স্বাস্থ্য-তথ্য
চিনি বহু রোগের কারণ !
তারিখ: 20 - 02 - 2021


চিনি একটি রাসায়নিক উপাদান। শিল্প-কারখানায় রিফাইনিং পদ্ধতিতে আখের রস থেকে ভিটামিন, মিনারেল, প্রোটিন, এনজাইম এবং অন্যান্য উপকারী পুষ্টি উপাদান দূর করে চিনি (সুক্রোজ) তৈরি করা হয়। চিনি তৈরির প্রক্রিয়া অনেকটা হেরোইন তৈরির মতো।

হেরোইন তৈরির ক্ষেত্রে প্রথমে পপি গাছের বীজ থেকে অপিয়াম আলাদা করা হয়। তারপর তা রিফাইন করে মরফিন এবং মরফিন রিফাইন করে তৈরি হয় হেরোইন। একইভাবে আখ বা বিট থেকে রস বের করে তা রিফাইন করে তৈরি হয় মোলাসেস। তারপর এটি রিফাইন করে তৈরি হয় ব্রাউন সুগার এবং সবশেষে রিফাইন করে সাদা স্বচ্ছ চিনি তৈরি হয়।

গবেষণায় চিনি বহু রোগের কারণ হিসেবে শনাক্ত করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, চিনি রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে। দেহের খনিজ লবণের ভারসাম্য নষ্ট করে। ক্যানসার ঝুঁকি বাড়ায়, দৃষ্টিশক্তি কমায়, অ্যাসিডিটি তৈরি করে, অকালে বার্ধক্য আনে। অ্যাজমা, পিত্তপাথর, লিভার টিউমার, অশ্ব, দন্ত, অ্যালার্জি, চোখের ছানি, মাইগ্রেন, স্মৃতিলোপ, গ্যাস্ট্রিক, আর্থ্রাইটিস, কোষ্ঠকাঠিন্যসহ অসংখ্য রোগের কারণ চিনি। আমাদের খাদ্যতালিকায় যে শর্করা থাকে, তা দেহের প্রয়োজনের তুলনায় বেশি। প্রথমে এ চিনি গ্লুকোজে রূপান্তরিত হয়। পরে দেহে শক্তি উৎপাদন করে।

দেহ প্রয়োজনের তুলনায় বেশি চিনি গ্রহণ করলে তা দেহের জন্য ক্ষতি। আইসক্রিম, কেক, পেস্ট্রি, কার্বোনেটেড ড্রিংকস ও অন্যান্য সফট, এনার্জি ড্রিংকস এবং প্রক্রিয়াজাত বিভিন্ন খাবারে অতিমাত্রায় চিনি থাকে। অনেক ক্যানসার রোগীর অবস্থা উন্নত হয় শুধু ক্যানসার ফুয়েল গ্লুকোজের সরবরাহ নিয়ন্ত্রণ করে। ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে ডায়েট, ব্যায়াম, সাপ্লিমেন্ট, মেডিকেশন এবং প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করে ব্লাড গ্লুকোজ লেভেল নিয়ন্ত্রণ করা যায়।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০
ই-মেইল : swadhinbangla24@gmail.com
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী
ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)