বিনোদন
বাংলাদেশের ৬৮টি কারাগারের কারাবন্দীদের অংশগ্রহণে মঞ্চায়িত হবে কবর নাটক
তারিখ: 12 - 11 - 2020


কারাগারে নাটক ও সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে কারাবন্দীদের আত্মসংশোধনের কাজ শুরু হচ্ছে প্রথমবারের মতো। নভেম্বরের শেষ সপ্তাহে এ আয়োজন কেরানীগঞ্জে বাংলাদেশের কেন্দ্রীয় কারাগার থেকে শুরু হবে। এ ছাড়া আগামী বছর ২১ ফেব্রুয়ারি বাংলাদেশের ৬৮টি কারাগারের ভেতরে কারাবন্দীদের অংশগ্রহণে মুনীর চৌধুরীর কবর নাটকটি মঞ্চায়িত হবে।

তাঁর সঙ্গে কাজ করছেন মোহাম্মদ আহসান খান, রাগীব নাঈম ও মোহাম্মদ রফিকুল ইসলাম। তাঁদের এমফিল ও পিএইচডি গবেষণার সঙ্গে যুক্ত এই কারানাট্য। এ ছাড়া নির্বাচিত নাট্যকর্মী ও সাংস্কৃতিক কর্মীদেরও এই প্রক্রিয়ায় অংশগ্রহণ থাকবে।
ইসরাফিল শাহীন জানিয়েছেন, তিন বছরব্যাপী এই গবেষণাধর্মী কাজের জন্য ইতিমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা অধিদপ্তর অনুমতি দিয়েছে। আয়োজনটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী এবং কারাগারের রোজনামচা থেকে বিভিন্ন দৃশ্য কারাবন্দীদের মধ্যে পরিবেশন করা হবে। এ ছাড়া জাতীয় চার নেতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নৃশংস হত্যাকাণ্ডটিও কারাগারের ভেতরে কারাবন্দীদের দিয়ে অভিনীত ও পরিবেশিত হবে। চলতি বছরের ডিসেম্বরের প্রথম সপ্তাহে প্রকল্পটির উদ্বোধনী আয়োজন করার কথা চলছে।

ইসরাফিল শাহীন জানান, তিনি পথনাট্য নিয়ে দীর্ঘদিন পড়ালেখা, গবেষণা ও কাজ করেছেন। কারানাট্য নিয়ে চিন্তাভাবনা প্রায় ১৫ বছরের। থিয়েটারের মতো পারফর্মিং আর্টকে শুধু মিলনায়তনের মধ্যে বন্দী না করে সমাজের নানা কমিউনিটির মধ্যে থিয়েটারকে সম্পৃক্ত করা উচিত বলে মনে করেন তিনি। এরই একটি উদ্যোগ এই কারানাট্য। এ ছাড়া মানসিক স্বাস্থ্য হাসপাতাল এবং শিশু-কিশোর সংশোধনাগারেও তাঁরা থিয়েটার নিয়ে কাজ করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক ইসরাফিল শাহীনের তত্ত্বাবধানে এটি পরিচালিত হচ্ছে

১৯৫৩ সালের ২১ ফেব্রুয়ারি ভাষাশহীদদের শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে কারাবন্দী অবস্থায় মুনীর চৌধুরী কবর নাটক লিখেছিলেন। তিনি তত্কালীন ঢাকা কেন্দ্রীয় কারাগারে তাঁর সঙ্গে কয়েকজন রাজনৈতিক বন্দীকে নিয়ে নাটকটি পরিবেশন করেন। বাংলাদেশের ইতিহাসে কারানাট্য অনুশীলনের এটি একটি উল্লেখযোগ্য অনুসরণীয় উদাহরণ।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০
ই-মেইল : swadhinbangla24@gmail.com
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী
ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)