৩ শাবান ১৪৪১, ঢাকা, রবিবার, ১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ , ২০২০ বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   আন্তর্জাতিক -
                                                                                                                                                                                                                                                                                                                                 
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, সমালোচনায় দ. কোরিয়া

বৈশ্বিক করোনাভাইরাসের মহামারির মধ্যে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সাগরে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের অভিযোগ আনার পাশাপাশি তার সমালোচনা করে সিউল বলছে, ‘এ সময়ে এটি খুবই অনুপযোগী।’

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানান, রবিবার সকালে উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় শহর ওনস্যান থেকে কোরিয়ান উপত্যকা ও জাপানের জলসীমার মধ্যে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়েছে।

এক বিবৃতিতে চিফ

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, সমালোচনায় দ. কোরিয়া
                                  

বৈশ্বিক করোনাভাইরাসের মহামারির মধ্যে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সাগরে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের অভিযোগ আনার পাশাপাশি তার সমালোচনা করে সিউল বলছে, ‘এ সময়ে এটি খুবই অনুপযোগী।’

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানান, রবিবার সকালে উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় শহর ওনস্যান থেকে কোরিয়ান উপত্যকা ও জাপানের জলসীমার মধ্যে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়েছে।

এক বিবৃতিতে চিফ

কোয়ারেন্টাইন নয়, ৩ রাজ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা: ট্রাম্প
                                  

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউজার্সি এবং কানেক্টিকাট রাজ্যে কোয়ারেন্টাইন জরুরি নয়বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কোভিড-১৯ রোগের বিস্তার রোধে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস প্রাদুর্ভাবের ওই রাজ্য তিনটিতে কোয়ারেন্টাইনের সিদ্ধান্ত থেকে শনিবার সরে এসেছেন তিনি।এর পরিবর্তে ওইসব রাজ্যে ‘শক্তিশালীভ্রমণনির্দেশনা’ জারি করার কথা জানান ট্রাম্প।

এক টুইট বার্তায় ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) ‘আগামী ১৪ দিনের জন্য অপ্রয়োজনীয় ভ্রমণ থেকে বিরত থাকার জন্য’ অনুরোধ জানিয়েছে।

এদিকে হোয়াইট হাউসের টাস্কফোর্স এবং ওই তিন রাজ্যের গভর্নরদের সাথে আলোচনা করেই এ ভ্রমণ নির্দেশনা দেয়া হয়েছে বলে ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

তিনি বলেন‘কোনো কোয়ারেন্টাইনের প্রয়োজন নেই।’

করোনা থেকে সুস্থ হলেন ট্রুডোর স্ত্রী সোফি
                                  

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী শনিবার জানিয়েছেন, তিনি কোভিড-১৯ (করোনাভাইরাস) রোগ থেকে সুস্থতা লাভ করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগোয়ের ট্রুডো বলেন, ‘আমি আগের চেয়ে অনেক বেশি ভালো অনুভব করছি। আমি আমার চিকিৎসক ও অটোয়া জনস্বাস্থ্যের কাছ থেকেও ছাড়পত্র পেয়েছি।’

এর আগে গত ১২ মার্চ ট্রুডোর কার্যালয় ঘোষণা করেছিল, লন্ডন ভ্রমণ থেকে ফিরে এসে অসুস্থ হয়ে পড়েন তার স্ত্রী। করোনাভাইরাসের পরীক্ষা করে সোফি গ্রেগোয়ের ট্রুডোর পজিটিভ ফলাফল পাওয়া যায়।

প্রধানমন্ত্রী ট্রুডো ও তার পরিবার সে সময় থেকেই হোম কোয়ারেন্টাইনে ছিলেন। তবে ট্রুডো ও তাদের তিন সন্তানের শরীরে করোনার কোনো লক্ষণ দেখা যায়নি।

শনিবার ট্রুডো বলেন, ‘বর্তমানে আমার স্ত্রীর অবস্থা বেশ ভালো। আমি হৃদয়ের গভীর থেকে প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই যারা আমাদের প্রতি শুভকামনা জানিয়েছেন। এই মুহুর্তে যারাই এই রোগে ভুগছেন তাদের প্রতি ভালোবাসা জানাচ্ছি ও দ্রুত সুস্থতা কামনা করছি।’

প্রধানমন্ত্রী ঘরে বসে কাজ করার জন্য কানাডিয়ানদের পরামর্শ দিয়ে বলেন, ‘আমি ঘরে বসেই কাজ চালিয়ে যাব। যাদেরকে ঘরে থেকে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে তারা আমাকে দেখে অনুপ্রেরণা পাবে।’

প্রসঙ্গত, কানাডায় এ পর্যন্ত ৫ হাজার ৬১৬ জনের বেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৬১ জন মারা গেছেন ও প্রায় ৪৪৫ জন সুস্থ হয়েছেন।

জাতিসংঘেও করোনা ভাইরাসের থাবা, আক্রান্ত ৮৬
                                  

গোটা বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। করোনা ভাইরাসে ছোবল থেকে বাদ পড়ছে না অঞ্চল, গোষ্ঠী, জাতি কিংবা কোন দেশ। এবার করোনা ভাইরাস থাবা বসিয়েছে জাতিসংঘে। বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘের অন্তত ৮৬ কর্মী আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। খবর নিউ ইয়র্ক টাইমস, আল জাজিরা।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেছেন, বিশ্ব জুড়ে জাতিসংঘের ৮৬ কর্মীর দেহে কোভিড-১৯ করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইউরোপে। তবে এর বাইরেও আফ্রিকা, এশিয়া মধ্যপ্রাচ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রেও করোনা ভাইরাসে আক্রান্ত আমাদের কর্মী রয়েছে।

করোনা ভাইরাসের বিস্তার রোধে জাতিসংঘের বেশির ভাগ কর্মীকে বাসা থেকেই কাজ চালিয়ে যেতে বলা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, জাতিসংঘের হেডকোয়ার্টার নিউ ইয়র্কে যেখানে এক সঙ্গে ১১ হাজার মানুষ কাজ করতো, সেখানে শুক্রবার সকালে এই সংখ্যা গিয়ে দাঁড়িয়ে ছিল ১৪০ এ। জেনেভায় যেখানে জাতিসংঘের অফিসে ৪ হাজার মানুষ প্রতিদিন আশা যাওয়া করতো, সেখানে বুহস্পতিবারের সংখ্যা ছিল ৭০ এর মতো। ভিয়েনায় ৯৭ শতাংশ মানুষ অফিসে বাইরে থেকে কাজ করছে, এছাড়াও আদ্দিস আবাবা, ইথিওপিয়া প্রায় ৯৯ শতাংশ মানুষ ঘরে থেকে কাজ করছে।

করোনায় প্রাণ গেল স্পেনের রাজকন্যার
                                  

করোনায় প্রাণ গেল স্পেনের রাজকন্যার। রাজপরিবারের সদস্যদের মাঝে কোন ব্যক্তির করোনায় মৃত্যুর ঘটনা বিশ্বে এটাই প্রথম। ফরাসি বংশোদ্ভূত বোরবন পার্মা রাজ পরিবারের সদস্য প্রিন্সেস মারিয়া টেরেসা (৮৬)। 

তার ভাই প্রিন্স সিক্সটাস হেনরি পরিবারের পক্ষ থেকে শুক্রবার (২৭ মার্চ) তার মৃত্যুর বিষয়টি ঘোষণা দেন।

প্রিন্স সিক্সটাস হেনরি বলেন, রাজ পরিবার আজ শোকের মাধ্যমে ঘোষণা করছে যে, বারবন পার্মা রাজকন্যা মারিয়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

প্রিন্স জাভিয়ের ও ম্যাডেলিন ডি বোরবনের ঘরে ১৯৩৩ সালে প্যারিসে জন্ম হয় মারিয়ার। স্পেনের হাউজ অব বোরবনের বর্তমান ডিন্যাস্টির ক্যাডেট শাখার সদস্য ছিলেন তিনি।

প্রাপ্তবয়স্ক জীবনের বেশিরভাগ সময় মাদ্রিদে কাটান মারিয়া। স্প্যানিশ রাজনৈতিক আন্দোলন নিয়ে গবেষণা ও লেখালেখিও করতেন।

মারিয়ারা ছয় ভাইবোন, চারজন জীবিত আছেন- ফ্রাঙ্কোইস, সিসিলি, মারি দেস নেইগেস ও প্রিন্স সিক্সটাস হেনরি। মারিয়া ছিলেন চিরকুমারী।

মার্কিন কংগ্রেসের ৫ সদস্য করোনায় আক্রান্ত
                                  

এবার যুক্তরাষ্ট্রে কংগ্রেসেই ৫ জনের করেনাভাইরাস ধরা পড়েছে। সেই সাথে ২০ জনের বেশি সদস্য সেল্ফ কোয়ারেন্টিনে রয়েছেন। এরই মধ্যে শুক্রবার হাউজ অফ রিপ্রেজেন্টিভের জন্য অর্থনৈতিক ত্রাণ হিসেবে ২.২ ট্রিলিয়ন মার্কিন ডলারের একটি বিল পাশ করেছে মার্কিন সিনেট।  


আক্রান্ত ৫ জনের মধ্যে ১ জন হলেন মার্কিন প্রতিনিধি মাইক কেলি। তিনি পেনসেলভেনিয়ার রিপাবলিকান নেতা। এক সপ্তাহ যাবত ফ্লুর মত লক্ষণ ছিল তার শরীরে । এ থেকেই পরীক্ষার পর করোনা ধরা পড়ে। করোনায় আক্রান্ত হয়েছেন মার্কিন প্রতিনিধি জো কানিংহাম। সাউথ ক্যারোলিনার ডেমোক্রেট নেতা জো কানিংহাম। মার্চের ১৯ তারিখ থেকে কোয়ারেন্টিনে রয়েছেন তিনি। এরপর গতকাল শুক্রবার করোনা পজেটিভ আসে তার। 


মার্কিন সিনেটর র‌্যান্ড পল গেল সপ্তাহেই করোনায় আক্রান্ত হয়েছে। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন তিনি। ফ্লোরিডার রিপাবলিকান কংগ্রেস নেতা মারিও দিয়াজ বালার্ট করোনায় আক্রান্ত হয়েছেন। তিনিই প্রথম মার্কিন আইন প্রণেতা যিনি করোনায় আক্রান্ত হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন ৪৫ বছর বয়সী ডেমোক্রেট সদস্য বেন ম্যাকঅ্যাডামস।

এছাড়া মহামারী করোনা আতঙ্কে সেল্ফ কোয়ারেন্টিনে গেছেন রিপাবিলকান সিনেটর মিট রমনে, মাইক লি। এর আগে থেকেই কোয়ারিন্টেনে আছেন চারজন সিনেটর। দিয়াজ বালার্ট বা ম্যাক অ্যাডামস বা তাদের সহকারীর সংস্পর্শে ছিলেন এমন আরো বেশ কয়েকজন কংগ্রেস সদস্য কোয়ারেন্টিনে আছেন।

হজ বাতিল হলে অর্থ ফেরত দেবে সৌদি আরব
                                  

করোনা ভাইরাসের কারণে এ বছর হজ বাতিল হয়ে গেলে হজযাত্রীদের অর্থ ফেরত দেবে সৌদি আরব সরকার। শুক্রবার সৌদির ধর্ম বিষয়ক মন্ত্রী ফছরুল রাজী এক বিবৃতিতে এমনটি জানান।

ওই বিবৃতিতে সৌদির ধর্ম বিষয়ক মন্ত্রী বলেন, বর্তমানে দুটি ইসলামিক পবিত্র শহর মক্কা ও মদিনায় যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পবিত্র শহর দুটিতে হজে বিশাল সমাবেশ হয়। তাই সৌদি সরকার এই হজ বাতিল করতে পারে। শেষ পর্যন্ত হজ বাতিল হয়ে গেলে করণীয় বিষয়ে আমরা একটি পরিকল্পনা তৈরি করেছি।

সৌদি আরবে এ পর্যন্ত ১হাজার ১২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন তিনজন।

করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন
                                  

করোনায় আক্রান্ত হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এই মূহুর্তে তিনি সেলফ আইসোলেশনে রয়েছেন। কিন্তু করোনায় আক্রান্ত হলেও সেলফ আইসোলেশনে থাকা অবস্থায় কার্যক্রম চালিয়ে যাবেন বলে জানান তিনি।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তার টুইটার অ্যাকাউন্ট থেকে জানায়, গত ২৪ ঘণ্টায় আমার শরীরে করোনার বেশ কিছু লক্ষণ দেখা দিয়েছে। পরীক্ষায় এসেছে, আমার শরীরে করোনা ভাইরাস রয়েছে। আমি সেলফ আইসোলেশনে রয়েছি। কিন্তু এখান থেকেই ভাইরাস বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব আমি ভিডিও কনফারেন্সের মাধ্যমে।

ডনিংস্ট্রিটের পক্ষ থেকে অফিসিয়াল বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। এনএইচএস নম্বর ১০-এ তার নমুনা পরীক্ষা করা হয়েছে। তিনি বর্তমানে সেলফ আইসোলেশনে থেকে কার্যক্রম পরিচালনা করবেন।

এর আগে ব্রিটিশ রাজ পরিবারের সদস্য প্রিন্স চার্লসের শরীরে পাওয়া যায় করোনা ভাইরাস। বিশ্ব জুরে প্রায় ৫ লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। বিগত ২৪ ঘণ্টার আক্রান্তের হার সবচাইতে বেশি ছিলো যুক্তরাষ্ট্রে। অন্যদিকে মৃত্য হারে বর্তমানে এগিয়ে স্পেন। বিগত ২৪ ঘণ্টায় ৭৬৯ জন মারা গেছে দেশটিতে। ইতালির পর একদিনে সর্বোচ্চ মৃত্যু হয়েছে স্পেনে। বিবিসি ও স্কাই নিউজ।

কেনিয়ায় করোনা ঠেকাতে ডেটল খেয়ে ৫৯ জনের মৃত্যু
                                  

দক্ষিণ আফ্রিকায় প্রাণঘাতী করোনাভাইরাস থেকে প্রাণে বাঁচতে একজন খ্রিষ্টান পাদ্রির উপদেশ অনুযায়ী ডেটল খেয়ে ৫৯ ভক্ত প্রাণ হারিয়েছেন। ফাদার ‘রুফুস ফালা’ সম্প্রতি করোনাভাইরাস থেকে মুক্তি পাওয়ার জন্য তার ভক্তদের ডেটল খেতে দিয়েছিলেন। গির্জার মধ্যে তিনি নিজেই ভক্তদের এই জীবাণুনাশক পান করান। এ ঘটনায় ডেটল পানকারী ৫৯ জনের মৃত্যু হয় এবং আরো চারজন মারাত্মক অসুস্থ হয়ে পড়ে। পুলিশ জানিয়েছে, ওই ফাদারের অনুসারীরা মনে করেছিল ডেটল পান করলে তারা বিশ্বব্যাপী দ্রুতগতিতে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হবেন না।

এ সম্পর্কে ফাদার ‘রুফুস ফালা’ দাবি করেছেন, তিনি জানতেন ডেটল খাওয়া মারাত্মক ক্ষতির কারণ। কিন্তু সৃষ্টিকর্তা (গড) তাকে এটি খাওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি নিজে সবার আগে ডেটল খেয়েছেন বলেও দাবি করেন ফাদার রুফুস ফালা। তবে তিনি কী পরিমাণ খেয়ে বেঁচে আছেন এবং তার ভক্তরা কতখানি খাওয়ার কারণে মারা গেছেন, তা জানা যায়নি।

আফ্রিকার ৫৪টি দেশের মধ্যে এরই মধ্যে ৪০টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। যদিও কেনিয়া টুডের রিপোর্ট নিয়ে সন্দেহ করেছেন অনেকে। এ ছাড়া অন্যরা কেন এই খবর প্রকাশ করেনি, তা নিয়েও প্রশ্ন উঠেছে। রিপোটর্টি প্রকাশের পর আবার সরিয়ে নিয়েছে পত্রিকাটি। সূত্র : কেনিয়া টুডে

করোনাভাইরাস: বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ছাড়াল ২৪ হাজার
                                  

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ৭৩ জনে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৫ লাখ ৩১ হাজার ৮০৬ জন। এদের মধ্যে বর্তমানে ৩ লাখ ৮৩ হাজার ৭৯১ জন চিকিৎসাধীন এবং ১৯ হাজার ৩৫৭ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। 

এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ১ লাখ ৪৮ হাজার ১৫ জনের মধ্যে ১ লাখ ২৩ হাজার ৯৪২ জন (৮৪ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ২৪ হাজার ৭৩ জন (১৬ শতাংশ) রোগী মারা গেছেন। বাংলাদেশসহ বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সূত্র : ইউএনবি

করোনা: আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়ালো যুক্তরাষ্ট্র
                                  

করোনা রোগীর সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ৫শ জন। যেখানে চীনে করোনায় আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৮৭২ জন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ১৩শ জন। করোনা ভাইরাসে এ পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে। দেশটি এ পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছেন ৮ হাজার ২শ ১৫ জন। এরপরই আছে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীন। যেখানে মারা গেছেন ৩ হাজার২শ৯১ জন।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনা ভাইরাসের উৎপত্তি হয়। ভাইরাসটি এখন প্রায় পুরো বিশ্বেই ছড়িয়ে পড়েছে। চীনের দাবি যুক্তরাষ্ট্রের সেনাদের থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস। এদিকে অনেক বিশেষজ্ঞই দাবি করেছেন, চীনই এই ভাইরাস বানিয়ে আন্তর্জাতিকভাবে ছড়িয়ে দিয়েছে। এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও করোনাকে চীনের ভাইরাস হিসেবে আখ্যায়িত করে থাকেন।

বাংলাদেশের সাথে জোরদার সম্পর্ক চায় পাকিস্তান: ইমরান খান
                                  

পারস্পরিক শ্রদ্ধা ও বোঝাপড়ার নীতির আলোকে বাংলাদেশের সাথে সম্পর্ক আরো জোরদার করতে পাকিস্তান আগ্রহী বলে বৃহস্পতিবার জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

তিনি বলেন, ‘আঞ্চলিক শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের জন্য আমাদের দুই দেশের রয়েছে অভিন্ন আকাঙ্ক্ষা। সামঞ্জস্যতার এ দৃঢ় ভিত্তির ওপর আমরা আগামী দিনগুলোতে গড়ে তুলতে পারি আমাদের সহযোগিতার ইমারত।’

বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছে পাঠানো এক চিঠিতে তিনি এ কথা বলেন।

ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ইমরান খান বলেন, তিনি পাকিস্তানের জনগণ ও সরকার এবং তার নিজের পক্ষ থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আন্তরিক অভিনন্দন জানাচ্ছেন।

তিনি বাংলাদেশের ভ্রাতৃপ্রতিম জনগণের অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করেন। 

করোনায় যুক্তরাষ্ট্রে একদিনেই ১৩ হাজারের বেশি আক্রান্ত
                                  

প্রাণঘাতী করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে একদিনে ১৩ হাজার ৩শ৪৭ জন আক্রান্ত হয়েছেন। এতে যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৬৮ হাজার ৫শ ৭২ জনে দাঁড়িয়েছে। করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে নতুন করে ২৪৭ জন মারা গেছেন। আর এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২৭ জনে।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, নিউ ইয়র্ক এবং ওয়াশিংটনে করোনা রোগের বিস্তার ঘটেছে বেশি। করোনা ভাইরাস ঠেকাতে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ।

চীন এবং ইতালির পর যুক্তরাষ্ট্রেই সবচেয়ে বেশি করোনা ভাইরাসের বিস্তার ঘটেছে ।

কানাডার সংসদে পাশ হলো করোনা বিল
                                  

অবশেষে সকল দলের সর্বসম্মতিক্রমে পাশ হলো ৮২ বিলিয়ন ডলারের করোনা ভাইরাস সংক্রান্ত বিল । গত মঙ্গলবার দিনভর আলোচনা শেষে বুধবার ভোর রাতে হাউজ অব কমন্সের বিশেষ অধিবেশনে অনুমোদন পেল দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রস্তাবিত ৮২ বিলিয়ন ডলারের ‘কোভিড-১৯’ এইড প্যাকেজ। আগের দিন নানা বিতর্কের পর বিরোধী দলের জোর আপত্তি উত্থাপন এবং প্রতিবাদের মুখে বিল পাস বাতিল হয়ে যায়।

তবে সিদ্ধান্ত হয়েছে, এ বছরের ৩০ মার্চ থেকে ১৫ দিন অন্তর অর্থমন্ত্রী বিল মনরো করোনাভাইরাস সংক্রান্ত গৃহীত পদক্ষেপের বিবরণী পার্লামেন্টের পরবর্তী ২০ এপ্রিলের অধিবেশন থেকে দেয়া শুরু করবেন। একই সঙ্গে ‘কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যাক্ট’-এর অধীনে বিলটি ‘রয়্যাল অ্যাসেন্ট’ বা রাজকীয় অনুমতি প্রাপ্তির দিন থেকে ছয় মাসের মধ্যে সংসদীয় অর্থ কমিটি তাদের অনুসন্ধানে উদ্ঘাটিত বিষয়াবলী আগামী বছরের ৩১ মার্চের অধিবেশনে তুলে ধরবে।

বুধবার সকালে এক সংবাদ সম্মেলনে কনজারভেটিভ নেতা অ্যান্ড্রু শিয়ার বলেন, গত সপ্তাহে প্রধানমন্ত্রী ট্রুডো প্রস্তাবিত ওই বিলের ক্ষেত্রে তার দলের কোনোই আপত্তি ছিল না, তবে তারা প্রায় দু-বছর ধরে ওই বিলের আওতায় ব্যয় ও করারোপের ক্ষেত্রে সরকারকে কোনো ‘ব্লাঙ্কচেক’ দিতে রাজি হননি, যা প্রারম্ভিকভাবে ওই বিলের খসড়ায় সন্নিবেশ করে অনুলিপি আকারে সোমবার তাদের প্রদান করা হয়। তিনি আরও বলেন, ‘কানাডিয়ানরা আমাদের দিকে তাকিয়ে আছে। তাই তাতে ক্ষমতা প্রদান মুখ্য বিষয় হতে পারে না।’

১৯ দিনের প্রচেষ্টায় জাপানে করোনার ভ্যাকসিন তৈরি
                                  

করোনা ভাইরাস বর্তমানে পৃথিবীর সবচেয়ে আলোচিত একটি নাম। বিশ্বের অন্তত ১৯০টি দেশ এই মুহূর্তে কাঁপছে এই ভাইরাসের সংক্রমণে। এরই মধ্যে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করেছে জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়। ওসাকা বিশ্ববিদ্যালয় এবং জাপানের অন্যতম ঔষধ প্রস্তুতকারক কোম্পানি অ্যানজেসের যৌথ উদ্যোগে এ টিকা তৈরি হয়েছে বলে দাবি করে মঙ্গলবার অ্যানজেসের এক বিবৃতিতে জানানো হয়েছে।

ওসাকার ওই কোম্পানি জানিয়েছে, তাদের ডিএনএ ভ্যাকসিন তৈরির কাজ শেষ হয়েছে এবং তা শিগগিরই প্রাণীর ওপর পরীক্ষা করা শুরু হবে।

এছাড়া ওসাকা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি অধ্যয়নরত নাদিম মাহমুদ (বাংলাদেশি) ফেসবুকে দেওয়া একটি স্ট্যাটাসে লিখেছেন, কভিড-১৯ ভ্যাকসিন তৈরি করেছে আমাদের ওসাকা বিশ্ববিদ্যালয়। মাত্র ১৯ দিনের প্রচেষ্টায় আমাদের বিশ্ববিদ্যালয় ও অ্যাঞ্জেস কর্পোরেশনের যৌথ উদ্যোগে ডিএনএ ভ্যাকসিন তৈরি হলো। ভ্যাকসিনটি তৈরির পর এখন অপেক্ষা কেবল প্রাণীর দেহে পরীক্ষার।

তিনি আরো লিখেছেন, মূলত করোনা ভাইরাসকে নিষ্ক্রিয় করার জন্য শরীরে ‘এক টুকরা ডিএনএ (প্লাজমিড) শরীরে প্রবেশ করানো হবে, সেখান থেকে তৈরি হওয়া প্রোটিন পরবর্তীতে ইমোনাইজড হয়ে নভেল করোনা ভাইরাসকে ধ্বংস করে দেবে। জাপানের প্রভাবশালী ঔষধ কোম্পানি তাকারা ভ্যাকসিনটি বাজারজাতকরণের দায়িত্ব নিয়েছে।

ফুজি ফি্লম হোল্ডিং কর্পোরেশনের ‘Avigan’ করোনা ভাইরাস প্রতিরোধকারী ঔষধের পর এটি একটি ভাল খবর বটে। আশা করি, এই ভ্যাকসিন শিগগির বিশ্বে প্রাণ সংহার কমিয়ে আনবে।

মক্কা-মদিনায় কারফিউ জারি
                                  

করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে সৌদি আরবে আন্তঃপ্রদেশীয় যাতায়াত অনির্দিষ্ট কালের জন্যে বন্ধ ঘোষণা করা হয়েছে। আর বৃহস্পতিবার (২৭ মার্চ) মক্কা, মদিনা ও রিয়াদে বিকাল ৩ টা থেকে সকাল ছয়টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

সৌদিতে গত রবিবার সন্ধ্যা ৭টা থেকে চলছে রাত্রিকালীন ২১ দিনের কারফিউ। এ আইন অমান্যকারীদের করা হচ্ছে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা ও গ্রেপ্তার। 

এখন পর্যন্ত সাড়ে সাতশ’র বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে সৌদিতে। সেই সঙ্গে প্রথম একজন মারা গেছেন বলে নিশ্চিত করেছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।


   Page 1 of 306
     আন্তর্জাতিক
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, সমালোচনায় দ. কোরিয়া
.............................................................................................
কোয়ারেন্টাইন নয়, ৩ রাজ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা: ট্রাম্প
.............................................................................................
করোনা থেকে সুস্থ হলেন ট্রুডোর স্ত্রী সোফি
.............................................................................................
জাতিসংঘেও করোনা ভাইরাসের থাবা, আক্রান্ত ৮৬
.............................................................................................
করোনায় প্রাণ গেল স্পেনের রাজকন্যার
.............................................................................................
মার্কিন কংগ্রেসের ৫ সদস্য করোনায় আক্রান্ত
.............................................................................................
হজ বাতিল হলে অর্থ ফেরত দেবে সৌদি আরব
.............................................................................................
করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন
.............................................................................................
কেনিয়ায় করোনা ঠেকাতে ডেটল খেয়ে ৫৯ জনের মৃত্যু
.............................................................................................
করোনাভাইরাস: বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ছাড়াল ২৪ হাজার
.............................................................................................
করোনা: আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়ালো যুক্তরাষ্ট্র
.............................................................................................
বাংলাদেশের সাথে জোরদার সম্পর্ক চায় পাকিস্তান: ইমরান খান
.............................................................................................
করোনায় যুক্তরাষ্ট্রে একদিনেই ১৩ হাজারের বেশি আক্রান্ত
.............................................................................................
কানাডার সংসদে পাশ হলো করোনা বিল
.............................................................................................
১৯ দিনের প্রচেষ্টায় জাপানে করোনার ভ্যাকসিন তৈরি
.............................................................................................
মক্কা-মদিনায় কারফিউ জারি
.............................................................................................
মৃত্যুতে চীনকে টপকে গেল স্পেন, ২৪ ঘণ্টায় ৭৩৮ জনের প্রাণহানী
.............................................................................................
৭১ বছর বয়সী প্রিন্স চার্লস করোনায় আক্রান্ত
.............................................................................................
চীনে করোনার মতো আরেকটি ভাইরাসের উৎপত্তি, মৃত ১
.............................................................................................
লকডাউনে জনশূন্য কলকাতা, গ্রেফতার ২৫৫
.............................................................................................
বাড়িতে বাড়িতে লাশ পাচ্ছে স্পেনের সেনারা!
.............................................................................................
তিন সপ্তাহের জন্য ‘লকডাউন’ যুক্তরাজ্য
.............................................................................................
করোনা আতঙ্কে কলম্বিয়ার কারাগারে দাঙ্গা, নিহত ২৩
.............................................................................................
সৌদি আরব ও কুয়েতে কারফিউ
.............................................................................................
ইউরোপ করোনামুক্ত হতে লাগবে ২ বছর
.............................................................................................
ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা সরানোর প্রস্তাব ইমরান খানের
.............................................................................................
করোনার সংক্রমণ বাড়ছে তথ্য গোপনে
.............................................................................................
বিপুল সংখ্যক মরদেহ সৎকারে হিমশিম খাচ্ছেন কর্মীরা
.............................................................................................
করোনা : যুক্তরাষ্ট্রে এলো নতুন আইন
.............................................................................................
করোনাভাইরাস: শ্রীলংকার জাতীয় নির্বাচন স্থগিত
.............................................................................................
করোনাভাইরাসের কারণে পশ্চিমবঙ্গে বিনামূল্যে ৬ মাস চাল-ডাল দেবেন মমতা
.............................................................................................
প্রাণঘাতী করোনাভাইরাসে প্রায় ৮০ বিলিয়ন রিয়ালের প্রণোদনার ঘোষণা সৌদির
.............................................................................................
করোনা প্রতিরোধে সুপার কম্পিউটার ৭৭টি যৌগের সন্ধান
.............................................................................................
প্রাণঘাতী করোনাভাইরাসে ইতালিতে একদিনে গেলো ৬২৭ প্রান
.............................................................................................
করোনা ভাইরাসে কয়েক মিলিয়ন মানুষের মৃত্যুর শঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব
.............................................................................................
ইতালিতে এক দিনে রেকর্ড ৪৭৫ জনের মৃত্যু
.............................................................................................
শুক্রবার থেকে বন্ধ হচ্ছে যুক্তরাজ্যের সকল শিক্ষা প্রতিষ্ঠান
.............................................................................................
এবার কলকাতায় করোনার থাবা
.............................................................................................
যুক্তরাষ্ট্রের সব রাজ্যেই করোনার হানা, মৃত্যুর সংখ্যা ১০৫
.............................................................................................
করোনা ভাইরাসে বিশ্ব জুড়ে মৃতের সংখ্যা ৭ হাজার
.............................................................................................
করোনা ভাইরাস: অতি বৃদ্ধদের চিকিৎসা দিচ্ছে না ইতালি
.............................................................................................
করোনা ভাইরাসে স্পেনে আরও শতাধিক মৃত্যু
.............................................................................................
১৩ দিনের জন্য ‘লকডাউন’ মালয়েশিয়া
.............................................................................................
সৌদিতে শত শত উচ্চপদস্থ কর্মকর্তা আটক
.............................................................................................
করোনা মোকাবিলায় জরুরি সার্ক তহবিল গঠনের প্রস্তাব
.............................................................................................
সৌদি আরবে সব শপিং মল বন্ধ রাখার নির্দেশ
.............................................................................................
আজ শুরু হচ্ছে করোনা ভ্যাকসিনের পরীক্ষা
.............................................................................................
করোনাভাইরাসে ইতালিতে মৃতের সংখ্যা ১৮০৯, গত ২৪ ঘণ্টায় ৩৬৮ জনের মৃত্যু
.............................................................................................
ভারতে মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারকে বাধ্যতামূলক ঘোষণা
.............................................................................................
জাপানে করোনায় আক্রান্ত ১৪২৩
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
স্বাধীন বাংলা ডট কম
মো. খয়রুল ইসলাম চৌধুরী কর্তৃক সম্পাদিত ও ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।

প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ (সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয়)
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
ব্যবস্থাপনা সম্পাদক : মো: খায়রুজ্জামান
বার্তা সম্পাদক: মো: শরিফুল ইসলাম রানা
সহ: সম্পাদক: জুবায়ের আহমদ
বিশেষ প্রতিনিধি : মো: আকরাম খাঁন
যুক্তরাজ্য প্রতিনিধি: জুবের আহমদ
যোগাযোগ করুন: swadhinbangla24@gmail.com
    2015 @ All Right Reserved By swadhinbangla.com

Developed BY : Dynamic Solution IT   Dynamic Scale BD