| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   প্রশাসন -
                                                                                                                                                                                                                                                                                                                                 
কুয়েত যাচ্ছেন সেনাবাহিনী প্রধান

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ চারদিনের সরকারি সফরে আগামী ১১ মার্চ সোমবার কুয়েত যাবেন। সফরকালে তিনি কুয়েতের প্রতিরক্ষা মন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ, ল্যান্ড ফোর্স কমান্ডার এবং কুয়েত ন্যাশনাল গার্ডের ডেপুটি কমান্ডারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
এ ছাড়াও সেনাবাহিনী প্রধান কুয়েতে নিযুক্ত বাংলাদেশি কন্টিজেন্টগুলো ও কুয়েতের বেশ কিছু সামরিক স্থাপনা পরিদর্শন করবেন। তাঁর এই সফরের মধ্য দিয়ে উভয় দেশের সামরিক বাহিনীর মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও দ্বিপাক্ষিক সহযোগিতামূলক বিষয়গুলো আরো বেগবান হবে। সফর শেষে সেনাবাহিনী প্রধান আগামী ১৫ মার্চ দেশে প্রত্যাবর্তন করবেন।
শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

কুয়েত যাচ্ছেন সেনাবাহিনী প্রধান
                                  

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ চারদিনের সরকারি সফরে আগামী ১১ মার্চ সোমবার কুয়েত যাবেন। সফরকালে তিনি কুয়েতের প্রতিরক্ষা মন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ, ল্যান্ড ফোর্স কমান্ডার এবং কুয়েত ন্যাশনাল গার্ডের ডেপুটি কমান্ডারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
এ ছাড়াও সেনাবাহিনী প্রধান কুয়েতে নিযুক্ত বাংলাদেশি কন্টিজেন্টগুলো ও কুয়েতের বেশ কিছু সামরিক স্থাপনা পরিদর্শন করবেন। তাঁর এই সফরের মধ্য দিয়ে উভয় দেশের সামরিক বাহিনীর মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও দ্বিপাক্ষিক সহযোগিতামূলক বিষয়গুলো আরো বেগবান হবে। সফর শেষে সেনাবাহিনী প্রধান আগামী ১৫ মার্চ দেশে প্রত্যাবর্তন করবেন।
শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

নন-ক্যাডার সহকারী সচিব হলেন ৪৬ কর্মকর্তা
                                  

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ৪৬ জন প্রশাসনিক কর্মকর্তা (এও) এবং ব্যক্তিগত কর্মকর্তাকে (পিও) নন-ক্যাডার কোটায় সহকারী সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পদোন্নতির আদেশ জারি করা হয়েছে।
সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সুপারিশের ভিত্তিতে এই ৪৬ কর্মকর্তাকে সহকারী সচিব (ক্যাডার বহির্ভূত) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।
পরবর্তী পদায়নের জন্য পদোন্নতিপ্রাপ্তদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।
এরা হচ্ছেন- ব্যক্তিগত কর্মকর্তাদের মধ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আজিজুর রহমান, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের তাপস কুমার ভৌমিক, স্থানীয় সরকার বিভাগের কে এম আনিছুল ইসলাম, জননিরাপত্তা বিভাগের আবদুল মোতালিব, পরিকল্পনা বিভাগের রোকসানা আখতার, হাবিবুর রহমান ও মো. আমিনুর রহমান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিমল চন্দ্র দেব, কৃষি মন্ত্রণালয়ের লিটন কুমার চৌধুরী, মো. আবু বকর সিদ্দিকী ও মো. শফিকুল ইসলাম, অর্থ বিভাগের এটিএম ইউনুছ, সড়ক পরিবহন ও সেতু বিভাগের সৈয়দ জাকির হোসেন।
পদোন্নতি পাওয়া ব্যক্তিগত কর্মকর্তাদের মধ্যে আরও রয়েছেন- বাণিজ্য মন্ত্রণালয়ের মো. রায়হান আলী, রাষ্ট্রপতির কার্যালয়ের জনবিভাগের কাজী নিয়ামুল ইসলাম, পরিকল্পনা বিভাগের মো. হারুন অর রশীদ, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের মাহমুদা ইয়াছমিন, মো. ইমাম হোসেন ও হাসনে বানু, আইন ও বিচার বিভাগের মোহাম্মদ জসিম উদ্দিন।
প্রশাসনিক কর্মকর্তাদের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের মো. নুরুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মো. ইব্রাহীম মিয়াজী, পরিকল্পনা বিভাগের মো. ফেরদৌস, জনপ্রশাসন মন্ত্রণালয়ের মো. আনিছুর রহমান, মো. আবদুর রশিদ, আতাউর রহমান ও মো. আব্দুর রশিদ, বাণিজ্য মন্ত্রণালয়ের মো. আব্দুর রাজ্জাক গাজী ও মো. আবদুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মো. আনিছুর রহমান, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে মো. আব্দুর রশিদ, বিদ্যুৎ বিভাগের মো. লুৎফর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মো. সেলিম সিকদার।
এছাড়া প্রশাসনিক কর্মকর্তাদের রয়েছেন, স্থানীয় সরকার বিভাগের মোহাম্মদ আক্তার হোসেন, এস এম হুমায়ুন কবীর ও মো. শাহ জালাল, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের মোছা. মাতোয়ারা বেগম, অর্থ বিভাগের মো. দুলাল মিঞা, লিলি বেগম ও আব্দুস সামাদ খান, শিল্প মন্ত্রণালয়ের মোহাম্মদ জাহাঙ্গীর আলম, ছৈয়দ আজিম উদ্দিন আহমেদ ও মাহবুবুর রহমান চৌধুরী, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সায়মা আক্তার ও মো. রফিকুল ইসলাম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মো. আবদুল জলিল মজুমদার।
বিসিএস প্রশাসন ক্যাডারের সচিবালয়ে পদক্রমের শুরুর পদ হচ্ছে সহকারী সচিব। নন-ক্যাডার ক্যাটাগরিতে উপ-সচিবের ৯টি, সিনিয়র সহকারী সচিবের ৫৭টি এবং সহকারী সচিবের ২১০টি পদ রয়েছে।

আইজি ব্যাজ পেলেন ৫১৪ পুলিশ সদস্য
                                  

‘প্রশংসনীয় ও ভালো’ কাজের স্বীকৃতি হিসেবে আইজি ব্যাজ পেলেন ৫১৪ পুলিশ সদস্য। পুলিশ সপ্তাহ ২০১৯-এর তৃতীয় দিন বুধবার ঢাকার রাজারবাগ পুলিশ লাইনস মাঠে পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী তাদের ব্যাজ পরিয়ে দেন। এ সময় সারা দেশ থেকে আসা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইজি ব্যাজ পাওয়া রাজধানীর কামরাঙ্গীরচর থানার ওসি শাহীন ফকির যুগান্তরকে বলেন, ক্লুলেস মামলার রহস্য উদ্ঘাটন ও মাদক উদ্ধারের জন্য স্বীকৃতিস্বরূপ আইজি ব্যাজ পেয়েছি। ভালো কাজের স্বীকৃতি পেলে কাজের আগ্রহ আরও বেড়ে যায়। এদিন অবৈধ আগ্নেয়াস্ত্র, মাদকদ্রব্য ও চোরাচালানের মালামাল উদ্ধার অভিযানে সাফল্য অর্জনকারী ইউনিট এবং পুলিশ সপ্তাহের কুচকাওয়াজ ও শিল্ড প্যারেড প্রতিযোগিতা বিজয়ী দলকে পুরস্কৃত করা হয়।

অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধারে ‘ক’ গ্রুপে প্রথম হয় চট্টগ্রাম জেলা, ‘খ’ গ্রুপে কক্সবাজার জেলা এবং ‘গ’ গ্রুপে রাজবাড়ী জেলা। ‘ঘ’ গ্রুপে বিভাগ ক্যাটাগরিতে র‌্যাব-৭ এবং ‘ঙ’ গ্রুপে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ প্রথম হয়।

মাদকদ্রব্য উদ্ধারে ছয় গ্রুপে প্রথম হয় যথাক্রমে চট্টগ্রাম মহানগর, কক্সবাজার জেলা, লালমনিরহাট জেলা, র‌্যাব-৭, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ ও হাইওয়ে পুলিশ। চোরাচালানের মালামাল উদ্ধারে ছয় গ্রুপে প্রথম হয় যথাক্রমে চট্টগ্রাম মহানগর পুলিশ, যশোর জেলা, চাঁপাইনবাবগঞ্জ, র‌্যাব-৭, ঢাকা মহানগর পুলিশ ও আর্মড পুলিশ ব্যাটালিয়ন।

নির্বাচনে নিরপেক্ষ দায়িত্ব পালন করায় ডিসিদের মন্ত্রিপরিষদ সচিবের অভিনন্দন বার্তা
                                  

রিটার্নিং কর্মকর্তা হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সঠিকভাবে দায়িত্ব পালন করায় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সব জেলার জেলা প্রশাসককে (ডিসি) ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে চিঠি পাঠিয়েছেন। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সম্প্রতি পাঠানো এই চিঠিতে একই সঙ্গে নতুন সরকারের রাজনৈতিক নির্বাচনী ইশতেহার বাস্তবায়নেরও তাগিদ দেয়া হয়েছে।
উল্লেখ্য, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত চিঠিটি গত ২৩ জানুয়ারি রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা ৬৪ জেলার জেলা প্রশাসক, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার বরাবর পাঠানো হয়। এছাড়া নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত আলাদা এক চিঠিতেও এসব কর্মকর্তাকে অভিনন্দন জানানো হয়েছে।
চিঠিতে বলা হয়েছে, সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচন ছিল জাতির ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ নির্বাচনের মাধ্যমে বর্তমান গণতান্ত্রিক সরকার টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে আপনি রিটার্নিং কর্মকর্তা হিসেবে নির্বাচনী কাজে নিয়োজিত বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সেনাবাহিনী ও নির্বাচন কমিশনের মধ্যে সুন্দর সমন্বয় সাধন করেছেন। নির্বাচন কমিশন প্রদত্ত নির্দেশনা ও অনুশাসন সঠিকভাবে অনুসরণ করে আপনার ওপর অর্পিত দায়িত্ব অত্যন্ত সুচারুরূপে ও ন্যায়নিষ্ঠভাবে সম্পন্ন করেছেন।
এটা সত্য যে, ডিসি হিসেবে নির্ধারিত কাজের পাশাপাশি অনির্ধারিত অসংখ্য কাজে ব্যস্ত থাকতে হয়। এই ব্যস্ততার মাঝেও রিটার্নিং কর্মকর্তা হিসেবে জাতীয় সংসদ নির্বাচন-সংক্রান্ত দায়িত্ব সঠিকভাবে সম্পাদন করায় আমার পক্ষ থেকে আপনাকে ও আপনার সহকর্মীদের আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জ্ঞাপন করছি এবং একই সঙ্গে নতুন উদ্যমে নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রাখতে অনুরোধ করছি।

পকেটে মাদক দিয়ে চালান দিলে পুলিশের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: ডিএমপি
                                  

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া বলেছেন, মাদকমুক্ত মহানগরী গড়তে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ। তিনি বলেন, কাউকে হুমকি ধামকি দেয়া পুলিশের কাজ নয়। তাদের কাজ সেবা করা। 
পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে বুধবার রমনা থানা আয়োজিত র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
ডিএমপি কমিশনার বলেন, ‘আমরা চেষ্টা করছি থানায় মানুষ যাতে ভালো সেবা, আইনি সহযোগিতা পায়। হয়রানির শিকার না হয় বিনা পরোয়ানায় গ্রেফতার না হয়। পকেটে মাদক দিয়ে চালান এই ধরনের কাজ যদি কোনো পুলিশ করে, মাদক ব্যবসায় কোনো পুলিশ যদি সহায়তা করে তার বিরুদ্ধে এমন দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করবো, সারা দেশের মানুষ দেখবে পুলিশ নিজের লোকের বিরুদ্ধে কেমন ব্যবস্থা নেয়।  

অপরাধ নিয়ন্ত্রণে ডিজিটাল মনিটরিংয়ের প্রয়োজন আছে
                                  

এখন অপরাধ নিয়ন্ত্রণ করতে হলে ডিজিটাল মনিটরিং এর প্রয়োজন আছে-এ কথা জানিয়ে ঢাকা মহানগরের পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, ‘রাজধানীর ৮০ লাখ নাগরিকের তথ্য সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) এর ডাটাবেজে সংরক্ষিত আছে।’ 

আজ মঙ্গলবার রাজধানীর আফতাব নগরের জহুরুল ইসলাম সিটি সিসিটিভি কন্ট্রোল রুম উদ্বোধন ও পুলিশ সেবা সপ্তাহের র‍্যালি শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, ‘একটি টেকসই নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিশ্বের উন্নত শহরগুলোর মতো আমরা ঢাকা শহরের নাগরিকদের তথ্য সংগ্রহ করেছি। আধুনিক তথ্য ডাটাবেজ করেছি, যার নাম সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস)। এই মুহূর্তে রাজধানীর ৮০ লাখ নাগরিকের তথ্য আছে আমাদের ডাটাবেজে।’

তিনি আরো বলেন, ‘কোনও এলাকায় অপরাধ সংঘটিত হলে ওই এলাকার ওই বাসায় কোন লোক বসবাস করে তা সহজেই আমরা খুঁজে বের করতে পারি এ ডাটাবেজের মাধ্যমে।’

আছাদুজ্জামান মিয়া বলেন, ‘মহানগরীতে ছিনতাই, ডাকাতি, অজ্ঞান পার্টি, মলম পার্টির এসব এখন আর নেই বললেই চলে। তারপরও দু-একটা ঘটনা সংঘটিত হলে আমরা ন্যূনতম সময়ের মধ্যে তা চিহ্নিত করে ফেলছি। কারণ আমরা এখানে প্রযুক্তির ব্যবহার করছি,  সিসিটিভির মাধ্যমে পর্যালোচনা করছি।’

ডিএমপি কমিশনার বলেন, `শুধু  অপরাধ ও অপরাধের জন্য নয়,  ডিজিটাল মনিটরিং দেশের সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ডের জন্য আবশ্যক। আপনারা জানেন, ইতিমধ্যে গুলশান, বনানী, নিকেতন, বারিধারা বিভিন্ন সোসাইটির মাধ্যমে হাজার হাজার সিসি ক্যামেরা ব্যবস্থা করে এলাকাগুলোকে ডিজিটাল মনিটরিংয়ের ভেতর নিয়ে এসেছি। ফলে ওইসব এলাকাগুলোয় অপরাধ এক প্রকার শূন্য। তারই ধারাবাহিকতায় আজ আফতাব নগর জহুরুল ইসলাম সিটিতে ১০০ সিসি ক্যামেরা স্থাপনের উদ্বোধন হলো। এগুলো এখানকার অপরাধ নিয়ন্ত্রণ, জননিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমরা বলতে পারি এই সিসিটিভি স্থাপনের মাধ্যমে এলাকায় টেকসই নিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে জনগণ নির্বিঘ্নে চলাচল করতে পারবে।’

পুলিশ পদক পেলেন ৩৪৯ কর্মকর্তা
                                  

সাহসিকতা ও সেবামূলক কাজের জন্য এ বছর রেকর্ড সংখ্যক ৩৪৯ পুলিশ কর্মকর্তাকে পদক দেয়া হয়েছে। মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জারি করা  এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।

গত বছরে নিজেদের পেশায় অসীম সাহসিকতা ও বীরত্বমূলক কাজের স্বীকৃতি হিসেবে এ বছর পুলিশের ৪০জন সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৬২ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক দেয়া হয়েছে।

এছাড়া গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণে প্রশংসনীয় অবদান রাখায় ১০৪জনকে বিপিএম-সেবা ও ১৪৩ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক পিপিএম-সেবা প্রদান করা হয়েছে।

প্রধানমন্ত্রী পুলিশের সেরা কর্মকর্তা ও সদস্যদের প্রতিবছর বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতির পুলিশ পদকে (পিপিএম) ভূষিত করেন। পুলিশের চাকরিতে এই পদক খুবই সম্মানজনক বলে বিবেচনা করা হয়।

পদক পাওয়া কর্মকর্তারা আর্থিক সুবিধা ও নামের শেষে উপাধি হিসেবে এই পদক ব্যবহার করতে পারেন।

পেশাগত জীবনে সাহসিকতা, বীরত্বপূর্ণ ও সেবামূলক কাজের বিবেচনায় এ পদক দেয়া হয়। গত বছর ১৮২ জন এ পদক পেয়েছিলেন। এ বছর পুলিশ পদক দেয়ার জন্য প্রায় সাড়ে তিন শ কর্মকর্তার তালিকা করা হয়েছিল।

এ পদকের যোগ্য কর্মকর্তাদের বাছাই করতে পুলিশ সদর দপ্তরে একটি কমিটি করা হয়। পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও সদস্যরা বছরে তাদের সেরা কাজটির বিবরণ কমিটির কাছে পাঠান।

সেই বিবরণের যাচাই শেষে পুলিশ সদর দফতরের কমিটি পদক পাওয়ার জন্য কর্মকর্তাদের একটি তালিকা তৈরি করে প্রধানমন্ত্রীর দফতরে পাঠান। তবে প্রধানমন্ত্রীই এ তালিকা চূড়ান্ত করেন।

পদকপ্রাপ্ত কর্মকর্তাদের তালিকা -

১৩ পরিচালকসহ দুদকের ৬২ কর্মকর্তার পদোন্নতি
                                  

দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক পদে ১৩, উপপরিচালক পদে ২৭ ও সহকারী পরিচালক পদে ৩৫ জনের পদোন্নতি হয়েছে। সোমবার সংস্থাটির পরিচালক (প্রশাসন ও সংস্থাপন) জালাল সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদোন্নতি দেয়া হয়।

পদোন্নতিপ্রাপ্তরা হলেন- 
উপপরিচালক থেকে পরিচালক হয়েছেন যারা, তারা হলেন- দুদক প্রধান কার্যালয়ের উপপরিচালক এটিএম ফজলুল হক, আব্দুল্লাহ আল জাহিদ, মো. কামরুল আহসান, গোলাম শাহরিয়ার চৌধুরী, মো. জুলফিকার আলী, মো. মনিরুজ্জামান খান, মো. মাহমুদ হাসান, মো. মনজুর মোরশেদ, এসএম মফিদুল ইসলাম ও সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-২ এর মো. মোরশেদ আলম।

এছাড়া কুমিল্লা সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক শফিকুর রহমান ভুইয়া, যশোর জেলা কার্যালয়ের আব্দুল গাফফার ও রাজশাহী জেলা কার্যালয়ের মো. আবদুল করিমকে পরিচালক করা হয়েছে।

সহকারী পরিচালক থেকে উপপরিচারলক হয়েছেন যারা- দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. আইয়ুব আলী খান, মো. আলী আকবর, দেওয়ান শফিউদ্দিন আহমদ, কামরুজ্জামান, মো. মাহমুদুর রহমান, মো. মনিরুজ্জামান, মো. মাসুদুর রহমান, এএসএম সাজ্জাদ হোসেন, আশিস কুমার পুন্ডু, ফারজানা ইয়াসমিন, মো. ফারুক আহমেদ, সেলিনা আকদার মনি, মো. নাজমুল হাসান, মো. মোয়াজ্জেম হোসেন, মো. নাজমুস সাদাত ও মো. জাকারিয়া।

এছাড়া সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এর সহাকরী পরিচালক মো. নুর ই আলম, মো. জাহঙ্গীর আলম, পুটুয়াখালী জেলা কার্যালয়ের দেবব্রত মন্ডল, কুষ্টিয়া জেলা কার্যালয়ের হাফিজুল ইসলাম, রংপুর জেলা কার্যালয়ের আবু হেনা আশিকুর রহমান, ময়মনসিংহ জেলা কার্যালয়ের মো. মোস্তাফিজুর রহমান, নোয়াখালী জেলা কার্যালয়েরমো. মশিউর রহমান, ফরিদপুর জেলা কার্যালয়ের নাসির উদ্দিন আহমেদ, যশোর জেলা কার্যালয়ের বেগম রিজিয়া খাতুন, হবিগঞ্জ জেলা কার্যালয়ের মো. নুরুল হুদা ও জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর অজয় কুমার সাহা উপপরিচারলক পদে পদোন্নতি পেয়েছেন।

উপসহকারী পরিচালক সহকারী পরিচালক হয়েছেন যারা- দুদক প্রধান কার্যালয়ের উপসহকারী পরিচালক আবু বকর সিদ্দিক, মো. ওয়াহিদুজ্জামান, মো. আবুল বাশার, আকবর আলী, মো. ইসমাইল হোসেন, সিলভিয়া ফেরদৌস, মো. জয়নাল আবেদীন, রাফি মোহাম্মদ নাজমুস সাদাত, ফাতেমা সরকার, নেয়ামুল আহসান গাজী, আজিজুল হক, নুরজাহান পারভীন, আফরোজা হক খান, মো. সাইফুল ইসলাম, আবদুল কাদের ভুইয়া, সোহানা আকতার, ওমর ফারুক, মো. মনোয়ারুল ইসলাম, জিএম আহসানুল কবির, মো. সাইদুজ্জামান, মো. তাজুল ইসলাম ভুইয়া, মো. রুহুল আমীন, সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এর মেফতাহুল জান্নাত, মানসি বিশ্বাস, মাহবুবুল আলম, ঢাকা-২ এর আতাউর রহমান সরকার।

এছাড়া কুমিল্লা জেলা কার্যালয়ের উপসহকারী পরিচালক মোস্তাফ বোরহান উদ্দিন আহমদ, খুলনা জেলা কার্যালয়ের মো. মোশরাফ হোসেন, যশোর জেলা কার্যালয়ের মো. রফিক উদ্দিন খান, তানবির আহমদ, সিলেট জেলা কার্যালয়ের সরকার মনজুর আহমেদ, পাবনা জেলা কার্যালয়ের মো. সিরাজুল হক, খুলনা জেলা কার্যালয়ের তরুণ কান্তি ঘোষ, কুষ্টিয়া জেলা কার্যালয়ের মো. মাহফুজুল ইসলাম ও রাঙামাটি জেলা কার্যালয়ের আবুল বাশারকে সহকারী পরিচালক করা হয়েছে। 

নির্বাচনে জনগণের আস্থা অর্জন করেছে সেনাবাহিনী: সেনাপ্রধান
                                  

সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ বলেছেন, ‘এই নির্বাচনে জনগণের আস্থা অর্জন করেছে বাংলাদেশ সেনাবাহিনী।’ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী কোনো পক্ষ নিয়ে মাঠে কাজ করেনি বলে মন্তব্য করেন তিনি।
আজ বৃহস্পতিবার নগরীর পূর্বাচলে জলসিঁড়ি আবাসন প্রকল্পের তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণকাজ উদ্বোধনের সময় এসব কথা বলেন সেনাবাহিনীপ্রধান।
ঢাকা পূর্বাচলের ৩০০ ফুট হাইওয়ের দক্ষিণে জলসিঁড়ি আবাসন প্রকল্প এলাকায় আদমজী পাবলিক স্কুল ও কলেজ, জলসিঁড়ি পাবলিক স্কুল ও কলেজ এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজ নামে তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণকাজের উদ্বোধন করেন সেনাবাহিনীপ্রধান জেনারেল আজিজ আহমেদ। এ সময় নির্বাচনে সেনাবাহিনীর দায়িত্ব নিয়ে কথা বলেন তিনি।
জেনারেল আজিজ আহমেদ বলেন, ‘আমরা চেষ্টা করেছি জনগণকে নির্ভয় দিতে। তারা যাতে ভোট দিতে পারে। সে হিসেবে আমি মনে করি, যেভাবে সেনাবাহিনী দায়িত্ব পালন করেছে, সেনাবাহিনীর প্রতি জনগণের আস্থা এবং ভরসা আরও বৃদ্ধি পাবে। এখানে কেউ বলতে পারবে না যে আমরা কারো পক্ষ নিয়েছি।’
সেনাবাহিনীর কার্যক্রম প্রসঙ্গে করা বিভিন্ন মন্তব্য সম্পর্কেও কথা বলেন সেনাপ্রধান।
সেনাপ্রধান বলেন, ‘আমি কোনো দল বা কারো মন্তব্যের ব্যাপারে কিছু বলব না। তবে আমি আবারও বলছি, আমাদের কাজগুলো ছিল স্পেসিফিক। আমরা কিন্তু চাইলেই যেকোনো কাজে আমি সেনাবাহিনীকে মোতায়েন করতে পারি না, নিয়োজিত করতে পারি না। যে কাজটা পুলিশের করা প্রয়োজন, যে কাজটা বিজিবির করা প্রয়োজন, যে কাজটার আনসারের করা প্রয়োজন তা সেনাবাহিনীকে দিয়ে সেটা সম্ভব নয়। সেনাবাহিনীর কাজটা স্পেসিফিক ছিল।’  
নির্মিত তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাথমিক ধাপের কাজ ২০১৯ সালের মধ্যে সম্পন্ন হবে। 
২০২০ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে।

নির্বাচনের বিষয়ে কিছু বলার নেই : খালেদা
                                  

সম্প্রতি অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কিছু বলার নেই বলে জানিয়েছেন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বৃহস্পতিবার নাইকো দুর্নীতি মামলায় আদালতে হাজিরা শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকরা এ বিষয়ে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এর আগে ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারের যে কক্ষে কারাবন্দি খালেদা জিয়ার মামলা চলছে সেই কক্ষের বিষয়ে আদালতে ক্ষোভ প্রকাশ করেন খালেদা জিয়া। তিনি বিচারকের উদ্দেশে বলেন, ‘এত ছোট জায়গায় মামলা চলতে পারে না। এখানে আমাদের কোনো আইনজীবী বসতে পারেন না। এখানে মামলা চললে আমি আর আদালতে আসব না। এখানে আইনজীবীদর গেট থেকে ফিরিয়ে দেয়া হয়। আপনারা সাজা দিলে দিয়ে দেন, তাও আমি এ আদালতে আসব না।’

নাইকো দুর্নীতি মামলায় হাজিরা দেয়ার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বৃহস্পতিবার দুপুর ১২টা ১০ মিনিটে আদালতে হাজির করা হয়। ওই আদালতে হাজির হয়ে আদালতে জায়গা সঙ্কট দেখে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ শেখ হাফিজুর রহমানের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

পরে আদালত থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকরা খালেদা জিয়ার কাছে জানতে চান নির্বাচনের বিষয়ে আপনার মন্তব্য কী? তখন তিনি উত্তরে বলেন, ‘নির্বাচনের বিষয়ে কিছু বলার নেই।’ এর বেশি তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

দুর্নীতির দুই মামলায় দণ্ডপ্রাপ্ত খালেদাকে কারাগারে রেখেই গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয় একাদশ জাতীয় সংসদ নির্বাচন। ওই নির্বাচনে ধানের শীষের প্রার্থীদের ভরাডুবি হয়েছে। বিএনপি নেতাদের পক্ষে থেকে নির্বাচনে কারচুপির অভিযোগ আনা হলেও নির্বাচন কমিশন ও আওয়ামী লীগ বলছে নির্বাচন সুষ্ঠু হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরই আজ বৃহস্পতিবার প্রথম আদালতে হাজির করা হলো খালেদাকে।

নির্বাচনে জনগণের আস্থা অর্জন করেছে সেনাবাহিনী: সেনাপ্রধান
                                  

সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ বলেছেন, ‘এই নির্বাচনে জনগণের আস্থা অর্জন করেছে বাংলাদেশ সেনাবাহিনী।’ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী কোনো পক্ষ নিয়ে মাঠে কাজ করেনি বলে মন্তব্য করেন তিনি।
আজ বৃহস্পতিবার নগরীর পূর্বাচলে জলসিঁড়ি আবাসন প্রকল্পের তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণকাজ উদ্বোধনের সময় এসব কথা বলেন সেনাবাহিনীপ্রধান।
ঢাকা পূর্বাচলের ৩০০ ফুট হাইওয়ের দক্ষিণে জলসিঁড়ি আবাসন প্রকল্প এলাকায় আদমজী পাবলিক স্কুল ও কলেজ, জলসিঁড়ি পাবলিক স্কুল ও কলেজ এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজ নামে তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণকাজের উদ্বোধন করেন সেনাবাহিনীপ্রধান জেনারেল আজিজ আহমেদ। এ সময় নির্বাচনে সেনাবাহিনীর দায়িত্ব নিয়ে কথা বলেন তিনি।
জেনারেল আজিজ আহমেদ বলেন, ‘আমরা চেষ্টা করেছি জনগণকে নির্ভয় দিতে। তারা যাতে ভোট দিতে পারে। সে হিসেবে আমি মনে করি, যেভাবে সেনাবাহিনী দায়িত্ব পালন করেছে, সেনাবাহিনীর প্রতি জনগণের আস্থা এবং ভরসা আরও বৃদ্ধি পাবে। এখানে কেউ বলতে পারবে না যে আমরা কারো পক্ষ নিয়েছি।’
সেনাবাহিনীর কার্যক্রম প্রসঙ্গে করা বিভিন্ন মন্তব্য সম্পর্কেও কথা বলেন সেনাপ্রধান।
সেনাপ্রধান বলেন, ‘আমি কোনো দল বা কারো মন্তব্যের ব্যাপারে কিছু বলব না। তবে আমি আবারও বলছি, আমাদের কাজগুলো ছিল স্পেসিফিক। আমরা কিন্তু চাইলেই যেকোনো কাজে আমি সেনাবাহিনীকে মোতায়েন করতে পারি না, নিয়োজিত করতে পারি না। যে কাজটা পুলিশের করা প্রয়োজন, যে কাজটা বিজিবির করা প্রয়োজন, যে কাজটার আনসারের করা প্রয়োজন তা সেনাবাহিনীকে দিয়ে সেটা সম্ভব নয়। সেনাবাহিনীর কাজটা স্পেসিফিক ছিল।’  
নির্মিত তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাথমিক ধাপের কাজ ২০১৯ সালের মধ্যে সম্পন্ন হবে। 
২০২০ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে।

ভোটারদের নির্ভয়ে ভোট কেন্দ্রে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের
                                  

আগামীকাল রোববার অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্ভয়ে কেন্দ্রে গিয়ে ভোট প্রদানের জন্য ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।
শনিবার দুপুরে রাজধানীর আজিমপুরে কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের মাধ্যমে তিনি এ আহ্বান জানান।
সেনাপ্রধান বলেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ আছে। আপনারা নির্ভয়ে কেন্দ্রে গিয়ে ভোট প্রদান করবেন।

মান্নাকে গোয়েন্দা পুলিশের জিজ্ঞাসাবাদ
                                  

নাগরিক ঐক্যের আহ্বায়ক ও বগুড়া-২ (শিবগঞ্জ) আসনের ধানের শীষের মনোনীত সংসদ সদস্য প্রার্থী মাহমুদুর রহমান মান্নাকে জিজ্ঞাসাবাদ করেছে গোয়েন্দা পুলিশ। 
বৃহস্পতিবার সন্ধ্যায় বগুড়ায় তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।
জানা যায়, বৃহস্পতিবার মাহমুদুর রহমান মান্না তার নির্বাচনী এলাকায় গণসংযোগ ও পথসভা শেষে বগুড়ার হোটেল নাজগার্ডেনে উঠেন। সন্ধ্যার পর ৫-৭ জনের একদল গোয়েন্দা পুলিশ ওই হোটেলে যান। এসময় মান্না তার রুম থেকে নেমে এসে গোয়েন্দা পুলিশদের বলেন আপনারা কি আমাকে নিতে এসেছেন? এসময় গোয়েন্দা পুলিশ বলেন, ওপরের নির্দেশে এসেছি।
হোটেল নাজ গার্ডেনের ব্যবস্থপনা পরিচালক মুক্তিযোদ্ধা মোহাম্মদ শোকরানা জানান, সন্ধ্যার পর মান্না ভাই আমাদের হোটেলে আসলে কয়েকজন গোয়েন্দা পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ করেছে। তিনি হোটেলে অবস্থান করলেও গোয়েন্দা পুলিশ বাইরে চলে গেছে।
এদিকে বগুড়া সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী জানান, হোটেল নাজগার্ডেনে পুলিশের কোনো দল যায়নি।

ঢামেক অধ্যক্ষের চাকরির মেয়াদ ২ বছর বাড়ল
                                  

 ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ খান আবুল কালাম আজাদের চাকরির মেয়াদ আরও দুই বছর বেড়েছে। চাকরির মেয়াদ শেষ হওয়ায় চুক্তিতে এই নিয়োগ দিয়ে রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।
মেডিসিন বিভাগের অধ্যাপক আবুল কালামকে ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক হিসেবে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগের পর অধ্যক্ষ হিসেবে পদায়ন করা হয় এই আদেশে।
অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগ এবং অবসরোত্তর ছুটি বাতিলের শর্তে আগামী ১ জানুয়ারি বা যোগদানের তারিখ থেকে এই নিয়োগ কার্যকর হবে। অপর আদেশে অধ্যাপক কাজী দীন মোহাম্মদের চুক্তির মেয়াদ আরও দুই বছর বাড়িয়ে তাকে ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালের পরিচালক পদে পদায়ন করেছে সরকার।

কাল মাঠে নামছে সেনাবাহিনী
                                  

 আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আগামীকাল সোমবার থেকে মাঠে নামছে সেনাবাহিনী। কাল থেকে ২ জানুয়ারি পর্যন্ত তারা মাঠে থাকবে।
ভোটকেন্দ্র ও ভোটগ্রহণের পরিবেশ সুষ্ঠু রাখতে এবং নির্বাচনী এলাকায় যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা রুখতে এই সময়ে তারা কাজ করবেন।
নির্বাচনে ‘ইনস্ট্রাকশন রিগার্ডিং ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’ অনুযায়ী কাজ করবেন সশস্ত্র বাহিনীর এ সদস্যরা। তারা জেলা/উপজেলা/মহানগর এলাকার সংযোগস্থলে ও অন্যান্য সুবিধাজনক স্থানে অবস্থান করবেন। তারা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে প্রয়োজন অনুযায়ী টহল ও অন্যান্য আভিযানিক কার্যক্রমে অংশ নিতে পারবেন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জারি করা এ সংক্রান্ত একটি পরিপত্রে সশস্ত্র বাহিনীর কর্মপরিধিতে বলা হয়েছে-নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা সহায়তা চাইলে আইনশৃঙ্খলা বিপন্ন হওয়ার আশঙ্কা দেখা দিলে পুলিশসহ অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে তারা সহায়তা করবেন।
পাশাপাশি রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সমন্বয় করে প্রয়োজন অনুযায়ী উপজেলা/থানায় সশস্ত্র বাহিনীর সদস্যদের নিয়োগ দেয়া হবে।
রিটার্নিং কর্মকর্তা বা প্রিজাইডিং কর্মকর্তার চাহিদার পরিপ্রেক্ষিতে ভোটকেন্দ্রের ভেতরে বা ভোট গণনাকক্ষের শান্তিশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন সশস্ত্র বাহিনীর সদস্যরা।
সেনাবাহিনী বিচারিক ক্ষমতা প্রয়োগ করতে পারবেন না। স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবেন।
যে কোনো অবৈধ সমাবেশ ছত্রভঙ্গ করতে সশস্ত্র বাহিনীকে ডাকা হলে, তারা ফৌজদারি কার্যবিধির ১২৭ থেকে ১৩২ ধারা অনুযায়ী কাজ করবেন। এ ক্ষেত্রে অন্য কোনো উপায়ে বেআইনি সমাবেশ ছত্রভঙ্গ করা না গেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট সমাবেশ ছত্রভঙ্গ করার জন্য সামরিক শক্তি প্রয়োগ ও গ্রেফতারের নির্দেশ দিতে পারবেন। সেই অনুযায়ী তারা ব্যবস্থা নেবেন।
জরুরি পরিস্থিতিতে যদি কোনো ম্যাজিস্ট্রেটের সঙ্গে যোগাযোগ করা সম্ভব না হয়, সে ক্ষেত্রে কমিশন্ড অফিসার সমাবেশ ছত্রভঙ্গ করার জন্য সামরিক শক্তি প্রয়োগ এবং গ্রেফতার করার নির্দেশ দিতে পারবেন।
যে কোনো অপ্রীতিকর কিছু ঘটার আশঙ্কায় সামরিক শক্তি প্রয়োগের জন্য ম্যাজিস্ট্রেটকে লিখিত নির্দেশ দেয়ার বাধ্যবাধকতা না থাকলেও মৌখিক নির্দেশ দেয়ার পর যত দ্রুত সম্ভব তা লিখিত আকারে দেবেন।
এদিকে ইতিমধ্যে দেশব্যাপী বিজিবি মোতায়েন করা হয়েছে। তারা আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করছে।

নির্বাচনের চমৎকার পরিবেশ রয়েছে : আইজিপি
                                  

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে আইনশৃঙ্খলার পরিস্থিতি বিগত যেকোনো সময়ের চেয়ে চমৎকার বলে মনে করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি বলেছেন, নির্বাচনে এখন পর্যন্ত যে পরিবেশ আছে, সেরকম শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকলে জাতিকে একটি সুন্দর নির্বাচন উপহার দিতে পারব।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বৃহস্পতিবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে দেখা করার পর এসব কথা বলেন আইজিপি।

আইজিপি বলেন, আমরা মূলত নির্বাচন উপলক্ষে আমাদের পরিকল্পনা, প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনকে অবহিত করতে এসেছি। আমাদের সর্বশেষ অবস্থা-পরিস্থিতি ও জাতীয় সংসদ নির্বাচন নিয়ে পুলিশের নিজস্ব পরিকল্পনার কথা কমিশনের সঙ্গে বিনিময় করেছি। প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎকে নিয়মিত বৈঠকের অংশ হিসেবে উল্লেখ করেন আইজিপি।

পুলিশ প্রশাসন নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে নেই—বিএনপি ও ঐক্যফ্রন্টের এমন অভিযোগ অবাস্তব বলে উল্লেখ করেন আইজিপি জাবেদ পাটোয়ারী। তিনি বলেন, শুধু পুলিশ নয়, সমস্ত প্রশাসনই এখন কমিশনের নিয়ন্ত্রণে। সুনির্দিষ্ট কোন অভিযোগ পাওয়া গেলে পুলিশ ব্যবস্থা নিচ্ছে। তবে ঢালাও যে অভিযোগ এ রকম কিছু আমাদের কাছে নেই।

জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের গাড়িবহরে হামলা বিষয়ে জানতে চাইলে কোন মন্তব্য করেননি আইজিপি। পুলিশের এই প্রতিনিধি দলে আরও ছিলেন, অতিরিক্ত মহাপরিদর্শক মোখলেসুর রহমান, পুলিশের স্পেশাল ব্রাঞ্চের প্রধান শহীদুল ইসলাম, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম ও স্পেশাল অ্যাকশন গ্রুপের উপকমিশনার প্রলয় কুমার জোয়ারদার।


   Page 1 of 11
     প্রশাসন
কুয়েত যাচ্ছেন সেনাবাহিনী প্রধান
.............................................................................................
নন-ক্যাডার সহকারী সচিব হলেন ৪৬ কর্মকর্তা
.............................................................................................
আইজি ব্যাজ পেলেন ৫১৪ পুলিশ সদস্য
.............................................................................................
নির্বাচনে নিরপেক্ষ দায়িত্ব পালন করায় ডিসিদের মন্ত্রিপরিষদ সচিবের অভিনন্দন বার্তা
.............................................................................................
পকেটে মাদক দিয়ে চালান দিলে পুলিশের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: ডিএমপি
.............................................................................................
অপরাধ নিয়ন্ত্রণে ডিজিটাল মনিটরিংয়ের প্রয়োজন আছে
.............................................................................................
পুলিশ পদক পেলেন ৩৪৯ কর্মকর্তা
.............................................................................................
১৩ পরিচালকসহ দুদকের ৬২ কর্মকর্তার পদোন্নতি
.............................................................................................
নির্বাচনে জনগণের আস্থা অর্জন করেছে সেনাবাহিনী: সেনাপ্রধান
.............................................................................................
নির্বাচনের বিষয়ে কিছু বলার নেই : খালেদা
.............................................................................................
নির্বাচনে জনগণের আস্থা অর্জন করেছে সেনাবাহিনী: সেনাপ্রধান
.............................................................................................
ভোটারদের নির্ভয়ে ভোট কেন্দ্রে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের
.............................................................................................
মান্নাকে গোয়েন্দা পুলিশের জিজ্ঞাসাবাদ
.............................................................................................
ঢামেক অধ্যক্ষের চাকরির মেয়াদ ২ বছর বাড়ল
.............................................................................................
কাল মাঠে নামছে সেনাবাহিনী
.............................................................................................
নির্বাচনের চমৎকার পরিবেশ রয়েছে : আইজিপি
.............................................................................................
১২১ এএসপিকে বদলি
.............................................................................................
সেনা প্রধানের সাথে কোরিয় রাষ্ট্রদূতের সাক্ষাত
.............................................................................................
সরকারি ব্রিফে অংশ নিতে পারবেন না ডিসি-কমিশনাররা
.............................................................................................
সরকারি ব্রিফে অংশ নিতে পারবেন না ডিসি-কমিশনাররা
.............................................................................................
পুলিশের গাড়িতে অগ্নিসংযোগকারীকে ধরিয়ে দেয়ার আহ্বান ডিএমপির
.............................................................................................
সেনাবাহিনী প্রধানের সঙ্গে ডিএমপি কমিশনারের সাক্ষাৎ
.............................................................................................
রাজধানীতে ট্রাফিক আইন ভঙ্গে জরিমানা ৩৯ লাখ টাকা
.............................................................................................
নির্বাচনে যেকোন পরিস্থিতি মোকাবিলায় প্রশাসন প্রস্তুত: ডিএমপি
.............................................................................................
আইন না মানার সংস্কৃতিই সড়ক দুর্ঘটনার প্রধান কারণ: ডিএমপি কমিশনার
.............................................................................................
সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে নির্বাচন হবে: সিইসি
.............................................................................................
আইনি ভিত্তি পেলেই নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে: সিইসি
.............................................................................................
আশুরায় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে: ডিএমপি কমিশনার
.............................................................................................
আন্দোলনের নামে অরাজকতা বরদাস্ত করা হবে না: আইজিপি
.............................................................................................
স্বস্তিদায়ক ঈদযাত্রার বাণী শোনালেন কাদের
.............................................................................................
পুলিশ পরিদর্শক মামুন হত্যায় জড়িত সন্দেহে আরও ৪ জন গ্রেফতার
.............................................................................................
কক্সবাজারে ঘুষের গ্রহণের মামলায় এসআই কারাগারে
.............................................................................................
`আমি স্বেচ্ছায় গাড়িটি রাস্তায় ফেলে গেলাম`
.............................................................................................
স্যালাইনের কৃত্রিম সংকট, দুদকের হানা
.............................................................................................
মাদকের সাথে জড়িত কাউকে ছাড় দেয়া হবে না : র‌্যাব মহাপরিচালক
.............................................................................................
সাগরে বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর যৌথ টহল আজ শুরু
.............................................................................................
১১ ডিআইজিকে বদলি
.............................................................................................
দায়িত্ব নিলেন নতুন সেনাপ্রধান
.............................................................................................
সোমবার সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নেবেন লে. জে. আজিজ আহমেদ
.............................................................................................
গাজীপুরে বিজিবি মোতায়েন
.............................................................................................
ঢাকায় ডিসি সম্মেলন ২৪ জুলাই
.............................................................................................
নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে গাজীপুর সিটি নির্বাচন
.............................................................................................
অপরাধ মোকাবিলায় সর্বাধুনিক প্রযুক্তির সন্নিবেশ ঘটাতে হবে
.............................................................................................
৩৭তম বিসিএসের ফল প্রকাশ, ১৩১৪ জন চূড়ান্ত
.............................................................................................
ময়মনসিংহে মাদকসহ গ্রেফতার পুলিশ কনস্টেবল ২ দিনের রিমান্ডে
.............................................................................................
ঘুষের টাকাসহ দুদকের ফাঁদে ধরা পড়ল রাজউকের দালাল
.............................................................................................
দুদকের কমিশনার নিয়োগে বাছাই কমিটি
.............................................................................................
সিনিয়র সচিব হলেন আইজিপি জাবেদ পাটোয়ারী
.............................................................................................
র‌্যাবের জালে জেনেভা ক্যাম্পের দেড় শতাধিক মাদক ব্যবসায়ী
.............................................................................................
এবার আসছে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
স্বাধীন বাংলা মো. খয়রুল ইসলাম চৌধুরী কর্তৃক সম্পাদিত ও ঢাকা-১০০০ হতে প্রকাশিত
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ (সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয়)
উপদেষ্টা: আজাদ কবির
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ হারুনুর রশীদ
সম্পাদক মন্ডলীর সহ-সভাপতি: মামুনুর রশীদ
ব্যবস্থাপনা সম্পাদক : মো: খায়রুজ্জামান
যুগ্ম সম্পাদক: জুবায়ের আহমদ
বার্তা সম্পাদক: মুজিবুর রহমান ডালিম
স্পেশাল করাসপনডেন্ট : মো: শরিফুল ইসলাম রানা
যুক্তরাজ্য প্রতিনিধি: জুবের আহমদ
যোগাযোগ করুন: swadhinbangla24@gmail.com
    2015 @ All Right Reserved By swadhinbangla.com

Developed By: Dynamicsolution IT [01686797756]