অর্থ-বাণিজ্য
ব্যাংকের কোনো কর্মকর্তা-কর্মচারী মারা গেলে পদ অনুযায়ী ২৫ লাখ থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত আর্থিক ক্ষতিপূরণ
তারিখ: 20 - 04 - 2021


দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব নতুন করে বেড়ে গেছে আশঙ্কজনকভাবে। এই অবস্থায় সংক্রমণ রোধে ‘সর্বাত্মক লকডাউন’ চলছে। লকডাউনের মধ্যে সবকিছু বন্ধ থাকলেও সীমিত পরিসরে চালানো হচ্ছে ব্যাংককিং সেবা। স্বাভাবিকভাবেই ব্যাংকে কর্মরতদের করোনায় সংক্রমণের ঝুঁকি বাড়ছে।

এই অবস্থায় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ঝুঁকি বিবেচনায় নিয়ে তাদের দায়িত্ব পালনে উৎসাহিত করতে বিশেষ ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশ অনুসারে করোনায় আক্রান্ত হয়ে ব্যাংকের কোনো কর্মকর্তা-কর্মচারী মারা গেলে পদ অনুযায়ী ২৫ লাখ থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত আর্থিক ক্ষতিপূরণ পাবে তার পরিবার।

কেন্দ্রীয় ব্যাংকের এক সার্কুলারে সোমবার এই কথা জানানো হয়। দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর সার্কুলারটি পাঠানো হয়েছে বলে জানা গেছে।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ব্যাংকে কর্মরত অবস্থায় কোনো কর্মকর্তা বা কর্মচারীর অনাকাঙ্ক্ষিত মৃত্যু হলে ক্ষতিপূরণ হিসেবে সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীর স্ত্রী/স্বামী/সন্তান এবং অবিবাহিতদের ক্ষেত্রে বাবা/মা ক্ষতিপূরণের অর্থ পাবেন।

এতে আরো বলা হয়, গত বছরের ২৯ মার্চ থেকে কার্যকর হবে এই নির্দেশনা এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে। এর অর্থ হলো- গত বছরের ২৯ মার্চ থেকে করোনায় আক্রান্ত হয়ে যেসব ব্যাংকার মারা গেছেন, তাদের পরিবার এই ক্ষতিপূরণ পাবে।

স্বাধীন বাংলা ডট কম
প্রকাশক কর্তৃক ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০ হতে প্রকাশিত ।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২, ফায়েনাজ অ্যাপার্টমেন্ট (১৫ম তলা), কালভার্ট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
ফোন : ০২-৯৫৬২৮৯৯ মোবাইল: ০১৬৭০-২৮৯২৮০
ই-মেইল : swadhinbangla24@gmail.com
প্রধান উপদেষ্টা: ফিরোজ আহমেদ ( সাবেক সচিব, বাণিজ্য মন্ত্রণালয় )
সম্পাদক মন্ডলীর সভাপতি: ডাঃ মো: হারুনুর রশীদ
সম্পাদক ও প্রকাশক মো. খয়রুল ইসলাম চৌধুরী
ইউরোপ মহাদেশ বিষয়ক সম্পাদক- প্রফেসর জাকি মোস্তফা (টুটুল)