বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   সারাদেশ -
                                                                                                                                                                                                                                                                                                                                 
খসড়া তালিকায় ভোটার ১০ কোটি ৯৬ লাখ

ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯-এর খসড়া তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। খসড়া তালিকা অনুযায়ী, দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ জন, নারী ভোটার ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ জন এবং হিজড়া ভোটার ৩৫৩ জন। এই খসড়া ভোটার তালিকা অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর যুক্ত হয়েছে ৫৩ লাখ ৪৬ হাজার ১০৫ জন নতুন ভোটার।

তাদের মধ্যে পুরুষ ভোটার ২৭ লাখ ৫২ হাজার ৩২৩ জন এবং নারী ভোটার ২৬ লাখ ১৩ হাজার ৪২৯ জন এবং হিজড়া ভোটার ৩৫৩ জন। গতকাল সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে এসব তথ্য জানান জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

 

খসড়া তালিকায় ভোটার ১০ কোটি ৯৬ লাখ
                                  

ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯-এর খসড়া তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। খসড়া তালিকা অনুযায়ী, দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ জন, নারী ভোটার ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ জন এবং হিজড়া ভোটার ৩৫৩ জন। এই খসড়া ভোটার তালিকা অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর যুক্ত হয়েছে ৫৩ লাখ ৪৬ হাজার ১০৫ জন নতুন ভোটার।

তাদের মধ্যে পুরুষ ভোটার ২৭ লাখ ৫২ হাজার ৩২৩ জন এবং নারী ভোটার ২৬ লাখ ১৩ হাজার ৪২৯ জন এবং হিজড়া ভোটার ৩৫৩ জন। গতকাল সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে এসব তথ্য জানান জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

 

পঞ্চগড়ে স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার
                                  

পঞ্চগড়ের আটোয়ারীতে লক্ষ্মী রানি (১৫) নামে এক স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল সোমবার সকালে উপজেলার বলরামপুর ইউনিয়নের নাপিতপাড়া এলাকা থেকে লাশটি উদ্ধার করা হয়। রানি ওই এলাকার সাকালুরের মেয়ে এবং বলরামপুর মির্জা গোলাম হাফিজ বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী।

আটোয়ারী থানার ওসি (তদন্ত) জয়ন্ত কুমার রায় জানান, খবর পেয়ে ঘটনাস্থলে থেকে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ পাওয়া যায়নি। এ ঘটনায় থানায় অপমৃত্যু (ইউডি) মামলা দায়ের করা হয়েছে।

 

২৬ হাজার স্কুলে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা শুরু
                                  

দুর্নীতির নেতিবাচক প্রভাব সম্পর্কে সচেতন করতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আয়োজনে দেশের ২৬ হাজার স্কুলে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে শুরু হয়েছে দুর্নীতিবিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা। গতকাল সোমবার হওয়া এ প্রতিযোগিতা উপজেলা, জেলা এবং বিভাগীয় পর্যায়ের পর শেষে জাতীয় পর্যায়ে ৩১ ডিসেম্বর চূড়ান্ত পর্বের মধ্যে দিয়ে শেষ হবে বলে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ জানিয়েছেন। দুদক প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আগামি প্রজন্মকে সৎ, যোগ্য, মেধাবী, দেশপ্রেমিক এবং নৈতিকতা ও মূল্যবোধ সম্পন্ন যুক্তিনির্ভর মানুষ হিসেবে গড়ে তুলতেই এ প্রতিযোগিতা। তিনি জানান, দুদকের সততা সংঘ থাকা দেশের ২৬ হাজার ২১৩টি স্কুলে আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতার জন্য কয়েকটি বিষয় নির্ধারণ করা হয়েছে। এগুলো হল- ‘মূল্যবোধ ও দেশপ্রেমের অভাবেই দুর্নীতির বিস্তার ঘটে’; ‘দুর্নীতি বিরোধী মনোভাব সৃষ্টিতে পরিবারের ভূমিকাই মুখ্য’; ‘অভাব নয়, সীমাহীন লোভই দুর্নীতির প্রধান কারণ’; ‘তথ্য প্রযুক্তির সর্বাত্মক ব্যবহারই পারে দুর্নীতিমুক্ত দেশ গড়তে’ এবং ‘প্রতিরোধ নয়, দমনই দুর্নীতি নির্মূলের কার্যকর উপায়’। এই বিতর্ক প্রতিযোগিতায় সহযোগিতা দিচ্ছে বেসরকারি টেলিভিশন চ্যানেল আই ও অক্সফাম ইন বাংলাদেশ। প্রতিযোগিতার চূড়ান্ত চ্যানেল আই সরাসরি সম্প্রচার করবে।

 

দোকান থেকে স্কুলছাত্রের লাশ উদ্ধার
                                  

 চাঁদপুরের হাজীগঞ্জ পৌরসভা এলাকায় দোকান থেকে এক স্কুলছাত্রের লাশ উদ্ধার করা হয়েছে। তার নাম মারুফ হোসেন রিয়াদ (১৬)। গতকাল রোববার সকালে পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড মকিমাবাদ গাইন বাড়ির ফরিদ হোসেনের দোকান থেকে লাশটি উদ্ধার করা হয়। হাজীগঞ্জ থানার ওসি মো. আলমগীর হোসেন রনি বলেন, ‘হত্যার ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে।’ কাউন্সিলর জাহেদুল আজহার আলম বেপারী বলেন, ‘সকালে দোকানের মালিক ফরিদ দোকানের কর্মচারী ফারুককে ঘুম থেকে জাগাতে এসে দেখেন দোকান বন্ধ। পরে সার্টার ভেঙে দেখেন রিয়াদের লাশ। বিষয়টি জানতে পেরে পুলিশকে খবর দেন।’ রিয়াদের মা রোজিনা বেগম বলেন, ‘ফারুকের সঙ্গে একটি মোবাইল নম্বর নিয়ে হট্টগোলের কথা জানতে পেরেছি।

এ ছাড়া রিয়াদের চাচা শাকিল (১৮) দুই মাস আগে একটি ব্রেসলেট নিয়ে বিরোধে ছুরি দিয়ে আঘাত করে। তখন হাসপাতালে নিয়ে সেলাই দেওয়া হয়। থানায়ও একটি অভিযোগ দিয়েছি।’ রিয়াদের বাবা ফারুক মিয়া বলেন, ‘সপ্তাহ খানেক আগে আমার নতুন বাড়িতে আগুন লাগিয়ে দেয় কে বা কারা। আমার সঙ্গে কিসের শত্রুতা। আমার ছেলেকেও খুন করলো। সকাল থেকে শাকিল ও ফারুক পলাতক রয়েছে।’ দোকানের মালিকের স্ত্রী শাহিদা বেগম বলেন, ‘ফারুকের সঙ্গে রিয়াদের বন্ধুত্ব ছিল।

ইদানীং একটু খারাপ সম্পর্ক দেখেছি। দোকানটি ফারুক পরিচালনা করতো। প্রতিদিন বিকালেই দোকানটি বন্ধ করা হয়।’ হাজীগঞ্জ থানার ওসি আলমগীর হোসেন রনি বলেন, ‘দোকান মালিক ফরিদ হোসেনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। ছেলেটিকে গলা কেটে হত্যা করা হয়েছে। তার শরীর ও গলায় চিকন ধারালো কিছু দিয়ে কয়েকটি আঘাত করা হয়েছে।’ রিয়াদ গাইন বাড়ির ফারুক মিয়ার বড় ছেলে। সে আমিন মেমোরিয়াল উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র। ঘটনার পর থেকে দোকানে থাকা কর্মচারী ফারুক হোসেন (২৮) উধাও। ফারুক পাশ্ববর্তী কচুয়া উপজেলার বাসিন্দা। চাঁদপুর জেলা পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান ও হাজীগঞ্জ পৌর মেয়র আ.স.ম. মাহবুব-উল আলম লিপন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

নওগাঁয় ১০ বীরাঙ্গনাকে সংবর্ধনা
                                  

নওগাঁর রানীনগর উপজেলার মিরাট ইউনিয়নের আতাইকুলা গ্রামে মহান মুক্তিযুদ্ধের ১০ বীরাঙ্গনাকে সংবর্ধনা দেওয়া হয়েছে। গতকাল রোববার সকালে জেলা পুলিশের আয়োজনে আতাইকুলা গণকবরের পাশে আয়োজিত অনুষ্ঠানে তাদের এ সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানের শুরুতেই গণকবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে মুক্তিযুদ্ধের বীরাঙ্গনা ও তাদের পরিবারের সদস্যদের হাতে সন্মাননা ও শীতবস্ত্র তুলে দেন পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল আক্তার, উপজেলার মুক্তিযোদ্ধা কমান্ডার ইসমাইল হোসেন, রানীনগর থানার ওসি জহুরুল ইসলাম, মিরাট ইউনিয়ন চেয়ারম্যান রফিকুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া বলেন, ‘১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় রানীগগর উপজেলার মিরাট ইউনিয়নের আতাইকুলা গ্রামে রাজাকারদের সহায়তায় পাকিস্তানি হানাদার বাহিনী আক্রমণ করে। তারা নিরীহ গ্রামবাসীর ওপড় নির্যাতন ও লুটপাট চালায়। ব্রাশফায়ার করে ৫২ জনকে হত্যা করা হয়। বর্তমান সরকার বীরাঙ্গনাদের স্বীকৃতি দেয়। আমরা জেলা পুলিশের পক্ষ থেকে গতকাল তাদের সংবর্ধনা দিলাম।’

হাসপাতাল থেকে শিশু চুরির তিন ঘণ্টা পর উদ্ধার
                                  

কিশোরগঞ্জের মিঠামইন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে তিন মাস বয়সী এক শিশু চুরির ঘটনা ঘটেছে। তিন ঘণ্টা পর পুলিশ শিশুটিকে উদ্ধার করেছে। গতকাল রোববার এ ঘটনা ঘটেছে। চুরির অভিযোগে মায়মুনা বেগম (৩০) নামের এক নারীকে আটক করা হয়। মিঠামইন থানার ওসি মো. জাকির রাব্বানী জানান, শিশুটিকে উদ্ধার ও মায়মুনাকে আটক করা হয়েছে। এ ব্যাপারে মিঠামইন থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। মায়মুনা মিঠামইন উপজেলার ঢাকি ইউনিয়নের থানাহাটি গ্রামের আজিজুল হক গাজী মিয়ার মেয়ে।

ওসি জানান, ময়না বেগম মিঠামইন উপজেলার নবাবপুর গ্রামের জামাল মিয়ার স্ত্রী। তিনি গতকাল রোববার সকালে তিন মাস বয়সী মেয়ে রোকাইয়াকে মিঠামইন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য ডাক্তারের কাছে নিয়ে যান।

সকাল সাড়ে ১০ টার দিকে হাসপাতালে মায়মুনার কোলে শিশুটিকে রেখে ওষুধ নিতে যান। তখন শিশুটিকে নিয়ে পালিয়ে যান মায়মুনা। খবর পেয়ে পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে দুপুর দুইটার দিকে ঢাকি ইউনিয়নের নতুন বাজার এলাকার একটি বাড়ি থেকে শিশুটিকে উদ্ধার করে।

 

ফরিদগঞ্জে ক্ষমতার দাপট দেখিয়ে ৪দিন ধরে ড্রেজার দিয়ে নদী থেকে মাটি উত্তোলন
                                  

ফরিদগঞ্জ চাঁদপুর প্রতিনিধি:

একদিকে মাছ চাষের জলাশয় তার পাশেই রয়েছে ডাকাতিয়া নদী। নদীর পাশেই আবার চাঁদপুরের ফরিদগঞ্জের ঐতিয্যবাহী কালিরবাজার। এরই মধ্যে সরকারী অনুমতি ছাড়াই ক্ষমতার দাপটে ডাকাতিয়া নদীতে ড্রেজার লাগিয়ে ৪দিন দরে অবৈধ ভাবে মাটি তোলা হচ্ছে। আর এ মাটি তুলছে ইউনিয়ন যুবলীগের সভাপতি তুহিন রায়হান। তবে তুহিন রায়হান দাবী করছে সে সরকারী ভূমী অফিস থেকে মৌখিক অনুমতি নিয়ে মাটি কাটছি।


স্থানীয়রা জানায়, ঐতিয্যবাহী কালির বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া ডাকাতিয়া নদী। গত ৪ দিন থেকে যুবলীগের নেতা রায়হার তুহিন ওই নদীতে ড্রেজার দিয়ে অবৈধ ভাবে মাটি তুলে তুহিনের জায়গা ভরাট করছে। এমন অবস্থা দেখে এলাকার লোকজন ক্ষোভ প্রকাশ করে বলছে যেই ভাবে সরকারি নদী থেকে ড্রেজারের মাধ্যমে মাটি তোলা হচ্ছে। এতে করে নদীর দুই পাশ ধসে পড়ার আশংকা করছে স্থানীয় লোকজন।


১৯ জানুয়ারী রোববার সরেজমিনে গিয়ে দেখা যায়, একপাশে মাছ চাষের জন্য রয়েছে জলাশয়। তারই পাশে কালির বাজারের পাশেই বয়ে যাওয়া ডাকাতিয়া নদীতে রয়েছে জাকির হোসেনের ড্রেজার মেশিন। মেশিন থেকে লম্বা পাইপ স্থাপন করে নেয়া হয়েছে তুহিনের দোকানের পেছণের জায়গায়।


এ নিয়ে কথা হয় ড্রেজারের মালিক বিরামপুর এলাকার জাকিরের সাথে। সে জানায়, প্রশাসন থেকে নাকি তুহিন অনুমতি নিয়েছে। যার ফলে আমি ড্রেজার লাগিয়ে মাটি উত্তোলন করছি।
যুবলীগ নেতা তুহিন রায়হান বলেন, আমার দোকানের পেছনের জায়জায় সরকারী ভাবে একটি ঘর নির্মান করা হবে। সে জন্য আমি ভূমী অফিস থেকে মৌখিক অনুমিতি নিয়ে ড্রেইজার দিয়ে মাটি কাটছি। অপর এক প্রশ্নের জবাবে তুহিন আরো বলেন, গত ৪ দিন ড্রেজার দিয়ে আশানুরুপ মাটি পাওয়া না যাওয়ায় ড্রেজার আজ বন্ধ করে দেবো।


ফরিদগঞ্জ ১৪নং দক্ষিনের ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন রিপন বলেন, কালির বাজারের পাশে ডাকাতিয়া নদী থেকে ড্রেজার দিয়ে মাটি উত্তোলনের বিষয়টি আমার জানা নেই।
এ নিয়ে সহকারী কমিশনার শারমিন আক্তার (ভূমী) এ প্রতিনিধিকে বলেন, কালিবাজারের পাশে ডাকাতিয়া নদী থেকে অবৈধ ভাবে মাটি তোলার বিষয়টি জেনে আমি সেখানে তহশিলদার পাঠিয়ে ওই ড্রেজার সরানো হয়েছে বলে আমাকে নিশ্চিত করেছে ।

বরিশালে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু
                                  

 বরিশালের উজিরপুর উপজেলায় পুকুরের পানিতে ডুবে মামাতো-ফুফাতো দুই ভাই-বোনের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার দুপুরে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। নিহত দু`জন হলো উজিরপুর উপজেলার শোলক গ্রামের ওবায়েদুল হক হাওলাদারের মেয়ে মারিয়া আক্তার (৫) ও তার বোন ডলি বেগমের ছেলে আরাফাত সানি (৫) । আরফাত সানির বাবা প্রবাসী শহিদুল ইসলাম বড়াকোঠা ইউনিয়নের বাসিন্দা। পারিবারিক সূত্রে জানা গেছে, ডলি বেগমের স্বামী প্রবাসী হওয়া তিনি তার একমাত্র সন্তানকে নিয়ে বাবার বাড়িতে থাকতেন। সকালে সবার অজান্তে খেলার ছলে ভাইয়ের মেয়ে ও তার ছেলে বাড়ির সামনের পুকুরে পড়ে যায়। অনেক খোঁজাখুঁজির পর পুকুর থেকে ভাসমান অবস্থায় আরাফাত ও মারিয়াকে উদ্ধার করে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আফজাল হোসেন জানান, এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

দিনাজপুরে লবণ খাইয়ে নবজাতক হত্যার অভিযোগ
                                  

 ১৫ দিন বয়সের এক নবজাতককে লবণ খাইয়ে হত্যার অভিযোগ উঠেছে ভাবির বিরুদ্ধে। এই ঘটনায় মামলা দায়ের হলে ভাবি আরফাতুন মিমিকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি দিনাজপুর সদর উপজেলার চোওড়া গ্রামের হাসিনুর রহমানের স্ত্রী।

জানা যায়, সদর উপজেলার চোওড়া গ্রামের নুর ইসলাম প্রথম স্ত্রীর মৃত্যুর পর দ্বিতীয় বিয়ে করেন। দ্বিতীয় স্ত্রী ১৫ দিন আগে একটি সন্তানের জন্ম দেন। আকিকা করে তার নাম রাখা হয় ইয়ানুর বেবী। কিন্তু গত শুক্রবার দুপুরে শয়ন ঘরে ইয়ানুরকে মৃত অবস্থায় পাওয়া যায়। এ সময় তার মুখে ফেনা ও লবণ দেখা গেছে। এতে সন্দেহ হয় যে, নবজাতক শিশু ইয়ানুর বেবীকে লবণ খাইয়ে হত্যা করা হয়েছে। আর এই হত্যার সঙ্গে একই বাসায় থাকা নবজাতকের সৎ ভাবি আরফাতুন মিমিকে সন্দেহ করা হয়। এ সময় তাকে গ্রামের লোকজন আটক করে পুলিশে খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে আরফাতুন মিমিকে গ্রেফতার করে।

এদিকে দিনাজপুর এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নিহতের ময়নাতদন্ত শেষে লাশ পরিবারে কাছে হস্তান্তর করা হয়। নিহত শিশু ইয়ানুর বেবীর পিতা নুর ইসলাম পুত্রবধূ আরফাতুন মিমিকে আসামি করে হত্যা মামলা দায়ের করেছেন। মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই দুলাল জানান, আসামিকে গতকাল শনিবার বিকেলে আদালতে নিয়ে সাত দিনের রিমান্ড চাওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, বাড়ির জমি নিয়ে এই হত্যাকাণ্ড সংঘটিত হতে পারে। দিনাজপুর কোতয়ালি থানার ওসি (তদন্ত) বজলুর রশিদ জানান, শিশুটিকে শ্বাসরোধ করে হত্যা করা হতে পারে বলে জানিয়েছে চিকিৎসক। তবে ময়নাতদন্তের প্রতিবেদন এলে বিষয়টি পুরোপুরি জানা যাবে। এছাড়াও আসামিকে অধিকতর জিজ্ঞাসাবাদের অনুমতি পাওয়া গেলে হত্যারহস্য বের করার চেষ্টা করবে পুলিশ।

কাল থেকে তাপমাত্রা আবার কমতে পারে
                                  

 রংপুর ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদ আফতাব উদ্দিন জানিয়েছেন, রংপুর ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর আগামীকাল সোমবার থেকে দেশের বিভিন্ন এলাকার তাপমাত্রা হ্রাস পেতে পারে। ২৩ জানুয়ারি পর্যন্ত এই অবস্থা বিরাজমান থাকবে। ওই সময় দেশের কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে বলে তিনি জানান। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

গতকাল শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী কুয়াশা পড়তে পারে। এ ছাড়া সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটের শ্রীমঙ্গলে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ২৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তেঁতুলিয়ায় এদিন ১ মিলিমিটার সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী ৭২ ঘন্টায় রাত এবং দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। আবহাওয়ার চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

মৌলভীবাজারে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ, গুরুতর আহত ২ বছরের শিশু
                                  

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপে গুরুতর আহত হয়েছে দুই বছরের এক শিশু। গতকাল শনিবার সকালে উপজেলার সাতগাঁও ইউনিয়নে আন্তনগর পারাবত এক্সপ্রেস ট্রেনে পাথর নিক্ষেপে এ ঘটনা ঘটে। আহত শিশুটির নাম আফরিদা জাহান রুহি। সে সিলেট জিন্দাবাজার এলাকার মো. রাসেল আহমেদের মেয়ে। ঢাকা থেকে সিলেটগামী আন্তনগর পারাবত এক্সপ্রেস ট্রেন শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও ইউনিয়নে পৌঁছালে পাথর নিক্ষেপ করা হয়। রুহির বাবা রাসেল আহমেদ বলেন, গতকাল শনিবার সকালে ঢাকা থেকে আন্তনগর পারাবত এক্সপ্রেস ট্রেনযোগে সিলেট আসছিল আমার স্ত্রী ও দুই সন্তান।

শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও ইউনিয়নে পৌঁছালে হঠাৎ ট্রেনে পাথর নিক্ষেপ করা হয়। পাথরটি গায়ে পড়লে অসুস্থ হয়ে পড়ে আমার মেয়ে। পরে তাকে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে আমার স্ত্রী। শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক নারায়ণ বলেন, ট্রেনে নিক্ষেপ করা পাথরের আঘাতে শিশুটি অসুস্থ হয়। তবে শিশুটির শরীরে বড় ধরনের আঘাত লাগেনি। তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। শ্রীমঙ্গল রেলওয়ে থানা পুলিশের ওসি আলমগীর হোসেন বলেন, বিষয়টি শুনেছি আমরা।

যাঁরা ট্রেনে পাথর নিক্ষেপ করেছে তাদের ধরার চেষ্টা চলছে। এ নিয়ে ওই এলাকায় সচেতনতা সভা করা হবে। ট্রেনে পাথর নিক্ষেপের ভয়াবহতা তুলে ধরে ওই এলাকার মানুষকে সচেতন করব আমরা।

 

বেনাপোল সীমান্ত থেকে ২ স্বর্ণের বার উদ্ধার
                                  

যশোরের বেনাপোলের নাভারন রেলস্টেশন এলাকা থেকে দুটি স্বর্ণের বার উদ্ধার করেছে চেকপোস্ট বিজিবি ক্যাম্পের সদস্যরা। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি। গতকাল শনিবার বিকেল ৩টার দিকে এই অভিযান চালানো হয়।

বেনাপোল চেকপোস্ট বিজিবি ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার শহিদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে নাভারন স্টেশন এলাকায় অভিযান চালিয়ে পরিত্যক্ত অবস্থায় একটি লাল স্কুলব্যাগের মধ্য থেকে স্বর্ণের বার দুটি উদ্ধার করা হয়েছে। এর ওজন ৬২০ গ্রাম এবং সিজার মূল্য ৩৫ লাখ টাকা। বিজিবির উপস্থিতি টের পেয়ে পাচারকারী পালিয়ে যায় বলেও জানান তিনি।

দখল ও দূষণে হুমকির মুখে বরিশালের ২২ খাল
                                  

 ধান-নদী-খালের ঐতিহ্যবাহী বরিশাল শহরের মাঝে বয়ে গেছে ২২ টির মতো ছোট-বড় খাল। যেগুলোর বেশিরভাগই এখন নগরবাসীর বাসা-বাড়ির সুয়ারেজ লাইনের পানি কিংবা ময়লা-আবর্জনা ফেলার জন্য ব্যবহৃত হয়। এছাড়া দীর্ঘদিন ধরে খননের অভাব ও দখলদারদের দৌরাত্ম্যে নাব্য সংকটের পাশাপাশি প্রশস্ততা কমে এগুলো এখন প্রায় নালা হয়ে গেছে। এ কারণে ভারি বৃষ্টি হলে নগরজুড়ে দেখা দেয় জলাবদ্ধতা। অথচ এসব খাল দিয়ে একসময় যাত্রীবাহী ও পণ্যবাহী নৌকা চলাচল করতো বলে জানিয়েছেন বাসিন্দারা। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৬ সালে জেলা প্রশাসনের উদ্যোগে বেশ ঢাক-ঢোল পিটিয়ে নগরের পোর্ট রোড থেকে নথুল্লাবাদ পর্যন্ত বয়ে চলা জেলখালটি অবৈধ দখলদারদের হাত থেকে উদ্ধার ও পরিচ্ছন্নতা করার কাজ শুরু করা হয়। ‘জনগণের জেল খাল, আমাদের পরিচ্ছন্নতা অভিযান’ স্লোগানে ২০১৬ সালের ৩ সেপ্টেম্বর নগরের হাজারো মানুষ স্বেচ্ছাশ্রমে খালটি পরিষ্কারও করে। আবার তৎকালীন জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামানের উদ্যোগে পরিচ্ছন্ন অভিযানের আগে খালের দুই তীরের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হয়। ওই সময় শুধু জেল খাল-ই নয়, স্বেচ্ছাসেবক ও নগরবাসীর স্বতস্ফুর্ত উদ্যোগে শহরের মধ্য দিয়ে বয়ে যাওয়া সাগরদী, চাঁদমারী, নাপিত খালী, লাকুটিয়া, নবগ্রাম, ভাটার, আমানতগঞ্জ, টিয়াখালী, কাশিপুর, কলাডেমা ও শোভারানী খালসহ ২২টি খালের অস্তিত্ব উদ্ধারে কাজ শুরু হয়েছিল। এছাড়া জেলা প্রশাসনের উদ্যোগে খালগুলোর বিভিন্ন প্রান্তে বসানো হয়েছিল এর নামসহ সাইনবোর্ডও। পাশাপাশি প্রতিটি খালই পরিচ্ছন্ন করা হয়েছিল ওই সময়। এসব খালের বেশির ভাগেরই মালিকানা জেলা পরিষদে, তবে পরিচ্ছন্নতা অভিযানে জেলা প্রশাসনকে সহায়তা করে সিটি করপোরেশন। কিন্তু এরপর আবারও এসব খাল ফের ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। সবশেষ ২০১৯ সালের শেষ দিকে এসে সারাদেশে ডেঙ্গুর প্রকোপ দেখা দিলে পরিচ্ছন্নতা অভিযানে নামে সিটি করপোরেশন। এসব খালে ময়লা-আবর্জনা অপসারণ করে পানির প্রবাহ স্বাভাবিক রাখার চেষ্টা করা হয়। কিন্তু কিছুদিন পর আবার আগের অবস্থায় ফিরে আসে। সুশীল সমাজের প্রতিনিধিরা বলছেন, বরিশালের খালগুলো যেভাবে পরিষ্কার করা হচ্ছে, তাতে শুধু ওপর থেকেই পরিষ্কার দেখায়। কিন্তু খনন না করায় খালের নিচে বেশ পুরু একটা ময়লা-আবর্জনার স্তর পড়েছে। ফলে নতুন করে ময়লা ফেললে কয়েকদিনের মাথায় খাল ভরাট হয়ে যায়।

এসব খাল রক্ষায় সমন্বিত উদ্যোগ প্রয়োজন। শহরের নাজিরের পুল এলাকার বাসিন্দা আমিনুল ইসলাম বলেন, বরিশালের প্রতিটি খাল আলাদা ঐতিহ্য বহন করে। তিনবছর আগে জেল খাল যখন দখলমুক্ত ও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়, তখন খালের তীরের বাসিন্দাদের ময়লা না ফেলার জন্য বলা হলেও তা কেউ মানেনি। তাই জেল খাল এখন সেই আগের মতোই হয়ে গেছে। বসে নেই দখলদারেরাও। স্থানীয় বাসিন্দা প্রকৌশলী আতিকুর রহমান বলেন, এই শহরে ছোট বেলায় বটতলা বাজার, বাংলা বাজার, সাগরদী বাজার, চৌমাথা-নতুন বাজারসহ বেশিরভাগ বাজারের পেছন বা সামনের খালের ঘাটে নৌকা ভিড়তো। মাছসহ বিভিন্ন সামগ্রী সেসব নৌকায় বাজারে আনা হতো। কিন্তু কালের বিবর্তনে এসব খালে পানি প্রবাহ ঠিকই হচ্ছে কিন্তু নৌকা চলার কোনো উপায় নেই। আর বাংলা বাজারের পেছনে ও বটতলা বাজারের সামনে খালের কোনো অস্তিত্বই নেই। তিনি বলেন, কীর্তনখোলা নদীর সঙ্গে সংযোগ থাকা ভাটারখালও অস্তিত্ব সংকটে।

চাঁদমারি খালও জেলা প্রশাসকের বাংলো বাড়ির দক্ষিণ প্রান্তে এসে শেষ হয়ে গেছে, এরপর আর সেই খালের অস্তিত্ব খুঁজে পাওয়া যায় না। আবার চাঁদমারী খালের স্টেডিয়াম পয়েন্টে গিয়ে দেখবেন, বহু দোকান গড়ে তোলায় খালের উৎসমুখ বন্ধ হয়ে গেছে। বধ্যভূমির পশ্চিম পাশ দিয়ে বয়ে গেছে সাগরদী খাল। প্রবহমান এ খালটির আলেকান্দা-কাজিপাড়া পর্যন্ত প্রায় তিন কিলোমিটারে এখনও জোয়ারের পানি আসে। তবে ২৩ নম্বর ওয়ার্ডের মিরাবাড়ি-চৌমাথা বাজার থেকে পশ্চিমে পপুলার বিদ্যালয় পর্যন্ত ময়লা-আবর্জনায় বন্ধ হয়ে গেছে খালটির পানির প্রবাহ। বরিশাল নদী-খাল বাঁচাও আন্দোলনের সদস্যসচিব এনায়েত হোসেন শিপলু বলেন, খালগুলো নগরের পরিবেশ-প্রতিবেশের জন্য আশীর্বাদ। এগুলো বাঁচানো গেলে বরিশাল প্রকৃত অর্থেই প্রাচ্যের ভেনিস হতো। খালগুলোর অস্তিত্ব বিপন্ন হওয়ায় পানির উৎসও ধ্বংস হচ্ছে। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) বরিশাল বিভাগীয় সমন্বয়কারী লিংকন বায়েনের মতে, যেকোনো উপায়ে নগরের খালগুলো রক্ষা করা প্রয়োজন। বেলা ২০১০ সালে জেলখাল ডিমার্কেশন ও সংরক্ষণের জন্য একটি মামলা করে। কিন্তু এখন পর্যন্ত খালের অবস্থানের পরিবর্তন ঘটেনি। পরিবেশবিদ রফিকুল আলম বলেন, খালগুলোকে পূর্বের স্থানে ফিরিয়ে নিতে হলে সামাজিক সম্পৃক্ততা প্রয়োজন। যাঁরা এগুলোর দখল-দূষণ করছে তাদের সচেতন করতে হলে সামাজিক সমন্বয় প্রয়োজন, কারণ তারা সবাই রাজনীতিক প্রভাব দ্বারা প্রভাবিত। এদিকে সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, নগরের খালগুলো খনন, তীর সংরক্ষণ ও সৌন্দর্য বর্ধণের জন্য আড়াইহাজার কোটি টাকার একটি বড় প্রকল্প হাতে নেওয়া হয়েছে। মাসখানেক আগে এর প্রস্তাব স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। যোগাযোগ করা হলে বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, খালগুলো খনন, তীর সংরক্ষণ ও সৌন্দর্য বর্ধণের জন্য একটি বড় প্রকল্প মন্ত্রণালয়ে সাবমিট করা হয়েছে। খালগুলো ঠিকভাবে পরিষ্কার করতে পারলে নগরে জলাবদ্ধতা থাকবে না। শহরের খাল নিয়ে আমরা যেভাবে পরিকল্পনা করছি তাতে বরিশাল শহরের চেহারাই পরিবর্তন হয়ে যাবে, যোগ করেন তিনি।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ডাকাতি, আটক ১০
                                  

টাঙ্গাইলের মির্জাপুরে অভিযান চালিয়ে ডাকাত দলের ১০ সদস্যকে আটক করেছে পুলিশ। গত বৃহস্পতিবার রাতে জয়দেবপুর-বঙ্গবন্ধু সেতু সংযোগ রেল সড়কের মির্জাপুর স্টেশন এলাকা থেকে তাদের আটক করা হয়। গতকাল শুক্রবার দুপুরে আটকদের বিরুদ্ধে মামলা করে সাতদিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়।

আটকরা হলেন- মির্জাপুর পৌর এলাকার সওদাগড়পাড়া গ্রামের রাজু মিয়ার ছেলে সীমান্ত, দেলোয়ার হোসেনের ছেলে বেল্লাল হোসেন, আবদুর রউফের ছেলে অনিক, কিতাব আলীর ছেলে আমির খান, দেলবরের ছেলে জনি, হালিমের ছেলে রবিন, রহিমের ছেলে গিয়াস, জামুর্কী ইউনিয়নের পাকুল্যা পশ্চিমপাড়া গ্রামের বুদ্দু খানের ছেলে বুলবুল খান, রাশেদ মিয়ার ছেলে রবিন ও ভুয়াপুর উপজেলার তোতা মিয়ার ছেলে এরশাদ। পুলিশ জানায়, গত বৃহস্পতিবার রাত ৯টার দিকে একদল ডাকাত মির্জাপুর রেলস্টেশন এলাকায় ট্রেনে ডাকাতির প্রস্তুতি নিচ্ছে- এমন গোপন সংবাদের ভিত্তিতে পুলিশের একটি দল মির্জাপুর রেলস্টেশন এলাকায় অভিযান চালায়।

এ সময় পুলিশ ডাকাত দলের ১০ সদস্যকে আটক এবং তাদের কাছ থেকে ধারালো অস্ত্র ও প্লাস্টিকের রশি উদ্ধার করে। মির্জাপুর থানা পুলিশের উপপরিদর্শক মো. সাদেকুর রহমান জানান, আটকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর উপজেলার বিভিন্ন স্থানে বস্তা ফেলে যানবাহন থামিয়ে ডাকাতি করে থাকেন। এ ছাড়া মির্জাপুর রেলস্টেশনে থেমে থাকা ট্রেনের যাত্রীদের অস্ত্রের মুখে জিম্মি করে ডাকাতি করেন। দুপুরে আটকদের সাতদিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে।

টাঙ্গাইলে ক্রিকেটের ব্যাট ভেঙে কাঁধে আঘাত লেগে স্কুলছাত্রের মৃত্যু
                                  

টাঙ্গাইলের নাগরপুরে ক্রিকেট খেলার সময় বন্ধুর হাত থেকে ব্যাট ভেঙে গিয়ে কাঁধে আঘাত লেগে সাইম রবিন (১৫) নামে এক স্কুলছাত্র মারা গেছে। গতকাল শুক্রবার সকালে উপজেলার শাখাইল পূর্বপাড়া খেলার মাঠে এ ঘটনা ঘটে। নিহত রবিন ওই গ্রামের সৌদি প্রবাসী মিজানুর রহমানের ছেলে। সে স্থানীয় ভাড়রা উমেশ চন্দ্র উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র ছিল। পুলিশ ও নিহতের পরিবার সূত্রে জানা যায়, গতকাল শুক্রবার সকালে রবিন এলাকার বন্ধুদের নিয়ে বাড়ির পাশের মাঠে ক্রিকেট খেলতে যায়। খেলা শুরুর আগে অনুশীলন করার একপর্যায়ে একই গ্রামের শামসুল হকের ছেলে আসাদের হাতে থাকা ক্রিকেট ব্যাটের হাতল ভেঙে গিয়ে রবিনের ঘাড়ে লাগে।

সেখানেই মাটিয়ে লুটিয়ে পড়ে রবিন। বন্ধুরা তাকে উদ্ধার করে বাড়িতে নিয়ে যায়। পরে স্বজনরা টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। নাগরপুর থানার ওসি আলম চাঁদ বলেন, বন্ধুদের সঙ্গে ক্রিকেট খেলার অনুশীলনের সময় অপর খেলোয়াড়ের হাত থেকে ব্যাট ভেঙে গিয়ে রবিনের শরীরে আঘাত লাগে। পরে তার স্বজনরা উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

নরসিংদীতে কিশোরকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ৪
                                  

নরসিংদীতে এক কিশোরকে কুপিয়ে হত্যার অভিযোগে চারজনকে গ্রেফতার করেছে পুলিশ। গত মঙ্গলবার রাতে পৌর শহরের ইনডেক্স প্লাজার সামনে এ হত্যার পর রাতেই বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয় বলে জানিয়েছে গোয়েন্দা পুলিশ। নিহত ইয়াসিন মিয়া (১৭) শহরের পশ্চিম দত্তপাড়ার এলাকার মিলন মিয়ার ছেলে।

গ্রেফতারকৃতরা হলেন আড়াই হাজারের আবদুল্লাহপুর এলাকার জহুর আলমের ছেলে মারুফ আল হোসাইন ওরফে মোটা ফারুখ (২১), মনোহরদী একদুয়ারিয়ার গিয়াস উদ্দিনের ছেলে দেলোয়ার হোসেন আদনান (২১), সদর উপজেলার নাগরিয়াকান্দি এলাকার মোর্শেদ আলমের ছেলে মারুফ ওরফে ভাগিনা মারুফ (২০), পৌর শহরের বানিয়াছল এলাকার গাজী আসাদের ছেলে শোয়েব (৩৫)। গোয়েন্দা পুলিশের উপপরিদর্শক (এসআই) রূপম কুমার সরকার বলেন, আসামিরা প্রত্যেকেই এ হত্যাকাণ্ডে জড়িত থাকার স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। গোয়েন্দা পুলিশ জানায়, নিহত ও গ্রেফতারকৃতরা দীর্ঘদিনের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। ঘটনার নয় মাস আগে মারুফ আল হোসাইন তাদের বন্ধু আলিফকে পাঁচ হাজার টাকা ধার দেন। আলিফ টাকা শোধ করতে না পেরে তার ডিএসএলআর ক্যামেরাটি ভাগিনা মারুফের কাছে বন্ধক দেন।

এ ক্যামেরা নিয়ে তাদের মধ্যে গত সোমবার ঝগড়া হয়। এ সময় ইয়াসিন ও আলিফের বন্ধুরা ভাগিনা মারুফ ও দেলোয়ারকে মারধর করেন। এরই জেরে গতকাল বুধবার রাতে দেলোয়ার ও ভাগিনা মারুফের পরামর্শে মোটা ফারুখ ইয়াসিনকে ছুরিকাঘাত করেন। এতে ঘটনাস্থলেই ইয়াসিন মৃত্যু হয়। নিহতের পরিবারের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে একটি হত্যা মামলা প্রক্রিয়াধীন রয়েছে।


   Page 1 of 412
     সারাদেশ
খসড়া তালিকায় ভোটার ১০ কোটি ৯৬ লাখ
.............................................................................................
পঞ্চগড়ে স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার
.............................................................................................
২৬ হাজার স্কুলে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা শুরু
.............................................................................................
দোকান থেকে স্কুলছাত্রের লাশ উদ্ধার
.............................................................................................
নওগাঁয় ১০ বীরাঙ্গনাকে সংবর্ধনা
.............................................................................................
হাসপাতাল থেকে শিশু চুরির তিন ঘণ্টা পর উদ্ধার
.............................................................................................
ফরিদগঞ্জে ক্ষমতার দাপট দেখিয়ে ৪দিন ধরে ড্রেজার দিয়ে নদী থেকে মাটি উত্তোলন
.............................................................................................
বরিশালে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু
.............................................................................................
দিনাজপুরে লবণ খাইয়ে নবজাতক হত্যার অভিযোগ
.............................................................................................
কাল থেকে তাপমাত্রা আবার কমতে পারে
.............................................................................................
মৌলভীবাজারে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ, গুরুতর আহত ২ বছরের শিশু
.............................................................................................
বেনাপোল সীমান্ত থেকে ২ স্বর্ণের বার উদ্ধার
.............................................................................................
দখল ও দূষণে হুমকির মুখে বরিশালের ২২ খাল
.............................................................................................
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ডাকাতি, আটক ১০
.............................................................................................
টাঙ্গাইলে ক্রিকেটের ব্যাট ভেঙে কাঁধে আঘাত লেগে স্কুলছাত্রের মৃত্যু
.............................................................................................
নরসিংদীতে কিশোরকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ৪
.............................................................................................
কুড়িগ্রামের সীমান্তে বিএসএফের ধাওয়ায় নদীতে পড়ে গরু ব্যবসায়ী নিহত
.............................................................................................
কুমিল্লায় পল্লী বিদ্যুৎ কর্মকর্তাকে কুপিয়ে হত্যা
.............................................................................................
বাস-অ্যাম্বুলেন্সের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩
.............................................................................................
মুন্সিগঞ্জে সাড়ে ১২ কোটি টাকার কারেন্ট জাল ধ্বংস
.............................................................................................
সুজানগরে পদ্মার কোল শুকিয়ে যাওয়ায় ৬ হাজার মৎস্যজীবী বেকার
.............................................................................................
তানোরে ছাত্রাবাস থেকে কলেজ ছাত্রের লাশ উদ্ধার
.............................................................................................
বরিশালে বৈদ্যুতিক লাইনের উপর ভবন নির্মাণ
.............................................................................................
চাঁদপুরে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তি নিহত
.............................................................................................
চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন আজ
.............................................................................................
নারায়ণগঞ্জে নিখোঁজ অটোচালকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার
.............................................................................................
অপহরণের ৩ দিন পর শিশু সন্তানের বস্তাবন্দী লাশ পাঠানো হলো মা-বাবাকে
.............................................................................................
জামালপুরে বাজারে ইজারাদারদের মারধরে কৃষকের মৃত্যু
.............................................................................................
মাদারীপুরে আধিপত্য বিস্তারে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১
.............................................................................................
শনিবার সারাদেশে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে
.............................................................................................
প্রবাসীর স্ত্রী-ছেলেকে ছুরিকাঘাতে হত্যা
.............................................................................................
চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত
.............................................................................................
সিরাজগঞ্জে তাঁত শ্রমিকের লাশ উদ্ধার
.............................................................................................
সিরাজগঞ্জে ১ মণ গাঁজাসহ আটক ২
.............................................................................................
মোংলা বন্দরে পৌঁছেছে ভারতীয় জাহাজ সুজয়-নাইডু
.............................................................................................
মেহেরপুরে কষ্টি পাথরের মূর্তি-আগ্নেয়াস্ত্র উদ্ধার
.............................................................................................
কক্সবাজারে কথিত বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা ইয়াবা কারবারি নিহত
.............................................................................................
রাজশাহীতে গলায় ফাঁস দিয়ে স্কুল শিক্ষকের আত্মহত্যা
.............................................................................................
বরিশালে ডাস্টবিন থেকে নবজাতকের লাশ উদ্ধার
.............................................................................................
নেত্রকোনায় ঠেলাগাড়ি নিয়ে সংঘর্ষে নারীসহ আহত ২৫
.............................................................................................
ভোলায় যৌতুকের জন্য নির্যাতন করে হত্যার অভিযোগে
.............................................................................................
লালমনিরহাটে পানিতে ডুবে শিশুর মৃত্যু
.............................................................................................
পাবনায় ট্রাকের ধাক্কায় পথচারীর মৃত্যু
.............................................................................................
সদরঘাটসহ দেশের সব নদীবন্দরে প্রবেশ ফি বাতিলের দাবি
.............................................................................................
পর্যটকরা ব্যবহৃত প্লাস্টিক জমা দিলে টাকা ফেরত দেবে ওয়াইল্ড টুরিজম
.............................................................................................
বৃষ্টির সম্ভাবনা দেশের বিভিন্ন অঞ্চলে
.............................................................................................
ইংরেজি বছরের প্রথম দিনে শীতার্থদের মাঝে কম্বল বিতরণ করে নবর্বষ উদযাপন
.............................................................................................
ফরিদগঞ্জের বালিথুবা দাখিল মাদ্রাসায় মাদক বিরোধী র‌্যালী অনুষ্ঠিত
.............................................................................................
চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে মাদক নিয়ন্ত্রন র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে
.............................................................................................
ছয় মাসে কমলাপুর কাস্টমস হাইজে রাজস্ব আয় বেড়েছে ৩৩ শতাংশ
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
স্বাধীন বাংলা ডট কম
মো. খয়রুল ইসলাম চৌধুরী কর্তৃক সম্পাদিত ও ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।

প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ (সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয়)
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
ব্যবস্থাপনা সম্পাদক : মো: খায়রুজ্জামান
বার্তা সম্পাদক: মো: শরিফুল ইসলাম রানা
সহ: সম্পাদক: জুবায়ের আহমদ
বিশেষ প্রতিনিধি : মো: আকরাম খাঁন
যুক্তরাজ্য প্রতিনিধি: জুবের আহমদ
যোগাযোগ করুন: swadhinbangla24@gmail.com
    2015 @ All Right Reserved By swadhinbangla.com

Developed By: Dynamicsolution IT [01686797756]