৩ শাবান ১৪৪১, ঢাকা, রবিবার, ১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ , ২০২০ বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   প্রশাসন -
                                                                                                                                                                                                                                                                                                                                 
চট্টগ্রাম সিটির ভোটসহ সকল নির্বাচন স্থগিত

করোনাভাইরাসের কারণে চট্টগ্রাম সিটির ভোটসহ সকল নির্বাচন স্থগিত ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় প্রধান নির্বাচন কমিশনার, চার কমিশনার ও ইসি সচিবসহ সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা যায়, করোনাভাইরাসের কারণে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন স্থগিত করা হয়েছে। একইসঙ্গে বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনও স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

উল্লেখ্য, ২৯ মার্চ চট্টগ্রাম সিটি, দুই আসনে উপনির্বাচন ছাড়া কিছু স্থানীয় সরকার নির্বাচন ছিল। যদিও করোনায় সৃষ্ট ক্রান্তিকালের মধ্যেই আজ ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে উপনির্বাচনে ভোট হচ্ছে।

চট্টগ্রাম সিটির ভোটসহ সকল নির্বাচন স্থগিত
                                  

করোনাভাইরাসের কারণে চট্টগ্রাম সিটির ভোটসহ সকল নির্বাচন স্থগিত ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় প্রধান নির্বাচন কমিশনার, চার কমিশনার ও ইসি সচিবসহ সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা যায়, করোনাভাইরাসের কারণে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন স্থগিত করা হয়েছে। একইসঙ্গে বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনও স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

উল্লেখ্য, ২৯ মার্চ চট্টগ্রাম সিটি, দুই আসনে উপনির্বাচন ছাড়া কিছু স্থানীয় সরকার নির্বাচন ছিল। যদিও করোনায় সৃষ্ট ক্রান্তিকালের মধ্যেই আজ ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে উপনির্বাচনে ভোট হচ্ছে।

জনসমাগমে নিষেধাজ্ঞা থাকলেও চট্টগ্রামে ২৫০০ কর্মকর্তাকে ইসির প্রশিক্ষণ
                                  

করোনাভাইরাসের বিস্তাররোধে জনসমাগমে নিষেধাজ্ঞা থাকলেও চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনকে সামনে রেখে আড়াই হাজারের বেশি কর্মকর্তাকে নির্বাচনী প্রশিক্ষণ দেয়া শুরু করেছে নির্বাচন কমিশন। চট্টগ্রাম মহানগরের চারটি স্কুলে গতকাল শুক্রবার একযোগে শুরু হয়েছে এ প্রশিক্ষণ। এ নিয়ে প্রশিক্ষণ নিতে আসা কর্মকর্তাদের মধ্যেও উদ্বেগ-উৎকণ্ঠা লক্ষ্য করা গেছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং কর্মকর্তাদের নির্বাচন কমিশনের পক্ষ থেকে এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। অন্তত সাড়ে ১৬ হাজার নির্বাচনী কর্মকর্তা প্রশিক্ষণ নেবেন।

যেখানে স্কুল শিক্ষক থেকে শুরু করে থাকছেন সরকারি-বেসরকারি এবং স্বায়ত্তশায়িত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা। প্রশিক্ষণে আসা কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনাভাইরাসের কারণে তারা উদ্বিগ্ন হলেও অনেকটা বাধ্য হয়েই এ প্রশিক্ষণে এসেছেন। কর্মকর্তাদের মধ্যে করোনা আতঙ্কের কথা স্বীকার করলেও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা শফিকুর রহমান দাবি করেন, সতর্কতার সঙ্গেই প্রশিক্ষণ চলছে। ২০ মার্চ থেকে শুরু হয়ে ২৫ মার্চ পর্যন্ত চলবে এ প্রশিক্ষণ। ইসির ঘোষিত তফসিল অনুসারে, আগামী ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সবশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ২০ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একজন। করোনার বিস্তাররোধে এরইমধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। এমনকি মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউনও ঘোষণা করা হয়েছে। করোনার কারণে বিএনপিসহ বিভিন্ন পক্ষ চসিক নির্বাচন পেছানোর দাবি করে এলেও ইসি তার তফসিলেই অনড় আছে।

 

ফরিদগঞ্জে মূল্যবৃদ্ধি ঠেকাতে প্রশাসন মাঠে, ভাম্রমান আদালতে বিভিন্ন দোকানির জরিমানা
                                  
এস. এম ইকবাল :
 
মরনব্যাধী করনো ভাইরাসকে পূজি করে চাঁদপুরের ফরিদগঞ্জে অসাধু ব্যবসায়ীদের নিত্য প্রয়োজনীয় পন্যর অহেতুক অজুহাতে চড়া মূল্যবৃদ্ধি ঠেকাতে অবশেষে ফরিদগঞ্জ বাজারে মাঠে নেমেছে উপজেলা প্রশাসন।
 
সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তারের নের্তৃত্বে পুলিশ সহ গতকাল শুক্রবার সকালে উপজেলা সদরের মধ্যে বাজারে ভ্রাম্যমান আদালতে কয়েকটি মুদিদোকানের ২৫ হাজার টাকা জরিমানা আদায় করেছে।
 
সরকারী প্রশাসন জানায়, ভ্রাম্যমান আদালতে গতকাল শুক্রবার ফরিদগঞ্জ উপজেলা সদরে শাহাবুদ্দিনের মুদি দোকানের ১০ হাজার টাকা, হারাধনের মুদি দোকানের ১০ হাজার টাকা ও ফারুকের পোল্ট্রি দোকানের ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।
 
এ নিয়ে ভ্রাম্যমান আদালতের দায়িত্বপ্রাপ্ত ম্যাজিষ্ট্রে, উপজেলা সহকারী কমিশনার শারমিন আক্তার জানায়, দোকানে মূল্যে তালিকা না থাকা ও নির্ধারিত মূল্যের চেয়ে বেশী মূল্যে নিত্যপ্রয়োজনীয় পন্য বিক্রির দায়ে ভোক্তা অধিকার আইন ২০৯ (৩৮) ধারা মতে ওই তিনটি দোকান থেকে মোট ২৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।
 
তিনি আরো বলেন, জনস্বার্থে ভ্রাম্যমান আদালতের এই অভিযান উপজেলা প্রতিটি বাজারে পর্যায়ক্রমে চলবে। কেউ নিত্য প্রয়োজনীয় পন্যর দাম বেশী নিলে মোবাইলে কিংবা লিখিত ভাবে উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ দেয়ার জন্য অনুরোধ করেছেন।
রাঙ্গামাটির বাজারগুলোতে মোবাইল কোর্ট অভিযান
                                  

পিংকি আক্তার (রাঙ্গামাটি):

করোনা ভাইরাস প্রতিরোধে হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে সাঁড়াশি অভিযান শুরু করেছে রাঙ্গামাটি জেলা প্রশাসন কর্তৃপক্ষ।

শুক্রবার সকাল থেকে পুলিশের সহায়তায় শহরের বাজারগুলোতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উত্তম কুমার দাস, পল্লব হোম দাস ও মোঃ ইসলাম উদ্দিনের নেতৃত্বে মোবাইল কোর্টের মাধ্যমে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে এসব অভিযান পরিচালিত হয়।
বনরূপায় নেজারত ডেপুটি কালেক্টর উত্তম কুমার দাসের নেতৃত্বে চালানো মোবাইল কোর্টে রেট চার্টে উল্লেখিত দাম বেশি হওয়া‌য় দুইটি পোল্ট্রি ফার্মকে ২ হাজার টাকা করে মোট ৪ হাজার টাকা ও বিসমিল্লাহ সেইল সেন্টারকে ৪ হাজার টাকা জরিমানা করেন।
অন্যদিকে তবলছড়িতে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ইসলাম উদ্দিন মোবাইল কোর্ট পরিচালনা করেন। তিনি অতিরিক্ত দামে পণ্য বিক্রি করায় দুই দোকানকে ২ হাজার টাকা করে জরিমানা করেন।
এদিকে অভিযানের সময় ওমান থেকে রাঙ্গামাটি শহরের নিজ বাসায় এসে বাইরে ঘোরাফেরা করার অভিযোগে এক যুবককে ৫ হাজার টাকা জরিমানা এবং দুবাই থেকে আসা আরো একজনকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছে মোবাইল কোট কর্তৃপক্ষ।
 
মোবাইল কোর্ট পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ স্থানীয় ব্যবসায়ীদেরকে সতর্ক করে দিয়ে বলেছেন, এখন থেকে মালামাল বিক্রি করলে ক্রেতাদেরকে বিক্রয় রশিদ দিয়ে বিক্রি করতে হবে। অন্যথায় অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশনা প্রদান করেছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।
 
অভিযানের সময় নেজারত ডেপুটি কালেক্টর উত্তম কুমার দাস জানান, যেহেতু করোনা ভাইরাস নিয়ে জনগণ আতঙ্কিত অবস্থায় আছে তাই ব্যবসায়ীদের একটি মহল অতিরিক্ত দামে পণ্য বিক্রয় করছে। তাই দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আমরা আজ একসাথে বনরুপা তবলছড়ি ও রিজার্ভ বাজারে মোবাইল কোর্ট পরিচালনা করেছি আমাদের এ কার্যক্রম চলমান থাকবে।তিনি আরো বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখাসহ বিদেশ থেকে আসা প্রবাসীদেরকে কঠোর নজরদারির মধ্যে রাখা হবে বলে জানিয়েছেন।
কক্সবাজারে স্বর্ণ, ইয়াবা ও অস্ত্রসহ রোহিঙ্গা যুবক আটক
                                  

২৪ ভরি স্বর্ণালঙ্কার ও চার হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা যুবককে আটক করেছে র‌্যাব। এ সময় নগদ টাকা, তিন রাউন্ড তাজা কার্তুজ ও একটি দেশীয় অস্ত্র উদ্ধার করা হয় বলে র‌্যাব দাবি করেছে। গতকাল শনিবার ভোর রাতে কক্সবাজারের টেকনাফের শাপলাপুর-হোয়াইক্যংয়ের আবু তাহেরের সুপারি বাগান এলাকায় এ অভিযান চালানো হয়। আটক রোহিঙ্গা মো. শরীফ হোসেন (২২) কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প নং ডি-৪ এর বাসিন্দা মো. সিদ্দিকের ছেলে।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১৫ এর সহকারী পুলিশ সুপার আবদুল্লাহ মোহাম্মদ শেখ সাদী জানান, অস্ত্র ও মাদক ক্রয়-বিক্রয়ের উদ্দেশে একদল লোক টেকনাফের শাপলাপুর-হোয়াইক্যংয়ের আবু তাহেরের সুপারি বাগানে অবস্থান করছে এমন খবর পেয়ে অভিযান চালানো হয়।

অভিযানে ২৪ ভরি স্বর্ণালঙ্কার ও ৪ হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা যুবক শরীফকে আটক করা হয়। এ সময় বেশকিছু নগদ টাকা, তিন রাউন্ড তাজা কার্তুজ ও একটি দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় পৃথক আইনে মামলা করা হয়েছে বলেও উল্লেখ করেন র‌্যাব-১৫ এর সহকারী পুলিশ সুপার আবদুল্লাহ মোহাম্মদ শেখ সাদী।

প্রাইম এশিয়ার সাবেক চেয়ারম্যান এম এ খালেকের দেশত্যাগে নিষেধাজ্ঞা
                                  

প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে দায়িত্ব পালনের সময় ‘শত শত কোটি টাকা আত্মসাতের’ অভিযোগে বিশ্ববিদ্যালয়টির ট্রাস্ট্রি বোর্ডের সাবেক চেয়ারম্যান এম এ খালেকের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানান, অভিযোগের বিষয়ে জিজ্ঞাবাদের জন্য তলব করা হলেও এম এ খালেকের কোনো সাড়া পাওয়া যায়নি।

তিনি যাতে দেশত্যাগ করতে না পারেন, সে বিষয়ে ব্যবস্থা নিতে বিশেষ পুলিশ সুপারকে (ইমিগ্রেশন) চিঠি দেওয়া হয়েছে। দুদকের সহকারী পরিচালক মো. আতাউর রহমান সরকারের সই করা ওই চিঠিতে খালেকের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে বলা হয়, বিশ্বস্ত সূত্রে জানা যায় যে, তিনি সপরিবারে দেশত্যাগের চেষ্টা করছেন। অভিযোগের বিষয়ে সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে তার বিদেশ গমন রহিত করা একান্ত প্রয়োজন। খালেকের বাংলাদেশি পাসপোর্ট নম্বর, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং তার কানাডিয়ান পাসপোর্ট নম্বর উল্লেখ করে তার দেশত্যাগের সুযোগ বন্ধের অনুরোধ জানানো হয় ওই চিঠিতে। এর আগে গত ২৫ ফেব্রুয়ারি রাজধানীর বারিধারায় খালেকের বাড়ির ঠিকানায় নোটিস পাঠিয়ে ৪ মার্চ তাকে দুদকে হাজির হতে বলা হয়।

নোটিসে অভিযোগের বিষয়ে বলা হয়, প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের সাবেক চেয়ারম্যান ও প্রাইম ইসলামি সিকিউরিটিজ লিমিটেডের সাবেক চেয়ারম্যানসহ অন্যান্যের বিরুদ্ধে ‘বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির’ মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানের ‘শত শত কোটি টাকা আত্মসাতের’ অভিযোগ রয়েছে। প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয় ও প্রাইম ইসলামি সিকিউরিটিজ লিমিটেড ছাড়াও প্রাইম ব্যাংক, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড, পিএফআই সিকিউরিটিজ, প্রাইম ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রাইম ইসলামি লাইফ ইনস্যুরেন্স লিমিটেড, ফারইস্ট ইসলামি লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, ফারইস্ট স্টক অ্যান্ড বন্ডস লিমিটেডসহ আরও বেশ কিছু প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন খালেক।

দুদকের অভিযোগের বিষয়ে কথা বলতে এম এ খালেকের সঙ্গে যোগাযাগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তবে তার ঘনিষ্ঠজনরা জানিয়েছেন, খালেক যেসব প্রতিষ্ঠানের দায়িত্বে ছিলেন, সেগুলো থেকে সরে গিয়ে এখন তিনি দেশের বাইরে অবস্থান করছেন। এম এ খালেকের বিষয়ে জানতে চাইলে প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুল হান্নান চৌধুরী এর আগে বলেছিলেন, উনি গত এক বছর ধরে আমাদের বিশ্ববিদ্যালয়ের সাথে নেই। ওঁর সাথে আমাদের যোগাযোগ হয় না। এখন নতুন বোর্ড বিশ্ববিদ্যালয় পরিচালনা করছে।
এমপি শাওনের পিএকে তলব: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ক্ষমতাসীন দলের সাংসদ নুরুন্নবী চৌধুরী শাওনের ব্যক্তিগত সহকারী (পিএ) হোসেন সোহরাব উদ্দিন শাহকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে আগামী ১১ মার্চ তাকে দুদক কার্যালয়ে হাজির হতে নোটিস পাঠিয়েছেন দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন। দুদকের জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) প্রনব কুমার ভট্টাচার্য্য জানান, রাজধানীর মোহাম্মদপুরে সোহরাবের বাসার ঠিকানায় পাঠানো হয়েছে ওই নোটিস। ১১ মার্চ সকাল ১০টায় তাকে দুদকের প্রধান কার্যালয়ে উপস্থিত থাকতে বলা হয়েছে। নোটিসে অভিযোগের বিষয়ে বলা হয়েছে, ঠিকাদার জি কে শামীমসহ অন্যান্য ব্যক্তির বিরুদ্ধে শত শত কোটি টাকা ঘুষ দিয়ে বড় বড় ঠিকাদারি কাজ নিয়ে বিভিন্ন অনিয়মের মাধ্যমে সরকারি অর্থ আত্মসাৎ, ক্যাসিনো ব্যবসা করে শত শত কোটি টাকা অবৈধ প্রক্রিয়ায় অর্জন করে বিদেশে পাচার এবং জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে অনুসন্ধান চলছে। সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে আপনার বক্তব্য রেকর্ড করে পর্যালোচনা করা একান্ত প্রয়োজন। গতবছরের ১৮ সেপ্টেম্বর অবৈধ ক্যাসিনোর বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান শুরু হয়। এরপর ৩০ সেপ্টেম্বর থেকে অনুসন্ধানে নামে দুদক। ক্যাসিনোসহ বিভিন্ন মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এখন পর্যন্ত ২০টি মামলা করেছে কমিশন।
জি কে শামীমের স্ত্রীকে জিজ্ঞাসাবাদ: বিতর্কিত ঠিকাদার গোলাম কিবরিয়া শামীমের (জি কে শামীম) স্ত্রী শামীমা সুলতানাকে চার ঘণ্টার বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার বেলা সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত দুদকের প্রধান কার্যালয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য জানিয়েছেন। দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি টিম জি কে শামীমের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা মামলায় তার স্ত্রী শামীমাকে জিজ্ঞাসাবাদ করে। সৈয়দ ইকবাল হোসেন বলেন, শামীমা সুলতানার বিরুদ্ধে মামলা নেই। আমরা অনুসন্ধানের স্বার্থে জি কে শামীমের স্ত্রী শামীমা সুলতানাকে জিজ্ঞাসাবাদ করেছি। অনুসন্ধানের প্রয়োজনে আবারও জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

বেনাপোলে ৪০ কেজি গাঁজাসহ আটক ১
                                  

যশোরের বেনাপোলের সীমান্ত থেকে ৪০ কেজি গাঁজাসহ এক ব্যক্তিকে আটক করেছে বিজিবি। গতকাল মঙ্গলবার দুপুরে বেনাপোলের রঘুনাথপুর সীমান্ত থেকে গাজার চালানটি আটক করা হয়। আটক আবদুল মালেক (৫৫) বেনাপোল পোর্ট থানার রঘুনাথপুর গ্রামের করিম বক্সের ছেলে।

যশোর-৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সেলিম রেজা বলেন, ভারত থেকে মাদক নিয়ে আসার গোপন সংবাদে বিজিবির টহলদল অভিযান চালিয়ে মাদকসহ মালেককে আটক করে। আটক গাঁজার ওজন ৪০ কেজি। যার বাজারমূল্য আনুমানিক এক লাখ ৪০ হাজার টাকা বলে এ বিজিবি কর্মকর্তা জানান। এ ঘটনায় বেনাপোল পোর্ট থানায় মামলা করেছে বিজিবি।

 

না. গঞ্জে ২ হাজার লিটার চোরাই তেল জব্দ, গ্রেফতার ৩
                                  

 নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের গোদনাইল বার্মাস্ট্যান্ডের পদ্মা রোড এলাকায় অভিযান চালিয়ে দুই হাজার লিটার চোরাই তেল (ডিজেল) জব্দ করেছে র‌্যাব-১১ এর সদস্যরা। এ সময় তিন জনকে গ্রেফতার করা হয়। জব্দ জ্বালানি তেলের আনুমানিক মূল্য চার লাখ ত্রিশ হাজার টাকা। এ সময় একটি ছোট পিকআপ ভ্যানও জব্দ করেন র‌্যাব সদস্যরা। গ্রেফতার হওয়া চোরাই জ্বালানি তেল চক্রের সদস্যরা হলো মো. তারা মিয়া (৩৫), মো. লিটন (৩৯) ও মো. হোসেন (৩৪)।

গতকাল সোমবার দুপুরে অভিযান চালিয়ে চোরাই জ্বালানি তেলসহ তাদেরকে গ্রেফতার করা হয়। র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. জসিম উদ্দীন চৌধুরীর পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। র‌্যাবের ওই কর্মকর্তা জানান, সিদ্ধিরগঞ্জের গোদনাইল এলাকায় অবস্থিত পদ্মা ওয়েল কোম্পানি লিমিটেড ও মেঘনা পেট্রোলিয়াম নামে দুটি ডিপো রয়েছে। এ ডিপো দুটিকে কেন্দ্র করে ওই এলাকায় বেশ কয়েকটি চোরাই তেলের সিন্ডিকেট গড়ে উঠেছে।

ডিপো থেকে প্রতিদিন শত শত ট্যাংকলরি ভর্তি হয়ে তেল চলে যায় দেশের বিভিন্ন অঞ্চলে। ডিপো থেকে তেল নিয়ে কিছু অসাধু ট্যাংকলরি চালক ও হেলপার নামমাত্র মূল্যে তেল চুরি করে বিক্রি করে দেয় চোরাই সিন্ডিকেটের কাছে। পরে চোরাই চক্র এই তেলের সঙ্গে ভেজাল তেল মিশিয়ে বিভিন্ন ব্যবসায়ীর কাছে সরবরাহ করে। এই তেল ব্যবহার করে গাড়ির ইঞ্জিনের ব্যাপক ক্ষতি হয়।

 

পদ্মা-মেঘনায় আজ থেকে মাছ ধরতে মানা
                                  

জাটকা সংরক্ষণে আজ রবিবার থেকে চাঁদপুরে শুরু হচ্ছে ‘অভয়াশ্রম কর্মসূচি’। এটি চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। এ দুই মাস পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় কোনো ধরনের জাল ফেলা যাবে না। তাই বন্ধ থাকবে সব ধরনের মাছ নিধন, বিক্রি ও বিপণন। কর্মসূচিটি সফল হলে এ বছর প্রায় সাড়ে ৫ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও ইলিশ গবেষক ড. আনিছুর রহমান।

ইলিশের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে ২০০৬ সাল থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৯০ কিলোমিটার এলাকাসহ দেশের পাঁচটি অঞ্চলে ‘অভয়াশ্রম কর্মসূচি’ চলে আসছে। এ সময় কেউ মাছ শিকার করলে তার বিরুদ্ধে জেল-জরিমানার বিধান রেখেছে সরকার।

ড. আনিছুর রহমান আমাদের সময়কে বলেন, ‘সব নদ-নদীতে ইলিশের নিরাপদ বিচরণ নিশ্চিত করতে পারলে আমরা কাক্সিক্ষত সফলতা পাব। গত বছর ৫ লাখ ১৭ হাজার টন ইলিশ উৎপাদন হয়েছিল। তাই আশা করছি, এ বছর যদি সম্মিলিতভাবে সরকারের এ নিষেধাজ্ঞা মেনে চলি, তবে সোয়া ৫ থেকে সাড়ে ৫ লাখ টন ইলিশ উৎপাদিত হওয়ার সম্ভাবনা রয়েছে।’

জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, জাটকা সংরক্ষণ কর্মসূচি বাস্তবায়নে ইতোমধ্যে চাঁদপুরের নদীতীরবর্তী এলাকায় মাইকিং ও লিফলেট বিতরণ এবং পোস্টারিং করা হয়েছে। দুই মাসের এ কর্মসূচি বাস্তবায়নের জন্য জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে টাস্কফোর্স কমিটির বিশেষ সভা। এতে সংশ্লিষ্ট সবাইকে পর্যায়ক্রমে ২৪ ঘণ্টা নদীতে অভিযান চালানোর জন্য জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান নির্দেশ দিয়েছেন।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী জানান, চাঁদপুরে সরকারি তালিকাভুক্ত ৫১ হাজার ১৯০ জেলে রয়েছেন। অভয়াশ্রম কর্মসূচি সফল করতে ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত চার মাস তাদের প্রত্যেককে ৪০ কেজি করে চাল দেওয়া হবে। এর পরও যদি কেউ নদীতে মাছ ধরে, তা হলে ছয় মাস হতে সর্বোচ্চ দুই বছর সশ্রম কারাদ- ও সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।’

তবে বহরিয়া, জাফরাবাদ, আনন্দবাজার ও হরিণা ফেরিঘাট এলাকার জেলে মোস্তফা, রুবেল, সুলতান, অলি আহমেদ ও মুনসুর জানান, সরকারি এ সিদ্ধান্ত তারাও শতভাগ মেনে চলতে চান। কিন্তু ৪০ কেজি চাল দিয়ে তো আর সংসার চলে না, তাই জীবনের মায়া না করে ছেলেমেয়েদের জন্য দুবেলা দুমুঠো ভাত জোগাতে অনেকেই নদীতে নেমে পড়েন এ সময়। এ ব্যাপারে চাঁদপুর মৎস্য ও বণিক সমিতির সাধারণ সম্পাদক মো. শবেবরাত বলেন, ‘ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এটি রক্ষার দায়িত্ব আমাদের সবার। তাই অভয়াশ্রম মৌসুম সফল করতে আমাদের শতভাগ সহযোগিতা থাকবে।’

ভারতের সিমান্ত থেকে ফরিদগঞ্জের পালাতক আসামী আট
                                  

এস.এম ইকবাল ফরিগঞ্জ(চাঁদপুর) প্রতিনিধি:

চাঁদপরের ফরিদগঞ্জে ৩ মামলার ওয়রেন্টভূক্ত পালাতক আসামীকে ভারতের সিমান্ত এলাকা থেকে আটক করেছে ফরিদগঞ্জ থানা পুলিশ।
২৭ ফেব্রুয়ারী বৃহস্পতিবার ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুর রকিব এর নির্দেশে এস আই নাজমুল সংগীয় ফোর্সসহ গোপন সংবাদের ভিত্তিতে গবীররাতে সিলেট কম্পানিগঞ্জ শাহ্ আরিফিন এলাকা থেকে ডাকাতি মামলা জিআর ৩৮/১১, মাদক মামলা জিআর ২৯০/১৭ ও জিআর ০৪/১৮, এর ৩ মামলার আসামী জুটন ব্যাপারী (৩২) কে আটক করেছে।
আটককৃত জুটন ব্যাপারী উপজেলার বিষকাটালি এলাকার বাচ্চু ব্যাপারীর ছেলে।


ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুর রকিব বলেন, সিলেটের কোম্পানিগঞ্জে ভারতের সিমান্ত এলাকায় লুকিয়েও বাঁচতে পারল না জুটন। আটকৃত জুটন ব্যাপারীর বিরুদ্ধে বিভিন্ন সময়ের তিনটি মামলার ওয়ারেন্ট রয়েছে, আসামীকে গ্রেপতারের পর চাঁদপুর আদালতে প্রেরণ করা হয়েছে।

ভারতে পাচার হওয়া কিশোর-কিশোরীকে বেনাপোলে হস্তান্তর
                                  

 ভালো কাজের প্রলোভনে অবৈধ পথে পাচার হওয়া কিশোর-কিশোরীকে এক বছর পর বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বাংলাদেশে ফেরত পাঠিয়েছে ভারত সরকার। গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ।

ফেরত আসা কিশোর কিশোরীরা হলো-বাগেরহাট জেলার বাসাবাটি থানার আবদুস সালামের ছেলে সায়েম খান (১৭), ও পিরোজপুর জেলার ইনদুরকানি থানার শাহাজাহান আলীর মেয়ে শাহনাজ আকতার (১৪)। বেনাপোল ইমিগ্রেশন পুলিশ জানায়, বাংলাদেশি এক কিশোরী ও এক কিশোর দালালের খপ্পরে পড়ে ভারতে যাওয়ার পর সেখানকার পুলিশ তাদের আটক করে জেলহাজতে পাঠায়।

পরে কলকাতা নুরালী মেমোরিয়াল সোসাইটি নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজ হেফাজতে রাখার পর দু’দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগাযোগের মাধ্যমে দেশে ফেরত পাঠিয়েছে। ফেরত আসাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। বেনাপোল পোর্ট থানার ওসি মামুন খান জানান, থানার আনুষ্ঠানিকতা শেষে তাদের নিজ নিজ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

চসিক নির্বাচনে সেনা মোতায়েন করা হবে না: ইসি রফিকুল
                                  

 নির্বাচন কমিশনার (ইসি) রফিকুল ইসলাম বলেছেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে সেনা মোতায়েন করা হবে না। তবে, ইভিএম সংক্রান্ত কোনো জটিলতা দেখা দিলে কারিগরি বিষয়গুলো তদারকি করার জন্য বিশেষজ্ঞ সেনাসদস্যরা থাকবেন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আসন্ন নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র যাচাই-বাছাই সংক্রান্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের সাথে দিক-নির্দেশনামূলক সভাশেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি গতকাল শুক্রবার সকালে এসব কথা বলেন। রফিকুল ইসলাম বলেন, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য আমরা সর্বোচ্চ পরিবেশ সৃষ্টির চেষ্টা করছি।

একজন ভোটার কেন্দ্রে গেলেই তিনি ভোট দিতে পারবেন এ আশ্বাসটুকু নির্বাচন কমিশনের পক্ষ থেকে আমরা দিতে পারি। বিএনপির মেয়র প্রার্থীর নির্বাচন পেছানোর দাবি সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে ইসি বলেন, ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা। এরপর শুরু হবে পবিত্র রমজান মাস। এ সময়ের মধ্যেই বর্ষা চলে আসবে। বর্ষাকালে নির্বাচন করার কোনো সুযোগ নেই। ফলে নির্বাচন পেছানোর সুযোগ থাকছে না।

প্রেস ব্রিফিংকালে ইসি রফিকুল ইসলামের সাথে ছিলেন, চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান, জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসেন খান, অতিরিক্ত আঞ্চলিক কর্মকর্তা মোহাম্মদ আতাউর রহমান, বশির আহমদ, রাঙামাটির সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা শফিকুর রহমান, কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন, খাগড়াছড়ি জেলা নির্বাচন কর্মকর্তা রাজু আহমদ ও কুমিল্লা জেলা নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন। আগামী ২৯ মার্চ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।

৯৯৯ নম্বরে ফোন করে জরুরি সেবা নিয়েছে ৫৮লাখ মানুষ: আইজিপি
                                  

বাংলাদেশ পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) বলেছেন, বাংলাদেশ পুলিশ ৯৯৯ সার্ভিস চালুর পর গত দুই বছরে ৫৮ লাখ মানুষকে সেবা দিতে পেরেছে। এতে জনগণ খুব উপকৃত হয়েছেন।

এ সেবা অব্যাহত থাকবে। মুজিববর্ষ উপলক্ষে পুলিশের কার্যক্রম আরও বৃদ্ধি করা হবে। এ সময় প্রত্যেক উপজেলায় চারটি করে হেল্পডেস্ক চালু করা হবে। প্রতিবন্ধী সেবা ডেস্ক, বয়স্ক সেবা ডেস্ক, নারী শিশুদের জন্য ডেস্ক এবং অসহায় নারী শিশুদের জন্য অ্যাপস চালু হবে।অ্যাপস চালুর বিষয়টি এখনও পরীক্ষাধীন। গতকাল বুধবার দুপুরে নেত্রকোনা জেলা পুলিশের বার্ষিক সমাবেশ উপলক্ষে নেত্রকোনা সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী এসব কথা বলেন। তিনি আরও বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে পুলিশের ভূমিকা অনন্য। জীবনের ঝুঁকি নিয়ে জঙ্গিবাদ দমন করতে গিয়ে আট পুলিশকে জীবন দিতে হয়েছে। পুলিশ দেশ থেকে জঙ্গিবাদ দমনে নিরলসভাবে কাজ করছে। তিনি বলেন, দেশের প্রতিটি থানাকে জনবান্ধব থানা হিসেবে গড়ে তোলা হচ্ছে। আমরা সত্যিকার অর্থেই জনগণের পুলিশ হতে চাই।

থানাগুলোকে সেভাবেই গড়তে চাই। আইজিপি বলেন, দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশ সচেষ্ট। এক হাজার লোকের জন্য মাত্র একজন পুলিশ। তা দিয়ে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ খুবই সমস্যা এবং এ দিয়ে সেবা দান করা খুব কঠিন। পুলিশ এ ব্যাপারে তৎপর। এসময় উপস্থিত ছিলেন ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি অব পুলিশ ব্যারিস্টার মো. হারুন অর রশিদ, জেলা প্রশাসক মঈনউল ইসলাম, নেত্রকোনার পুলিশ সুপার আকবর আলী মুনসী, অতিরিক্ত পুলিশ সুপার এস এম আশরাফুল আলম। পরে তিনি পুলিশ লাইন্স মাঠে নেত্রকোনা পুলিশের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধন ও পুরস্কার বিতরণ করেন।

ক্যাসিনোবিরোধী অভিযানে মিলল ৫ সিন্দুকভর্তি টাকা
                                  

রাজধানীর পুরান ঢাকার লালমোহন স্ট্রিটে ক্যাসিনোবিরোধী অভিযানে পাঁচটি সিন্দুকভর্তি টাকা, স্বর্ণালংকার, এফডিআর ও ক্যাসিনো সামগ্রী জব্দ করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব-৩)।

গতকাল সোমবার দিবাগত রাতে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলমের নেতৃত্বে অভিযান চালিয়ে এসব সামগ্রী জব্দ করা হয়।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্ণেল সারোয়ার বিন কাসেম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সোমবার রাত সাড়ে ১২টার দিকে পুরান ঢাকার ১১৯ লালমোহন সাহা স্ট্রিটে ক্যাসিনোবিরোধী অভিযান চালানো হয়। এ সময় পাঁচ কোটি টাকার এফডিআর ও বিপুল পরিমাণ স্বর্ণালংকার জব্দ করা হয়।

এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে আটক করা হয়নি। পরে এ বিষয়ে বিস্তারিত তথ্য সংবাদ সম্মেলন করে জানানো হবে বলেও জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক।

কুড়িগ্রামে মোটরসাইকেল চুরির দায়ে পুলিশ কনস্টেবল কারাগারে
                                  

কুড়িগ্রাম চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চত্বর মোটরসাইকেল চুরির মামলায় গ্রেফতার পুলিশ কনস্টেবল তারিকুল ইসলামকে (২৪) কারাগারে পাঠানো হয়েছে। গতকাল বুধবার দুপুরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। তারিকুল রংপুরের মিঠাপুকুর উপজেলার তরফবাহাদ্দি গ্রামের ইলিয়াস মিয়ার ছেলে। গত মঙ্গলবার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চত্বরে নিরাপত্তার দায়িত্বে থাকা অবস্থায় এ মোটরসাইকেল চুরির ঘটনা ঘটে।

পরে মোটরসাইকেলের মালিক আল আমিন আহমেদ বাদী হয়ে কুড়িগ্রাম সদর থানায় একটি মামলা দায়ের করেন। মামলার অভিযোগে জানা যায়, গত ১৮ ফেব্রুয়ারি কুড়িগ্রাম চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রোসেস সার্ভার পদের কর্মচারী আল আমিন আহমেদ তাড়াহুড়ো করে আদালত চত্বরে মোটরসাইকেলের সঙ্গে চাবি রেখে অফিসে হাজিরা দিতে যান। তাৎক্ষণিক ফিরে এসে তার মোটরসাইকেলটি সেখানে দেখতে না পেয়ে চারদিকে খোঁজাখুঁজি শুরু করেন। পরে সিসি ক্যামেরায় দেখা যায় আদালত চত্বরের দায়িত্বে থাকা পুলিশ কনস্টেবল তারিকুল মোটরসাইকেলটি চালু করে দ্রুত সটকে পরছেন। বিষয়টি তাৎক্ষণিকভাবে আল আমিন তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনকে জানান। পরে এ ঘটনায় আল আমিন বাদী হয়ে কুড়িগ্রাম সদর থানায় একটি মামলা দায়ের করেন। কুড়িগ্রাম চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট এস এম আব্রাহাম লিংকন জানান, কোর্ট চত্বরে নিরাপত্তার দায়িত্বে থাকা অবস্থায় এমন ঘটনা সংঘটিত করা সত্যিই দুঃখজনক। এতে ব্যক্তির কলঙ্ক প্রতিষ্ঠানের বিরুদ্ধে যায়। পুলিশ সুপার দ্রুত ব্যবস্থা নেওয়ায় মর্যাদা রক্ষা পেয়েছে।

কুড়িগ্রাম সদর থানার ওসি মাহফুজার রহমান জানান, পুলিশ সুপারের নির্দেশে ঘটনার পরপরই অভিযান চালিয়ে মোটরসাইকেল উদ্ধার করে বাদীর জিম্মায় দেওয়া হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত তারিকুল ইসলামের বিরুদ্ধে মামলা দিয়ে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

চট্টগ্রামের শাহ আমানতে ১৯ লাখ টাকার সিগারেট জব্দ
                                  

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ৫ যাত্রীর ব্যাগেজ থেকে ৯৪৫ কার্টন সিগারেট জব্দ করা হয়েছে। প্রতি কার্টন ২ হাজার টাকা করে এসব সিগারেটের বাজার মূল্য প্রায় ১৮ লাখ ৯০ হাজার টাকা। গতকাল মঙ্গলবার গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দরে দায়িত্বরত এনএসআই টিম ও বিমানবন্দর কাস্টমস যৌথভাবে সিগারেটগুলো জব্দ করে।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, দুবাই ও শারজাহ থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১২৮ ও এয়ার এরাবিয়ার জি৯-৫২৮ ফ্লাইটে শাহ আমানত বিমানবন্দরে আসা ৫ যাত্রীর ব্যাগেজ থেকে ৯৪৫ কার্টন ইজি লাইট, থ্রিজিরোথ্রি ও মন্ড ব্রান্ডের সিগারেট পাওয়া যায়। এর মধ্যে ফেনীর ছাগলনাইয়ার মো. হানিফের কাছ থেকে ৩০ কার্টন, চট্টগ্রামের ফটিকছড়ির মো. আলতাফের কাছে ২৭০ কার্টন, হাটহাজারীর মো. জামাল পাশার কাছে ২৬০ কার্টন, একই এলাকার মো. মোরশেদুল আলমের কাছে ২৬৫ কার্টন এবং পটিয়ার মো. লোকমানের কাছে ১২০ কার্টন সিগারেট পাওয়া যায়। এসব সিগারেটের বিষয়ে পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়ার জন্য বিমানবন্দর কাস্টমসকে হস্তান্তর করা হয়েছে।


   Page 1 of 21
     প্রশাসন
চট্টগ্রাম সিটির ভোটসহ সকল নির্বাচন স্থগিত
.............................................................................................
জনসমাগমে নিষেধাজ্ঞা থাকলেও চট্টগ্রামে ২৫০০ কর্মকর্তাকে ইসির প্রশিক্ষণ
.............................................................................................
ফরিদগঞ্জে মূল্যবৃদ্ধি ঠেকাতে প্রশাসন মাঠে, ভাম্রমান আদালতে বিভিন্ন দোকানির জরিমানা
.............................................................................................
রাঙ্গামাটির বাজারগুলোতে মোবাইল কোর্ট অভিযান
.............................................................................................
কক্সবাজারে স্বর্ণ, ইয়াবা ও অস্ত্রসহ রোহিঙ্গা যুবক আটক
.............................................................................................
প্রাইম এশিয়ার সাবেক চেয়ারম্যান এম এ খালেকের দেশত্যাগে নিষেধাজ্ঞা
.............................................................................................
বেনাপোলে ৪০ কেজি গাঁজাসহ আটক ১
.............................................................................................
না. গঞ্জে ২ হাজার লিটার চোরাই তেল জব্দ, গ্রেফতার ৩
.............................................................................................
পদ্মা-মেঘনায় আজ থেকে মাছ ধরতে মানা
.............................................................................................
ভারতের সিমান্ত থেকে ফরিদগঞ্জের পালাতক আসামী আট
.............................................................................................
ভারতে পাচার হওয়া কিশোর-কিশোরীকে বেনাপোলে হস্তান্তর
.............................................................................................
চসিক নির্বাচনে সেনা মোতায়েন করা হবে না: ইসি রফিকুল
.............................................................................................
৯৯৯ নম্বরে ফোন করে জরুরি সেবা নিয়েছে ৫৮লাখ মানুষ: আইজিপি
.............................................................................................
ক্যাসিনোবিরোধী অভিযানে মিলল ৫ সিন্দুকভর্তি টাকা
.............................................................................................
কুড়িগ্রামে মোটরসাইকেল চুরির দায়ে পুলিশ কনস্টেবল কারাগারে
.............................................................................................
চট্টগ্রামের শাহ আমানতে ১৯ লাখ টাকার সিগারেট জব্দ
.............................................................................................
‘বখাটে স্টাইলে’ চুল না কাটার নির্দেশ পুলিশ পরিদর্শকের
.............................................................................................
সারাদেশে দুদকের ৫ অভিযান
.............................................................................................
পুলিশকে ‘জনতার পুলিশ’ হওয়ার আহ্বান ডিএমপি কমিশনারের
.............................................................................................
টিঅ্যান্ডটি বস্তিতে আগুন: ফায়ার সার্ভিসের তদন্ত কমিটি
.............................................................................................
ইভিএম থেকে পিছু হটার চেষ্টা ইসির!
.............................................................................................
‘যান্ত্রিক ত্রুটির কারণে ইভিএমেও ফলপ্রকাশে দেরি’
.............................................................................................
বাগেরহাট-সাতক্ষীরায় ৫৪ কেজি হরিণের মাংস জব্দ, আটক ৪
.............................................................................................
অবৈধভাবে ভোট দেওয়ার চেষ্টা করলে সর্বোচ্চ শাস্তি: এনআইডি মহাপরিচালক
.............................................................................................
অতিরিক্ত নিরাপত্তা নিশ্চিতে র‌্যাবকে ডিএনসিসির রিটার্নিং কর্মকর্তার চিঠি
.............................................................................................
ইসির সঙ্গে আ. লীগ ও বিএনপির পৃথক বৈঠক
.............................................................................................
দেশ গঠনে ক্যাডেটদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে: সেনাপ্রধান
.............................................................................................
এখন পর্যন্ত উৎসবমুখর ও সুন্দর পরিবেশ রয়েছে: আইজিপি
.............................................................................................
ম্যাজিস্ট্রেটদের কার্যক্রম নিয়ে অসন্তুষ্টি, ফের ইউও নোট মাহবুব তালুকদারের
.............................................................................................
ঢাকা সিটি নির্বাচন: ৩০ জানুয়ারি রাতে বন্ধ হচ্ছে মোটরসাইকেল
.............................................................................................
ভোটের আগে-পরের ৫ দিন অস্ত্র বহনে নিষেধাজ্ঞা
.............................................................................................
ভারতে অনুপ্রবেশকালে ব্রাহ্মণবাড়িয়ার সীমান্তে নাইজেরিয়ান আটক
.............................................................................................
ভোটে সরাসরি থাকছে না সেনাবাহিনী
.............................................................................................
সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মধ্য দিয়ে নৌবাহিনীর মহড়ার সমাপ্তি
.............................................................................................
গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগে নোয়াখালীতে ব্যাংক কর্মকর্তা আটক
.............................................................................................
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হল থেকে দেশীয় অস্ত্র উদ্ধার
.............................................................................................
র‌্যাব পরিচয় ডাকাতির অভিযোগে গ্রেফতার ডিবির এসআই রিমান্ডে
.............................................................................................
ইয়াবা রোধে সহযোগিতা না করায় এখন মিয়ানমারও ভুগছে: বিজিবি প্রধান
.............................................................................................
‘ভোটার তালিকা (সংশোধন) আইন, ২০১৯’ এর খসড়ার অনুমোদন
.............................................................................................
২৫ জানুয়ারি থেকে ইভিএমে ভোটের প্রশিক্ষণ
.............................................................................................
৫৯৫ পুলিশ সদস্য পাচ্ছেন ‘আইজিপি ব্যাজ’
.............................................................................................
বছরের প্রথম দিনেই নারায়ণগঞ্জে ৪৮ পুলিশ কর্মকর্তাকে বদলি
.............................................................................................
ক্যাসিনোকাণ্ডে অনুসন্ধান এখনও শেষ হয়নি: দুদক চেয়ারম্যান
.............................................................................................
খুলনা বিআরটিএ কার্যালয়ে দুদকের অভিযান, ২ জনের সাজা
.............................................................................................
এনবিআর’র নতুন চেয়ারম্যান রহমাতুল মুনিম
.............................................................................................
দুদক কারো নির্দেশনায় চলে না : ইকবাল মাহমুদ
.............................................................................................
আড়াইহাজার থানার এসআই-এএসআই প্রত্যাহার
.............................................................................................
পুলিশ ভেরিফিকেশনের স্বয়ংক্রিয় তথ্য যাবে আবেদনকারীর মোবাইলে
.............................................................................................
দুই সিটির সব নির্বাচনী পোস্টার সরিয়ে নেয়ার নির্দেশ ইসির
.............................................................................................
মোবাইল ব্যাংকিংয়ে ঘুষ লেনদেন-জঙ্গি অর্থায়ন বন্ধ করতে হবে: দুদক চেয়ারম্যান
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
স্বাধীন বাংলা ডট কম
মো. খয়রুল ইসলাম চৌধুরী কর্তৃক সম্পাদিত ও ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।

প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ (সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয়)
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
ব্যবস্থাপনা সম্পাদক : মো: খায়রুজ্জামান
বার্তা সম্পাদক: মো: শরিফুল ইসলাম রানা
সহ: সম্পাদক: জুবায়ের আহমদ
বিশেষ প্রতিনিধি : মো: আকরাম খাঁন
যুক্তরাজ্য প্রতিনিধি: জুবের আহমদ
যোগাযোগ করুন: swadhinbangla24@gmail.com
    2015 @ All Right Reserved By swadhinbangla.com

Developed BY : Dynamic Solution IT   Dynamic Scale BD