আন্তর্জাতিক
জনসন অ্যান্ড জনসন কোম্পানির ভ্যাকসিনের একটি ডোজই যথেষ্ট
তারিখ: 25 - 02 - 2021


করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হলেও পৃথিবীর বিভিন্ন দেশে এর জন্য হাহাকার চলছে। এমন সময় সুখবর নিয়ে আসলো জায়ান্ট ওষুধ প্রস্তুতকারক কোম্পানি জনসন অ্যান্ড জনসন। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এই কোম্পানির করোনা ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। গতকাল বুধবার এক প্রতিবেদনের মাধ্যমে তথ্যটি জানিয়েছে বিবিসি।

প্রাণঘাতী করোনাভাইরাস নির্মূলের জন্য অন্যান্য ভ্যাকসিনের ক্ষেত্রে যেভাবে দুই ডোজ গ্রহণ করতে হয়, জনসনের ক্ষেত্রে তা নয়। সংশ্লিষ্টরা পরীক্ষা করে জানিয়েছেন, এই কোম্পানির ভ্যাকসিনের একটি ডোজই যথেষ্ট। তবে যারা শারীরিকভাবে খুব দুর্বল কিংবা অন্যান্য অসুস্থতা রয়েছে তাদের জন্য দুই ডোজের প্রয়োজন হতে পারে।

জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনের আরেকটি বৈশিষ্ট্য হলো- এটি সংরক্ষণ করতে বিশেষায়িত ফ্রিজারের প্রয়োজন হয় না, সাধারণ ফ্রিজে রাখলেই হয়। তাছাড়া ফাইজার, মর্ডানাসহ অন্যান্য ভ্যাকসিনের তুলনায় এটির খরচও কম পড়বে।

বিশ্বজুড়ে ৪৪ হাজার মানুষের ওপর পরীক্ষা চালিয়েছে জনসন অ্যান্ড জনসন। সফলতার হার ৬৬ শতাংশ। কোভিড আক্রান্ত হয়ে মারাত্মক অসুস্থ হয়ে পড়া রোগীদের শরীরে প্রয়োগের পর তারাও সুস্থ হয়ে উঠেছেন। ট্রায়ালে অংশ নেয়া কোনো মানুষের মৃত্যুর খবর পাওয়া যায়নি এখন পর্যন্ত। এমনকি ভ্যাকসিন নেওয়ার পর ২৮ দিনের মধ্যে কাউকে হাসপাতালে যেতে হয়নি।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০
ই-মেইল : swadhinbangla24@gmail.com
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী
ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)