খেলাধূলা
বাফুফে কে অনুদান দেওয়া বন্ধ করে দিয়েছে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা
তারিখ: 06 - 04 - 2021


তিন মাস ধরে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) অনুদান দেওয়া বন্ধ করে দিয়েছে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। অর্থ ব্যয়ে স্বচ্ছতার অভাব, অডিট ও আর্থিক লেনদেনের প্রক্রিয়ায় অসন্তুষ্ট হয়ে প্রথমবারের মতো এমন সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও ফিন্যান্স কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদি ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তিনি বলেন, ‘ফিফার সাথে আমাদের এই বিষয়ে মঙ্গলবার সভা রয়েছে। ফিফা আমাদের আর্থিক বিষয়ে আরও কিছু নির্দেশনা দিয়েছে। মঙ্গলবারের সভার পরেই মূলত এই বিষয়ে স্পষ্ট করে বলা যাবে।’

দেশের ফুটবলকে উন্নত করতে বড় একটি অর্থ ব্যয় করে থাকে ফিফা। সংস্থাটি প্রতি বছর প্রায় সাড়ে চার লাখ ডলার বরাদ্দ দিয়ে থাকে। যা বাংলাদেশি টাকায় চার কোটি টাকার সমপরিমাণ। কিন্তু চলতি বছরের প্রথম কোয়ার্টারে এখনো কোনো অর্থ পায়নি বাফুফে। নাখোশ ফিফা ৩০ মার্চ এ বিষয়ে ফুটবল ফেডারেশনকে চিঠি দিয়েছে।

অর্থ বিভাগের কর্মকর্তাদের উপর সন্তুষ্ট নন বাফুফের সিনিয়র সহসভাপতি। বিশেষ করে প্রধান অর্থ কর্মকর্তা আবু হোসেন ব্যর্থ হয়েছেন বলে মনে করেন তিনি। ইতোমধ্যে করাণ দর্শানোর নোটিশও দেয়া হয়েছে তাকে। এর আগেও দুর্নীতি দমন কমিশন তলব করেছিলো এই কর্মকর্তাকে।

উল্লেখ্য, প্রতি বছর ফিফা ফেডারেশনকে চার কিস্তিতে আর্থিক অনুদান দিয়ে থাকে। অনুদানের বিপরীতে হিসাব দিতে হয় বাফুফেকে। ফিফাও বাফুফেকে দেওয়া অর্থের অডিট করে থাকে।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০
ই-মেইল : swadhinbangla24@gmail.com
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী
ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)