠিয়েছেন। পরোয়ানাটি কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগার, জেলা ম্যাজিস্ট্রেট, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও আইন মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠানো হয়েছে।

১৯৭১ এর মানবতাবিরোধী অপরাধের ১৪টি অভিযোগের ৭টিতে সৈয়দ কায়সারকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ২০১৪ সালের ২৩ জানুয়ারি দেওয়া ওই রায়ে আদালত বাকি ৪টি অভিযোগে তাকে যাবজ্জীবন ও ৩টি অভিযোগে ২২ বছর করে কারাদণ্ডের আদেশ দেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল আবেদন করেন সৈয়দ মোহাম্মদ কায়সার। চলতি বছরের ১৪ জানুয়ারি আদালত ৩টি অভিযোগে তারা মৃত্যুদণ্ড বহাল রাখেন এবং বাকি ৪টি থেকে তাকে খালাস দেন।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০
ই-মেইল : swadhinbangla24@gmail.com
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী
ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)